হেফাজত নেতা মামুনুলকে গ্রেপ্তারের দাবি | The Daily Star Bangla
০৯:১০ অপরাহ্ন, মার্চ ১৮, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৯:১৪ অপরাহ্ন, মার্চ ১৮, ২০২১

শাল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হামলা

হেফাজত নেতা মামুনুলকে গ্রেপ্তারের দাবি

নিজস্ব সংবাদদাতা, সিলেট

সুনামগঞ্জের শাল্লায় হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও লুটপাটের ঘটনায় প্রতিবাদে উত্তাল হয়েছে সিলেট নগরী। সমাবেশ, মানববন্ধন, মিছিলসহ নানা কর্মসূচি থেকে এই ঘটনার জন্য হেফাজত নেতা মামুনুলকে গ্রেপ্তারের দাবি তোলা হয়েছে।

শাল্লার ঘটনার প্রতিবাদে আজ সিলেটে বিভিন্ন কর্মসূচি পালন করেছে দুষ্কাল প্রতিরোধে আমরা, অসাম্প্রদায়িক নাগরিক, হাওর উন্নয়ন পরিষদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টসহ বিভিন্ন সংগঠন।

নাগরিক আন্দোলনের সংগঠন ‘দুষ্কাল প্রতিরোধে আমরা’ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে প্রতিবাদ সমাবেশ আয়োজন করে। সমাবেশে বক্তারা শাল্লার নোয়াগাঁওয়ে সাম্প্রদায়িক হামলার মদতদাতা হেফাজতে ইসলাম বাংলাদেশের যুগ্ম-মহাসচিব মামুনুল হকের গ্রেপ্তার দাবি করেন।

বক্তারা বলেন, ‘ওই গ্রামে সাম্প্রদায়িক হামলার দুই দিন আগে পাশের দিরাই উপজেলায় সমাবেশে বক্তব্য দেন মামুনুল হক। তার উস্কানিতে এই হামলা হয়েছে। তাই মামুনুল হককে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে।’

বক্তারা আরও বলেন, ‘এই মুজিব বর্ষেই বঙ্গবন্ধুর ভাস্কর্য নদীতে ফেলে দেওয়ার হুমকি দিয়ে আলোচনায় আসেন মামুনুল। এরপর তার বিরুদ্ধে মামলা হলেও, গ্রেপ্তার না করে বরং তাকে সারাদেশে সমাবেশ করার জন্য সহযোগিতা করছে সরকার। সরকারি আস্কারাতেই মামুনুল হক ও হেফাজতে ইসলাম সারাদেশে বিষবাষ্প ছড়িয়ে দিয়ে দেশকে সাম্প্রদায়িক সংঘাতের দিতে নিয়ে যাচ্ছে।’

তারা বলেন, ‘পুলিশ ও প্রশাসনের উপস্থিতিতেই গ্রামে হামলা হয়েছে কিন্তু তারা কাউকে গ্রেপ্তার করেনি। ওই গ্রামের নিরাপত্তা দিতে প্রশাসনের সবাই ব্যর্থ হয়েছেন। তাই তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে।’

সমাবেশ থেকে তারা সারাদেশে ফেসবুকে পোস্টের দোহাই দিয়ে সাম্প্রদায়িক হামলার একের পর এক ঘটনার তীব্র নিন্দা জানান এবং ক্ষতিগ্রস্তদের সর্বোচ্চ ক্ষতিপূরণের দাবি জানান।

দুষ্কাল প্রতিরোধে আমরা’র সংগঠক দেবাশীষ দেবুর পরিচালনায় সমাবেশে বক্তব্যে দেন এর সংগঠক আবদুল করিম কিম, জগন্নাথপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মুক্তাদির আহমদ মুক্তা, সাংস্কৃতিক সংগঠক শামসুল বাছিত শেরো, রিপন চৌধুরী, ভূমিসন্তান বাংলাদেশের সভাপতি আশরাফুল কবির, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি এম রশিদ আহমদ, পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা, গণজাগরণ মঞ্চ সিলেটের সংগঠক রাজীব রাসেল প্রমুখ।

এছাড়া, শহীদ মিনারের সামনে আজ বিকেলে মুখে কালো কাপড় বেধে বিক্ষোভ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট মহানগর শাখা, নগরীতে মিছিল করে অসাম্প্রদায়িক নাগরিক ও শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশ আয়োজন করে সিলেটের হাওর উন্নয়ন পরিষদ।

আরও পড়ুন:

সুনামগঞ্জে হিন্দু ধর্মাবলম্বীদের বাড়িতে হেফাজত সমর্থকদের হামলা

শাল্লায় হিন্দুদের বাড়িতে হামলার ঘটনায় মামলা

‘আওয়ামী লীগে কি সাম্প্রদায়িক লোকজন ঢুকে গেছে?’, প্রশ্ন ঢাবি ছাত্রলীগ সভাপতির

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top