শান্তি কমেছে বাংলাদেশে | The Daily Star Bangla
০৫:৪৯ অপরাহ্ন, জুন ১২, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৭:২৫ অপরাহ্ন, জুন ১২, ২০১৯

শান্তি কমেছে বাংলাদেশে

মোহাম্মদ আল-মাসুম মোল্লা

পৃথিবী জুড়ে শান্তি বাড়লেও বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশের বড় ধরনের অবনমন ঘটেছে। আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস প্রকাশিত বৈশ্বিক শান্তি সূচক ২০১৯ অনুযায়ী এক্ষেত্রে বড় ধরনের অবনতি হয়েছে বাংলাদেশের।

সিডনিভিত্তিক এ সংস্থাটি বুধবার তাদের ২০১৯ সালের প্রতিবেদন প্রকাশ করেছে। এতে ১৬৩টি দেশের মধ্যে বাংলাদেশ এবার গতবারের তুলনায় নয় ধাপ পিছিয়ে ১০১তম অবস্থানে রয়েছে। গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৩তম।

ইনস্টিটিউট ফর ইকনোমিকস অ্যান্ড পিস বলছে, বিশ্বে শান্তি বেড়েছে যদিও খুব অল্প। গত বছরের তুলনায় ০.০৯ শতাংশ ইতিবাচক পরিবর্তন হয়েছে শান্তি সূচকে। সংস্থাটির মতে বিশ্বের ৮৬টি দেশের উন্নতি হলেও ৭৬টি দেশে অবনতি হয়েছে।

দেশগুলোর অর্থনীতির ওপর সহিংসতা কী প্রভাব ফেলেছে তাও বিবেচনায় আনা হয়েছে এক্ষেত্রে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে সংঘাত-সহিংসতার কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতির পরিমাণ ছিল ১৪ দশমিক ১ ট্রিলিয়ন ডলার। এই অংক বিশ্বের মোট উৎপাদনের ১১ দশমিক ২ শতাংশ।

এবারের সূচকে শান্তি ও স্থিতিশীলতায় সবচেয়ে ভালো অবস্থানে আছে আইসল্যান্ড। শীর্ষ দশের বাকি দেশগুলো হলো- নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া, ডেনমার্ক, কানাডা, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, জাপান ও চেক প্রজাতন্ত্র।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের থেকে এগিয়ে ভুটান ১৫তম, শ্রীলঙ্কা ৭২তম ও নেপাল ৭৬তম অবস্থানে রয়েছে। অন্যদিকে ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৪১ ও ১৫৩।

শান্তি সূচকে সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে আফগানিস্তান। সবচেয়ে খারাপ অবস্থানে থাকা দশ দেশের বাকি নয়টি হলো- সিরিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেন, ইরাক, সোমালিয়া, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, লিবিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ও রাশিয়া।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top