৫ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১ বছর করে বাড়ল

পৃথক ৫টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১ বছর করে বাড়িয়ে দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুটি হাইকোর্ট বেঞ্চ জামিনের মেয়াদ বাড়িয়ে আদেশ দেন।
khaleda zia
খালেদা জিয়া। ছবি: সংগৃহীত

পৃথক ৫টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১ বছর করে বাড়িয়ে দিয়েছেন আদালত। আজ মঙ্গলবার দুটি হাইকোর্ট বেঞ্চ জামিনের মেয়াদ বাড়িয়ে আদেশ দেন।

গতকাল আইনজীবীর মাধ্যমে খালেদা জিয়া জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন জানিয়েছিলেন।

বিচারপতি মুহাম্মদ আবদুল হাফিজের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ২০১৮ সালে মানহানির অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে ঢাকা ও নড়াইলে দায়ের হওয়া ৪ মামলায় জামিনের মেয়াদ ১ বছর বাড়িয়ে আদেশ দেন।

বিচারপতি এ কে এম আসাদুজ্জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ২০১৫ সালে বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে কুমিল্লায় দায়ের হওয়া হত্যা মামলায় জামিনের মেয়াদ ১ বছর বাড়িয়েছেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন কায়সার কামাল ও এএইচএম কামরুজ্জামান মামুন।

আইনজীবী মামুন দ্য ডেইলি স্টারকে বলেন, মোট ৩৬টি ফৌজদারি মামলার মধ্যে বর্তমানে খালেদা জিয়া ৩৪টি মামলায় জামিনে আছেন।

গত বছরের ২৫ মার্চ বিএনপি চেয়ারপারসন সরকারের নির্বাহী আদেশে কারাগার থেকে মুক্তি পান। ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১(১) ধারা অনুযায়ী খালেদা জিয়ার কারাদণ্ড স্থগিত করা হয়।

সিআরপিসির ৪০১(১) ধারায় বলা হয়েছে, 'যখন কোনো ব্যক্তিকে অপরাধের জন্য শাস্তি প্রদান করা হয়, তখন সরকার যে কোনো সময় শর্ত ছাড়াই অথবা শর্তের বিনিময়ে (দণ্ডিত ব্যক্তি গ্রহণ করে) শাস্তি কার্যকর স্থগিত করতে পারে। অথবা তাকে যে শাস্তি দেওয়া হয়েছে তার পুরো বা যে কোনো অংশ স্থগিত করতে পারে।'

পরবর্তীতে খালেদার কারাদণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়।

Comments

The Daily Star  | English

Small businesses, daily earners scorched by heatwave

After parking his motorcycle and removing his helmet, a young biker opened a red umbrella and stood on the footpath.

1h ago