সিইএসে চমক দেখাল যেসব পণ্য

আগামী দিনে যেসব পণ্য বিশ্বের প্রযুক্তি জগৎকে মাত করতে আসছে সেগুলোরই একটি ঝলক দেখা গেলো কনজিউমার ইলেকট্রনিক শো- ২০১৭ এর আসরে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে গত ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত চলা বার্ষিক এই আয়োজনের ৫০তম আসরে প্রায় দুই লাখ মানুষ দেখেছেন ভবিষ্যৎ পৃথিবীর প্রযুক্তি।

আগামী দিনে যেসব পণ্য বিশ্বের প্রযুক্তি জগৎকে মাত করতে আসছে সেগুলোরই একটি ঝলক দেখা গেলো কনজিউমার ইলেকট্রনিক শো- ২০১৭ এর আসরে। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে গত ৫ থেকে ৮ তারিখ পর্যন্ত চলা বার্ষিক এই আয়োজনের ৫০তম আসরে প্রায় দুই লাখ মানুষ দেখেছেন ভবিষ্যৎ পৃথিবীর প্রযুক্তি।

আল্ট্রা থিন ও কোয়ান্টাম ডট টেলিভিশন

আপনি যদি ভেবে থাকেন ফোনে আল্ট্রাহাই-ডেফিনিশন স্ক্রিন আসার পর টেলিভিশনের প্রযুক্তি নিয়ে মাতামাতির দিন শেষ হয়ে গেছে তাহলে আপনাকে দ্বিতীয়বার ভাবতে হবে। ‘নিখুঁত রঙ’ এর প্রতিশ্রুতি নিয়ে নতুন এক ধরনের অতি পাতলা টিভি মেলায় দেখিয়েছে স্যামসাং। এই টিভিগুলোতে কোয়ান্টাম ডট প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। পৃথিবীর সবচেয়ে পাতলা টিভি এনে চমক সৃষ্টি করেছে এলজি।

৪কে গেমিং নিয়ে এনভিডিয়া

এনভিডিয়া শুধুমাত্র গেমিং নিয়েই সীমাবদ্ধ থাকছে না এটা এখন পুরনো খবর। এর অর্থ কিন্তু এই নয় যে গেমিংয়ের রাজত্ব ছেড়ে দিচ্ছে তারা। এনভিডিয়ার ‘শিল্ড’ দিয়ে এখন ৪কে স্ট্রিম করা যাবে। তবে কৃত্রিম বুদ্ধিমত্তা ও চালকবিহীন গাড়ির বিষয়টি সবচেয়ে বেশি আকৃষ্ট করেছে। চতুর্থ প্রজন্মের চালকবিহীন গাড়ি মূলধারায় আনার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

চীনের উত্থান

এ বছর চীনা প্রতিষ্ঠানগুলো এমন কিছু প্রযুক্তি পণ্য দেখিয়েছে যেগুলো প্রায় পাশ্চাত্যের প্রযুক্তির সমকক্ষ। সংখ্যার দিক থেকেও অন্যদের পেছনে ফেলেছে চীনারা। দেশটির এক হাজার ৩০০’র বেশি প্রতিষ্ঠান তাদের সর্বশেষ প্রযুক্তি নিয়ে প্রদর্শনীতে এসেছিল। লেইকো, ডিজেআই ও হাইসেনস নতুন ইলেকট্রিক গাড়ি, ড্রোন ও টেলিভিশন দেখিয়েছে।

এছাড়াও চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে জেডটিই, হুয়াওয়ে ও শাওমির সরব উপস্থিতি ছিলো সিইএসে।

ল্যাপটপ তবে কোলে নেওয়ার মতো না

যে পণ্যগুলো সবাইকে হতবাক করেছে তার মধ্যে রয়েছে রেজারের ‘প্রোজেক্ট ভ্যালেরি’। প্রোজেক্ট ভ্যালেরি হলো এমন একটি ল্যাপটপ যাতে রয়েছে একটি মেকানিক্যাল কি-বোর্ড ও তিনটি ১৭.৩ ইঞ্চি মাপের ৪কে ডিসপ্লে। হ্যাঁ আপনারা ঠিকই পড়েছেন, তিনটি ৪কে ডিসপ্লে।

অ্যালুমিনিয়াম নির্মিত ল্যাপটপটির ওজন প্রায় ১২ পাউন্ড। গেমিংয়ের কথা মাথায় রেখে বানানো এই ল্যাপটপে থাকছে এনভিডিয়া জিটিএক্স ১০৮০ জিপিইউ।

তীব্র প্রতিযোগিতায় অ্যাপল

গুগলের সহযোগিতায় স্যামসাং নতুন এমন একটি ক্রোমবুক নিয়ে এসেছে যা খুব সহজেই কম জনপ্রিয় আইপ্যাডের জায়গা দখল করতে পারে। টাচ ডিসপ্লে সমৃদ্ধ নান্দনিক ক্রোমবুকটিতে একটি স্টাইলাস রয়েছে। মাইক্রোসফটও ক্লাউডে যুক্ত গাড়ির কথা ঘোষণা করেছে। ধারনা করা হয় অ্যাপল এ ধরনের গাড়ি তৈরির কাজ করছে। ফলে এ বছরের সিইএস যে অ্যাপল ভক্তদের জন্য সুখকর ছিলো না তা বলাই যায়।

স্মার্টহোম

সিইএসে যেসব প্রযুক্তি দেখানো হয়েছে তাতে এটা ধরেই নেওয়া যায় খুব শিগগিরই স্মার্টহোমের জামানায় প্রবেশ করতে চলেছি আমরা। অ্যামাজনের স্মার্ট অ্যাসিস্ট্যান্ট অ্যালেক্সা এ ধরনের ঘরোয়া কাজের জন্য স্মার্ট সমাধান নিয়ে আসতে পারে। সিইএসের আগেই সিলিন্ডার আকৃতির টিউবে অ্যালেক্সার আগমন হলেও সিরি ও গুগল নাউকে অনেকটাই ফিকে করে দিয়েছে এটি। স্যামসাংও তার স্মার্ট ফ্যামিলি হাব ফ্রিজের পরবর্তী সংস্করণ ২.০ প্রদর্শন করেছে মেলায়। গুগল নেস্টের সঙ্গে জেনারেল ইলেকট্রিকের চুক্তির ব্যাপারটিও অবাক করার মতো ছিলো।

আরও ইলেকট্রিক গাড়ি

এবারের মেলায় ফ্যারাডে ফিউচার তাদের নতুন ইলেকট্রিক কার এফএফ৯১ দেখিয়েছে। তবে ঘোষণার সময় গাড়িটির সেলফ পার্কিং বৈশিষ্ট্যটি ঠিকমতো কাজ না করায় কোম্পানিটিকে কিছুটা বিব্রত হতে হয়েছে। নতুন এই গাড়িটি মাত্র ২ দশমিক ৩৯ সেকেন্ডে শূন্য থেকে ঘণ্টায় ৬০ মাইল গতি অর্জন করতে পারে যেখানে টেসলার পি১০০ডি এই গতি অর্জনে আড়াই সেকেন্ড সময় নেয়। এ ব্যাপারে আর কোন সন্দেহ নেই যে অদূর ভবিষ্যতে রাস্তায় ইলেকট্রিক গাড়ি রাজত্ব করবে।

Click here to read the English version of this news

Comments