পীরগঞ্জে জেলে পল্লীতে আগুন: আটক ৪২

রংপুরের পীরগঞ্জে জেলে পল্লীতে ঘর-বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় ৪২ জনকে আটক করা হয়েছে।
রংপুরের পীরগঞ্জে জেলে পল্লীতে ঘর-বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় প্রায় ২৫টি বাড়ি ও দোকান পুড়ে গেছে। ছবি: সংগৃহীত

রংপুরের পীরগঞ্জে জেলে পল্লীতে ঘর-বাড়িতে আগুন দেওয়ার ঘটনায় ৪২ জনকে আটক করা হয়েছে।

তবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো মামলা হয়নি বলেও দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সরোজ কুমার। তবে, মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

পুলিশ ও বিজিবি সদস্যরা ঘটনাস্থলে অবস্থান করছে। ছবিটি ঘটনাস্থল থেকে আজ সকালে তোলা। ছবি: কংকন কর্মকার/স্টার

রংপুর বিভাগীয় কমিশনার, পুলিশের উপ-মহাপরিদর্শকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা বর্তমানে ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন। পুলিশ ও বিজিবি সদস্যরা ঘটনাস্থলে অবস্থান করছে।

আজ সোমবার সকাল সাড়ে ১১টায় একটি সরকারি সংস্থার কাছ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ ঘটনায় মোট ৬৬টি পরিবার আক্রান্ত হয়েছে। ৭টি টিনের বাড়ি, ৯টি ইটের তৈরি বাড়ি, ৪টি মাটির ঘর, ২টি দোকানসহ প্রায় ২৫টি বাড়ি ও দোকান আগুনে পুড়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ফেসবুক পোস্টকে কেন্দ্র করে গতকাল রোববার রাত ১০টার দিকে পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া, বটতলা ও হাতীবান্ধা গ্রামে বাড়ি-ঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

আগুন দেওয়ার বিষয়ে রংপুরের জেলা প্রশাসক আসিফ আহসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি করিমগঞ্জ থেকে ফোনে দ্য ডেইলি স্টারকে বলেছিলেন, 'ফেসবুক পোস্টকে কেন্দ্র করে করিমগঞ্জ গ্রামে উত্তেজনা তৈরি হওয়ার খবর পেয়ে আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সেখানে ছুটে যাই এবং পরিস্থিতি শান্ত করি।'

তিনি আরও বলেন, 'কিন্তু এই সময়ের মধ্যে দুর্বৃত্তরা পীরগঞ্জের কয়েকটি গ্রামের কিছু হিন্দু বাড়িতে আগুন ধরিয়ে দেয়।'

দুর্গাপূজাকে কেন্দ্র করে কুমিল্লায় পবিত্র কোরআন 'অবমাননা' করা হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ার পর বেশ কয়েকটি জেলায় প্রতিমা, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর করা হয়েছে। এ ছাড়া, গত শুক্রবার ও শনিবার মুন্সীগঞ্জ ও কিশোরগঞ্জে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে।

গতকাল এসব ঘটনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের জানান, সুষ্ঠু তদন্তের মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থা অপরাধীদের খুঁজে বের করবে।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

4h ago