করোনা শনাক্ত করতে নদী-হ্রদ-নর্দমা-আবর্জনাও পরীক্ষা করছে উ. কোরিয়া

দেশের বিভিন্ন স্থানে করোনাভাইরাস ও জ্বর ছড়িয়ে পড়ায় বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে উত্তর কোরিয়া। ভাইরাস শনাক্তের জন্য নদী, হ্রদ, বর্জ্য পানি ও আবর্জনাও পরীক্ষা করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।
উত্তর কোরিয়া
পলিটিক্যাল ব্যুরোর প্রেসিডিয়াম সদস্য এবং কোরিয়ার ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় কমিটির সেক্রেটারি পাক জং চোন উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে করোনা পরিস্থিতি তদারকির অংশ হিসেবে একটি ফার্মেসি পরিদর্শন করছেন। ছবি: কেসিএনএ/ রয়টার্স

দেশের বিভিন্ন স্থানে করোনাভাইরাস ও জ্বর ছড়িয়ে পড়ায় বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছে উত্তর কোরিয়া। ভাইরাস শনাক্তের জন্য নদী, হ্রদ, বর্জ্য পানি ও আবর্জনাও পরীক্ষা করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

আজ শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা কেসিএনএর বরাত নিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ জানায়, করোনার জীবাণু আছে কি না, তা পরীক্ষা করার জন্য বিভিন্ন উৎস থেকে নমুনা সংগ্রহ করেছে অ্যান্টি-ভাইরাস অফিসগুলো। নদী, হ্রদ থেকে নমুনা সংগৃহ করে পরীক্ষা করা হচ্ছে। প্রতিদিন কয়েক হাজার ঘনমিটার নর্দমা এবং হাজার হাজার টন আবর্জনা জীবাণুমুক্ত করা হচ্ছে এবং এগুলোর নমুনা পরীক্ষা ও বিশ্লেষণ করা হচ্ছে।  

তবে এগুলো কোন পদ্ধতিতে পরীক্ষা করা হচ্ছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি উত্তর কোরিয়া। গত বছর দেশটি দাবি করে, তারা নিজস্ব পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পরীক্ষার সরঞ্জাম তৈরি করেছে।  

গত ১২ মে উত্তর কোরিয়ায় করোনা সংক্রমণের খবর ঘোষণার পর আড়াই কোটি মানুষের দেশটিতে টিকার অভাব, দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা ও সম্ভাব্য খাদ্য সংকটের নিয়ে বহির্বিশ্বে উদ্বেগের সৃষ্টি হয়।

তবে সম্প্রতি উত্তর কোরিয়া দাবি করেছে, তারা 'সফলভাবে' সংক্রমণ নিয়ন্ত্রণ করেছে। সংবাদসংস্থা কেসিএনএর তথ্যমতে, এই সপ্তাহে সংক্রমণ 'স্থিতিশীল' এবং জ্বরে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু কমছে। এ অবস্থায় দেশটির কর্তৃপক্ষ সারাদেশ পরীক্ষা ও জীবাণুমুক্তকরণের পদক্ষেপ নিচ্ছে।

Comments