১ লাখেরও বেশি তরুণকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার | The Daily Star Bangla
০১:০৩ অপরাহ্ন, ডিসেম্বর ২৪, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০১:৪৮ অপরাহ্ন, ডিসেম্বর ২৪, ২০১৯

১ লাখেরও বেশি তরুণকে ড্রাইভিং প্রশিক্ষণ দেবে সরকার

স্টার অনলাইন রিপোর্ট

দেশের এক লাখেরও বেশি তরুণকে ড্রাইভিং প্রশিক্ষণ দিতে যাচ্ছে সরকার। দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ করে দিতে এসব তরুণদের হালকা ও ভারী যানবাহন চালনার প্রশিক্ষণ দেওয়া হবে।

আজ (২৪ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত পরিকল্পনা মন্ত্রণালয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় ২৬৭ কোটি টাকা ব্যয়ে ‘দেশ-বিদেশে কর্মসংস্থানের জন্য ড্রাইভিং প্রশিক্ষণ প্রদান’ শিরোনামে একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে, যেটি চলতি অর্থবছরে বাস্তবায়ন শুরু হয়ে চলবে ২০২৪ সালের জুন পর্যন্ত।

পরিকল্পনামন্ত্রী জানান, দেশের ৬৪টি জেলায় বিদ্যমান কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

তিনি বলেন, “তরুণদের ড্রাইভিংয়ের পাশাপাশি অটোমেকানিক্সের প্রশিক্ষণও দেওয়া হবে, যাতে চলতি পথে হঠাৎ কোনো যানবাহন বিকল হলে তাৎক্ষনিকভাবে মেরামত করতে পারেন।”

প্রকল্পটি বাস্তবায়ন করবে প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমটিআই)।

বিএমটিআইয়ের প্রস্তাবে বলা হয়েছে, “প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশ-বিদেশের উপযোগী ড্রাইভিং প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি হবে। প্রকল্পের আওতায় দেশের বেকার যুবক-যুবতীরা ড্রাইভিং প্রশিক্ষণ গ্রহণ করে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ লাভ করবে, যা দেশের অর্থনৈতিক অগ্রগতি অব্যাহত রাখতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।”

প্রকল্পের আওতায় ১২৮টি ডাবল কেবিন পিকআপ, আটটি ট্রাক ও একটি মাইক্রোবাস কেনা হবে। এছাড়াও, তিন ধরনের ১৯২টি প্রশিক্ষণ যন্ত্রপাতি, সাত ধরনের ২১টি অফিস যন্ত্রপাতি কেনা হবে। আর প্রশিক্ষক থাকবেন ব্যবহারিক ১২৮ জন, তাত্ত্বিক ৬৪ জন, স্কিল ওয়ার্কার ৬৪ জন।

আজ একনেকের সভায় আরও আটটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। আটটি প্রকল্পের মোট ব্যয় ৪ হাজার ৩৪৫ কোটি টাকা।

এগুলো হলো- নারায়ণগঞ্জের খানপুরে অভ্যন্তরীণ কন্টেইনার ও বাল্ক টার্মিনাল নির্মাণ (৩৯২ কোটি টাকা), মোংলা বন্দরের আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা (৪০১ কোটি টাকা), সিলেট সিটি করপোরেশনের জলাবদ্ধতা নিরসন ও বিশুদ্ধ পানি সরবরাহ ও অবকাঠামো নির্মাণ (১২২৮ কোটি টাকা), ঢাকা মহানগর ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন (১১৫৯ কোটি টাকা), মিরপুর সেনানিবাসে ডিএসসিএসসি’র জন্য অফিসার্স মেস ও বিওকিউ নির্মাণ (১৫৮ কোটি টাকা), হাওর এলাকার নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন (৯৪৫ কোটি টাকা)-সহ তিনটি সংশোধিত প্রকল্প।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top