পাউবোর জায়গা দখল করে আ. লীগ নেতার মার্কেট নির্মাণ

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গড্ডিমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল। হাতীবান্ধার দোয়ানী এলাকায় তিস্তা ব্যারেজের পাশে ফ্লাড বাইপাস সড়কের সঙ্গে প্রায় ৩০ শতাংশ সরকারি জমির ওপর স্থাপনা নির্মাণ করছেন তিনি। 
হাতীবান্ধার দোয়ানী এলাকায় তিস্তা ব্যারেজের পাশে ফ্লাড বাইপাস সড়কের সঙ্গে প্রায় ৩০ শতাংশ সরকারি জমির ওপর স্থাপনা নির্মাণ করা হচ্ছে। ছবি: স্টার

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জায়গা দখল করে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলছেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও গড্ডিমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল। হাতীবান্ধার দোয়ানী এলাকায় তিস্তা ব্যারেজের পাশে ফ্লাড বাইপাস সড়কের সঙ্গে প্রায় ৩০ শতাংশ সরকারি জমির ওপর স্থাপনা নির্মাণ করছেন তিনি। 

সরকারি জায়গা জোরপূর্বক দখল করে স্থাপনা নির্মাণের ঘটনায় হাতীবান্ধা থানায় গত ১ সেপ্টেম্বর একটি লিখিত অভিযোগ করেছে পাউবো কর্তৃপক্ষ। আওয়ামী লীগ নেতাকে সরকারি জায়গায় স্থাপনা নির্মাণ না করতে গত ১৫ সেপ্টেম্বর নোটিশও দিয়েছে পাউবো কর্তৃপক্ষ। কিন্তু থামেনি স্থাপনা নির্মাণকাজ। 

ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুর রব দ্য ডেইলি স্টারকে জানান, তিনি ১ সেপ্টেম্বর থানায় লিখিত অভিযোগ করলেও পুলিশ অজ্ঞাত কারণে এখনও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। বার বার পুলিশের সহায়তা চাওয়া হচ্ছে কিন্তু ফলপ্রসূ হচ্ছে না। 

তিনি বলেন, 'আমরা আবু বক্কর সিদ্দিক শ্যামলকে নোটিশ দিয়েছি, কিন্তু তাতে কোনো লাভ হয়নি। তাই আমি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।'

'পাউবোর জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ করার কারণে তিস্তা ব্যারেজের ফ্লাড বাইপাস হুমকিতে পড়বে। আমরা প্রস্তুতি নিয়েছি, জেলা প্রশাসনের মাধ্যমে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে', যোগ করেন এই পাউবো কর্মকর্তা।

ছবি: স্টার

দোয়ানী এলাকায় পাউবোর জায়গায় অস্থায়ীভাবে বসবাসকারীদের অভিযোগ, তারা দীর্ঘদিন ধরে পাউবোর জায়গায় অস্থায়ী ঘর নির্মাণ করে বসবাস করে আসছেন। তবে তারা পাউবোর জায়গায় স্থায়ী অবকাঠামো নির্মাণের সাহস পাননি। কিন্তু আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক শ্যামল রাতারাতি পাউবোর জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করছেন। পাউবো কর্তৃপক্ষও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছে না। 

এই অবৈধ দখলের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা না হলে অন্যরাও পাউবোর জায়গা দখল করে স্থাপনা নির্মাণ শুরু করবে বলেও জানান তারা। 

তবে অভিযুক্ত আবু বক্কর সিদ্দিক শ্যামল দ্য ডেইলি স্টারকে জানান, তিনি নিয়ম মেনেই ফ্লাড বাইপাস সড়কের পাশে স্থাপনা নির্মাণ করছেন। এই জায়গা তিনি জমির মালিকের কাছ থেকে কিনেছেন। তবে কার কাছ থেকে কিনেছেন সে বিষয়ে কোনো তথ্য দিতে পারেননি। 

তিনি বলেন, 'আমার বিরুদ্ধে অবৈধভাবে থানায় অভিযোগ দিয়েছে পাউবো কর্তৃপক্ষ। পাউবোর নোটিশও অবৈধ।' 

'আদালতের নির্দেশ ছাড়া আমি এখান থেকে স্থাপনা সরিয়ে নেব না', বলেন আবু বক্কর সিদ্দিক শ্যামল। 

পাউবোর সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুর রব জানান, তিস্তা ব্যারেজ ও ফ্লাড বাইপাস সড়কের আশেপাশে কোনো ব্যক্তি মালিকানাধীন জমি নেই। পাউবোর জায়গায় ভূমিহীনরা অস্থায়ীভাবে বসবাস করছেন। তারা কেউ স্থাপনা নির্মাণ করতে পারবেন না।

হাতীবান্ধা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এরশাদুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, 'পাউবোর লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর আবু বক্কর সিদ্দিক শ্যামলকে সরকারি জায়গায় স্থাপনা নির্মাণ বন্ধ রাখতে বলা হয়েছে এবং তার কাগজপত্র দেখাতে বলা হয়েছে। কিন্তু এখনও জবাব পাওয়া যায়নি।'

'এ বিষয়ে বিধি মোতাবেক পুলিশের সহযোগিতা চাইলে পাউবো কর্তৃপক্ষকে অবশ্যই সহযোগিতা করা হবে', বলেন তিনি।

Comments

The Daily Star  | English

Dhaka denounces US 2023 human rights report

Criticising the recently released US State Department's 2023 Human Rights Report, the foreign ministry today said it is apparent that the report mostly relies on assumptions and unsubstantiated allegations

40m ago