গণপরিবহনে বাড়তি ভাড়া বন্ধ ও বিলবোর্ডে তালিকা প্রদর্শনের নির্দেশ হাইকোর্টের

বাস ও মিনিবাসসহ গণপরিবহনে বাড়তি ভাড়া আদায় বন্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
supreme-court_0_1.jpg
সুপ্রিম কোর্ট ভবন। স্টার ফাইল ছবি

বাস ও মিনিবাসসহ গণপরিবহনে বাড়তি ভাড়া আদায় বন্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

এ বিষয়ে একটি রিটের শুনানিতে অংশ নিয়ে আগামী ১ মাসের মধ্যে বাস থামার প্রতিটি নির্দিষ্ট জায়গায় প্রকাশ্যে ও যাত্রীদের কাছে সহজে দৃশ্যমান স্থানে ভাড়ার তালিকা প্রকাশ ও ইলেকট্রনিক বিলবোর্ডের মাধ্যমে ওই তালিকা প্রদর্শনের ব্যবস্থা করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত।

রুলে ২০১৮ সালের সড়ক পরিবহন আইনের ১২২ ধারা অনুযায়ী বাস, মিনিবাস তথা গণপরিবহনের ভাড়া বৃদ্ধিসংক্রান্ত বিধিমালা প্রণয়নে ব্যর্থতা কেন বেআইনি হবে না, তা জানতে চাওয়া হয়েছে এবং আগামী ৪ সপ্তাহের মধ্যে এর জবাব দিতে বলা হয়েছে।

ওই আইনের ৩৪(৩) ধারার বিধান বাস্তবায়নে ভাড়ার তালিকা প্রকাশ্য ও সহজে দৃশ্যমান স্থানে না টানিয়ে ভাড়া আদায়ের বিষয়টি নিয়ন্ত্রণে ব্যর্থতা কেন বেআইনি হবে না, সে বিষয়েও রুল জারি হয়েছে।

এ ছাড়া, আইনের ৩৪(৪) ধারার বিধান অনুযায়ী যাত্রীদের কাছ থেকে বাস মালিক ও কন্ডাক্টরদের বেশি ভাড়া আদায় বন্ধে ব্যর্থতা কেন বেআইনি ঘোষণা করা হবে না এ মর্মেও রুল জারি হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের সড়ক পরিবহন আইন অনুসারে বিধিমালা প্রণয়ন না করে বাস-মিনিবাসসহ গণপরিবহনের ভাড়া বৃদ্ধি নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব গত ৪ জানুয়ারি ওই রিটটি করেন।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. আবু তালেব নিজেই শুনানি করেন, সঙ্গে ছিলেন মোখলেসুর রহমান ও মুসতাসীম তানজীর।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

8m ago