বিজয়ের কৃতিত্ব নিয়ে তালেবানের মধ্যে দ্বন্দ্ব

আফগানিস্তানে নতুন সরকারের গঠন কাঠামো নিয়ে তালেবানের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে।
মোল্লা আবদুল গনি বারাদার। ছবি: এএফপি

আফগানিস্তানে নতুন সরকারের গঠন কাঠামো নিয়ে তালেবানের মধ্যে দ্বন্দ্ব দেখা দিয়েছে।

আজ বুধবার তালেবানের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও অন্তর্বর্তী সরকারের উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার জনসম্মুখে না আসায় সংগঠনটির শীর্ষ নেতাদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে বলে অসমর্থিত সূত্রে জানা গেছে।

সূত্র মতে, মোল্লা আবদুল গনি বারাদার ও মন্ত্রিসভার এক সদস্যের মধ্যে রাষ্ট্রপতি ভবনে বাক-বিতণ্ডা হয়েছে।

তবে, তালেবান আনুষ্ঠানিকভাবে তা অস্বীকার করেছে।

তালেবানের একটি সূত্র বিবিসি পশতুকে জানিয়েছে, শরণার্থীমন্ত্রী ও হাক্কানি নেটওয়ার্কের শীর্ষ নেতা খলিল-উর-রহমান ও বারাদার অনুসারীদের মধ্যে বাক-বিতণ্ডা হওয়ায় এই দুই শীর্ষ নেতাও উত্তপ্ত বাক্য বিনিময় করেন।

কাতারভিত্তিক এক জ্যেষ্ঠ তালেবান সদস্য ও এ ঘটনায় জড়িত একব্যক্তি নিশ্চিত করেছেন যে, গত সপ্তাহের শেষের দিকে এই বাক-বিতণ্ডা হয়েছে।

সূত্র জানিয়েছে, উপ-প্রধানমন্ত্রী বারাদার অন্তর্বর্তী সরকারের কাঠামো নিয়ে অসন্তোষ প্রকাশ করায় এই মতপার্থক্য দেখা দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে তালেবানের বিজয়ের কৃতিত্ব কে নেবে এই নিয়ে তাদের মধ্যে বিভাজন শুরু হয়েছে।

সূত্র জানিয়েছে, বারাদার মনে করেন কূটনীতির মাধ্যমেই আফগানিস্তানে তালেবানের বিজয় হয়েছে। তাই তার মতো লোকদের গুরুত্ব দেওয়া উচিত। অন্যদিকে, হাক্কানি গ্রুপের সদস্যরা মনে করছেন লড়াইয়ের মধ্য দিয়ে বিজয় এসেছে, তাই তাদেরকে গুরুত্ব দেওয়া উচিত।

বারাদার প্রথম তালেবান নেতা যিনি ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সরাসরি টেলিফোনে কথা বলেছেন। এর আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে তালেবানের পক্ষে তিনি দোহা চুক্তিতে স্বাক্ষর করেন।

অন্যদিকে, শক্তিশালী হাক্কানি নেটওয়ার্ক সাম্প্রতিক বছরগুলোতে আফগান বাহিনী ও তাদের পশ্চিমা মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র হামলায় লিপ্ত হয়েছিল। যুক্তরাষ্ট্র একে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে।

এই সংগঠনের নেতা সিরাজউদ্দিন হাক্কানি আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী হয়েছেন।

গত সপ্তাহ থেকে বারাদারকে প্রকাশ্যে না দেখা যাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ায় যে তিনি মারা গেছেন। তবে তালেবান তা অস্বীকার করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, মতপার্থক্যের কারণে বারাদার কাবুল ছেড়ে কান্দাহারে গেছেন বলে কয়েকটি তালেবান সূত্র বিবিসিকে জানিয়েছে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

5h ago