সমাজে অন্যায় অত্যাচার অবিচার ঘুষের মূল কারণ অপসংস্কৃতি: আইভী | The Daily Star Bangla
১০:৫৫ পূর্বাহ্ন, জুলাই ২০, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ১০:৫৯ পূর্বাহ্ন, জুলাই ২০, ২০১৯

সমাজে অন্যায় অত্যাচার অবিচার ঘুষের মূল কারণ অপসংস্কৃতি: আইভী

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, প্রায় ১৭ বছর হতে চললো আমি নারায়ণগঞ্জ পৌরসভা ও সিটি করপোরেশনে আছি। আমার মনে হয় আমি ওতপ্রোতভাবে জড়িয়ে গেছি সাংস্কৃতিক জোটের সঙ্গে। আমি চাই সংস্কৃতির মাধ্যমে সমাজ পরিবর্তন হোক।

তিনি বলেন, “যে সমাজে সংস্কৃতি যত বেশি পরিস্ফুটিত হবে, যত বেশি চর্চা হবে, সেই সমাজ তত বেশি অন্যায় অত্যাচার থেকে দূরে থাকবে। সারা বাংলাদেশে মাদকের যে গ্রাস, মাদক যেভাবে আমাদেরকে হত্যার দিকে ধাবিত করছে, নিজের মাকে হত্যা করছে, বাবাকে হত্যা করছে, নিজের সন্তানকে ধর্ষণ করছে, এই যে সমাজের অধঃপতন। আমি মনে করি এই অধঃপতনের মূল কারণ হচ্ছে আমরা আমাদের মূল জায়গা থেকে সরে যাচ্ছি।”

তিনি আরও বলেন, “বাংলাদেশ কেনো স্বাধীন হয়েছিলো? বঙ্গবন্ধু কী চেয়েছিলেন? এইসব ভুলে কোথায় যেনো আমরা একটু অমনোযোগী হয়ে গেছি। এই সমাজে আজকে অন্যায় অত্যাচার অবিচার ঘুষ বাণিজ্যের মূল কারণ হচ্ছে অপসংস্কৃতি। যা আমাদের ঘিরে ধরেছে। তাই এই পথ থেকে মুক্তি পেতে হলে সাংস্কৃতিক কর্মীদেরকে আরও বেশি সোচ্চার হতে হবে। আরও বেশি কর্মকাণ্ড নিয়ে এই সমাজের কাছে আসতে হবে।”

গতকাল (১৯ জুলাই) বিকেলে শহরের আলী আহাম্মদ চুনকা পাঠাগার ও মিলনায়তনে চিত্রশিল্পীদের সংগঠন ‘দাগ আর্ট স্টেশন’ এর প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আটদিন ব্যাপী উৎসবের উদ্বোধন অনুষ্ঠানের বক্তব্যে তিনি এ সব কথা বলেন। 

এ সময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জের সাংস্কৃতিক জোটের উপদেষ্টা রফিউর রাব্বি, চারুকলা ইন্সটিটিউটের অধ্যক্ষ সামসুল ইসলাম আজাদ, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, সাবেক সভাপতি ভবানী সংকর রায় ও চিত্রশিল্পী শহিদ কবির প্রমুখ।

দাগ আর্ট স্টেশনের কিউরেটর নাসির আহমেদের তত্ত্বাবধানে ১৯ জুলাই থেকে ২৬ জুলাই পর্যন্ত প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনীটি প্রতিদিন বিকেল সাড়ে ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। এছাড়াও ২৩ জুলাই বিকেল সাড়ে চারটায় শিল্পী সালেহ মাহমুদ ও শিল্পী আবু নাসের রবির পারফরমেন্স আর্ট এবং ২৫ জুলাই বিকেল সাড়ে পাঁচটায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হবে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top