বাংলাদেশ-চীন সম্পর্ক নতুন উচ্চতায় নিতে চান শি জিনপিং

বাংলাদেশ-চীন কৌশলগত সম্পর্ক ও সহযোগিতাকে নতুন উচ্চতায় এগিয়ে নেওয়ার জন্য কাজ করতে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
Xi Jinping-1.jpg
শি জিনপিং। ছবি: এএফপি

বাংলাদেশ-চীন কৌশলগত সম্পর্ক ও সহযোগিতাকে নতুন উচ্চতায় এগিয়ে নেওয়ার জন্য কাজ করতে প্রস্তুত থাকার কথা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বাংলাদেশের ৫১তম স্বাধীনতা দিবস  উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদকে লেখা এক চিঠিতে তিনি এ কথা উল্লেখ করেন। তিনি বলেছেন, চীন ও বাংলাদেশ নিকট প্রতিবেশী, ঐতিহ্যগতভাবে মিত্র ও কৌশলগত অংশীদার।

চীনা প্রেসিডেন্ট আরও বলেছেন, সম্প্রতি বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের অধীনে দ্বিপাক্ষিক সহযোগিতা মসৃণভাবে এগিয়ে যাচ্ছে। এটা পারস্পরিক সম্পর্ককে গতিশীল করছে এবং দুই দেশের জনগণের মঙ্গল হচ্ছে।

চীনা দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে আজ এই চিঠি প্রকাশ করা হয়। এতে শি জিনপিং আরও বলেছেন, চীন-বাংলাদেশ সম্পর্কের উন্নয়নকে আমি অত্যন্ত গুরুত্ব দেই।

'সোনার বাংলা'র স্বপ্নকে বাস্তবে রূপ দিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি আরও বলেন, কোভিড-১৯ মোকাবিলায় বাংলাদেশ সক্রিয় ব্যবস্থা নিয়েছে। এর সামাজিক ও অর্থনৈতিক ক্ষতি থেকে উত্তরণে বাংলাদেশ ইতোমধ্যে অনেকখানি এগিয়েও গেছে।

বাংলাদেশের অর্জন চীনের জন্য ভীষণ প্রশান্তিদায়ক বলেও চিঠিতে উল্লেখ করেন চীনের রাষ্ট্রপতি।

শি জিনপিং ছাড়াও দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে শুভেচ্ছা বার্তা দিয়েছেন।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

3h ago