সিটি নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে ঢাবি উপাচার্য | The Daily Star Bangla
০৮:৪৭ অপরাহ্ন, জানুয়ারি ১৭, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৮:৫০ অপরাহ্ন, জানুয়ারি ১৭, ২০২০

সিটি নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের পাশে ঢাবি উপাচার্য

স্টার অনলাইন রিপোর্ট

সরস্বতী পূজার জন্য আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান।

আজ (১৭ জানুয়ারি) রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে তিনি তাদের পাশে থাকার আশ্বাস দেন।

উপাচার্য বলেন, “শিক্ষার্থীদের এ আন্দোলন গণতান্ত্রিক মূল্যবোধ এবং অসাম্প্রদায়িক চেতনাকে তুলে ধরে। তাদের এ দাবি যৌক্তিক। আমি নির্বাচন কমিশনের কাছে সরস্বতী পূজার দিন সিটি নির্বাচন না করার আহ্বান জানাই।”

এদিকে, আমরণ অনশনের দ্বিতীয় দিনে আজ অনশনরত শিক্ষার্থীদের মধ্যে অন্তত দশজন অসুস্থ হয়ে পড়ে। তাদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন জগন্নাথ হল সংসদের সহ-সভাপতি উৎপল বিশ্বাস। অনশনরত জগন্নাথ হল সংসদের সাধারণ সম্পাদক কাজল দাসসহ আরও সাতজন শিক্ষার্থীকে স্যালাইন দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

গতকাল প্রায় ৫০ শিক্ষার্থী সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আজ সকালে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানায় জাগো হিন্দু পরিষদসহ বিভিন্ন সংগঠন। সকাল সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে জাগো হিন্দু পরিষদ।

এ মাসের শুরু থেকেই সিটি নির্বাচন পেছানোর দাবিতে আন্দোলন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিএনপি ও জাতীয় ঐক্য ফ্রন্টের পক্ষ থেকেও নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবি জানানো হয়েছে।

আজ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সব ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে নির্বাচন কমিশন সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নিয়ে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছাবে বলে মনে করি।

উল্লেখ্য, ৫ জানুয়ারি সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের দিন পেছানোর জন্য রিট করেন আইনজীবী অশোক কুমার ঘোষ। ১৩ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন পেছানোর রিট খারিজ করেন হাইকোর্ট। ফলে ৩০ জানুয়ারিই সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার তারিখ হিসেবে নির্ধারিত হয়ে আছে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top