অব্যাহত গৃহকর্মী নির্যাতন: এমজেএফ এর ক্ষোভ

দেশে অব্যাহতভাবে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)।

দেশে অব্যাহতভাবে গৃহকর্মী নির্যাতনের ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করেছে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ)।

এমজেএফ বলেছে, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি কঙ্কালসার কিশোরী গৃহকর্মী ফারজানা একমাত্র নির্যাতনের শিকার নয়, এরকম নির্মম নির্যাতন ঘটেই চলেছে। আমরা দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এমজেএফ বলেছে, অপরাধীরা ধরা পড়লেও শাস্তি হচ্ছে না। ক্ষমতা খাটিয়ে বা আইনের ফাঁক গলে তারা বেরিয়ে আসছে। ফারজানাকে নিপীড়নের অভিযোগে গ্রেপ্তার হওয়া গৃহকর্ত্রী সামিয়া ইউসুফেরও ইতোমধ্যে জামিন হয়েছে।

বেসরকারি সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের তথ্য উল্লেখ করে এমজেএফ জানিয়েছে, ২০২১ সালে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১১২ জন গৃহকর্মী ধর্ষণের পরে নিহত হয়েছেন। এদের ৫৭ জনের বয়স ১৩ থেকে ১৮, ২৪ জনের বয়স ৭ থেকে ১২ এবং ১২ জনের বয়স ৬ এর নীচে। ৫ শিশুর মৃত্যুর কারণ উদঘাটন করা যায়নি। এ ছাড়া অসংখ্য গৃহকর্মী নির্যাতনের শিকার হচ্ছেন।

উল্লেখ্য, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ আছে। এমজেএফ বহুদিন ধরে সরকারের সঙ্গে এই নীতি প্রণয়নে কাজ করছে। সেই নীতিমালাতে গৃহকর্মীদের সঙ্গে ভালো ব্যবহার, তাদের বেতন ভাতা ঠিকমতো পরিশোধ, নির্যাতন না করা, শারীরিক ও মানসিক নিরাপত্তা বিধান, ভরণপোষণ দেওয়া, ছুটি ও প্রণোদনাসহ আরও সুবিধাদির কথা কথা স্পষ্ট করে বলা আছে।

এমজেএফ দ্রুত এই নীতিমালা থেকে আইন প্রণয়নের জন্য দাবি জানায়।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

2h ago