জাতীয় পতাকা বিকৃতি: বেরোবির ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মহান বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃত করে উপস্থাপন ও ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনায় ১৮ জন শিক্ষক ও একজন কর্মকর্তাসহ ১৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন হয়েছে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মহান বিজয় দিবসে জাতীয় পতাকা বিকৃত করে উপস্থাপন ও ছবি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়ার ঘটনায় ১৮ জন শিক্ষক ও একজন কর্মকর্তাসহ ১৯ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন হয়েছে।

আজ মঙ্গলবার রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক আল মেহবুব আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

মামলার বাদীপক্ষের আইনজীবী রফিক হাসনাইন দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ সময় আসামিরা সবাই আদালতে উপস্থিত ছিলেন।

আদালত ও মামলার এজাহার সূত্রে জানা যায়, গত বছর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবসের দিনে জাতীয় পতাকা বিকৃতির অভিযোগ ওঠে। এ ঘটনায় মেট্রোপলিটন তাজহাট থানায় ২টি মামলা হয়। ২টি অভিযোগে ১৮ জন শিক্ষক ও ১ জন কর্মকর্তাকে আসামি করা হয়।

এর মধ্যে একটির বাদী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক ও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মশিউর রহমান। অন্যটি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সিনিয়র সহসভাপতি আরিফুল ইসলাম।

এরপর, মামলা আদালতে গেলে আদালত মেট্রোপলিটন পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেন।

পুলিশ তদন্তে পতাকা অবমাননাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়ার সত্যতা পাওয়া গেলে চলতি বছর ৫ জানুয়ারি আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, সংবিধানের ৪(২) অনুচ্ছেদ লঙ্ঘন করে জাতীয় পতাকা বিধিমালা ১৯৭১ (সংশোধনী ২০১০) লঙ্ঘনের অপরাধ প্রাথমিকভাবে সত্য প্রমাণিত হয়েছে।

তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা অভিযুক্ত ১৯ জনের মধ্যে ১৮ জনই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও একজন প্রশাসনিক বিভাগের কর্মকর্তা।

অভিযুক্ত শিক্ষক ও কর্মকর্তারা হলেন-ইতিহাস ও প্রত্নতত্ত্ব বিভাগের প্রভাষক সোহাগ আলী, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক তাবিউর রহমান প্রধান, মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মাসুদুল হাসান, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রামপ্রসাদ বর্মন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক রহমতউল্লাহ, পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক আবু সায়েদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক প্রদীপ কুমার সরকার, পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, বাংলা বিভাগের অধ্যাপক ড. পরিমল চন্দ্র বর্মন, গণিত বিভাগের অধ্যাপক ড. আর এম হাফিজুর রহমান, রসায়ন বিভাগের প্রভাষক মোস্তফা কাইয়ুম সারাফাত, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শাহজাহান, ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নুর আলম সিদ্দিক, অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. মোরশেদ হোসেন, পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. রশিদুল ইসলাম, পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক চার্লস ডারউইন, পরিসংখ্যান বিভাগের সেকশন অফিসার শুভঙ্কর চন্দ্র সরকার, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের প্রভাষক শামীম হোসেন, ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক সদরুল ইসলাম।

মেট্রোপলিটন তাজহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আখতারুজ্জামান দ্য ডেইলি স্টারকে বলেন, 'এর আগে পুলিশী তদন্তে জাতীয় পতাকা বিকৃতির সত্যতা পাওয়া গেছে। তদন্ত প্রতিবেদন গত ৫ জানুয়ারি আদালতে দাখিল করা হয়েছে।'

Comments

The Daily Star  | English
Bangladesh Reference Institute for Chemical Measurements (BRiCM) developed a dengue rapid antigen kit

Diagnose dengue with ease at home

People who suspect that they have dengue may soon breathe a little easier as they will not have to take on the hassle of a hospital visit to confirm or dispel the fear.

10h ago