সাড়ে পাঁচ বছরের ‘সিনবাদ’-এর ওজন প্রায় ২ টন | The Daily Star Bangla
১০:৫১ পূর্বাহ্ন, জুলাই ২৬, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১০:৫৬ পূর্বাহ্ন, জুলাই ২৬, ২০১৯

সাড়ে পাঁচ বছরের ‘সিনবাদ’-এর ওজন প্রায় ২ টন

জাহাঙ্গীর শাহ

সাড়ে পাঁচ বছরের ‘সিনবাদ’-এর ওজন প্রায় দুই টন। অবাক হচ্ছেন? না, অবাক হওয়ার কিছু নেই। ‘সিনবাদ’ কোনো মানুষের নাম নয়। পরম আদর-যত্নে বেড়ে উঠা এই ‘সিনবাদ’ হচ্ছে বিশাল দেহের হলিস্টেন ফ্রিজিয়ান জাতের গরু।

আসন্ন কোরবানি ঈদে ভালো দামের আশায় তাকে দৈনিক প্রায় দুই হাজার টাকার খাবার খাওয়াচ্ছেন মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দরগ্রাম ইউনিয়নের সাফুল্লী গ্রামের খামারি বিল্লাল হোসেন।

‘সিনবাদ’-এর প্রতিদিনের খাবার তালিকায় রয়েছে ১০ কেজি ভুষি, ২ কেজি আপেল, ২ কেজি মালটা, ৫ হালি সবরি কলা, ৪ হালি লেবু, ২ কেজি ভুট্টা, ২ কেজি চালের গুড়া, ১ কেজি ছোলা, ১ কেজি আঁখের গুড়, আধা কেজি নালী এবং প্রয়োজন অনুযায়ী কাঁচা ঘাস।

তাকে সার্বক্ষণিক দেখাশুনার জন্য নিয়োজিত রয়েছেন আনোয়ার হোসেন নামের এক যুবক। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ‘সিনবাদ’-এর দেখাশুনায় ব্যস্ত থাকেন তিনি। এজন্যে আনোয়ার হোসেনের পেছনে বছরে দেড় লাখ টাকা গুণতে হয় বিল্লাল হোসেনকে।

প্রচণ্ড গরমের হাত থেকে ‘সিনবাদ’-কে রক্ষা করতে তার মাথার ওপর রয়েছে বড় তিনটি সিলিং ফ্যান। এছাড়াও, মাথার সামনে ও পাশেই রয়েছে আরও একটি করে ফ্যান। ‘সিনবাদ’-এর থাকার ঘরটিও চকচকে, ঝকঝকে। তার সারা শরীরে নেই কোনো রকমের ময়লা।

‘সিনবাদ’-এর দেখাশুনার দায়িত্বে নিয়োজিত আনোয়ার হোসেন জানান, রাত-দিনের ২৪ ঘণ্টা সময়ই ‘সিনবাদ’-এর সঙ্গে থাকতে হয় তাকে। ‘সিনবাদ’ বিশ্রামে থাকলে তিনিও বিশ্রামের সুযোগ পান। দিনে-রাতে মিলে কমপক্ষে ১০ থেকে ১২ বার গোসল করাতে হয় তাকে। আর রুটিন অনুযায়ী খাবার দিতেও কোনো দেরি করা হয় না বলেও জানান তিনি।

খামারি বিল্লাল হোসেন বলেন, তিনি দীর্ঘদিন ধরে কৃষি কাজ ও ধানের ব্যবসার পাশাপাশি গরু পালন করে আসছেন। তবে এবারের গরুটিই তার সেরা গরু। সখ করে গরুটির নাম রেখেছেন ‘সিনবাদ’। বাড়ি থেকে ‘সিনবাদ’-কে উপযুক্ত দামে বিক্রির জন্য ক্রেতার অপেক্ষায় রয়েছেন তিনি।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা. সেলিম জাহান বলেন, গতকাল সকালে (২৪ জুলাই) এর পর্যবেক্ষণ অনুযায়ী লম্বায় ‘সিনবাদ’-এর বুকের বেড় ১১৫ ইঞ্চি, দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি। সেই হিসাবে ‘সিনবাদ’-এর ওজন হয়েছে ১ হাজার ৯২৩ কেজি।

‘সিনবাদ’ সম্পূর্ণ সুস্থ সবল রয়েছে উল্লেখ করে তিনি আরো জানান, উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় থেকে নিয়মিত এর খোঁজখবর নেওয়া হয়।

জাহাঙ্গীর শাহ, দ্য ডেইলি স্টারের মানিকগঞ্জ সংবাদদাতা

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top