রোগী নয়, ডাক্তার যাবেন রোগীর কাছে | The Daily Star Bangla
০৬:২৭ অপরাহ্ন, এপ্রিল ০১, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৭:০৯ অপরাহ্ন, এপ্রিল ০১, ২০২০

রোগী নয়, ডাক্তার যাবেন রোগীর কাছে

নিজস্ব সংবাদদাতা, বাগেরহাট

বাগেরহাটে চালু হয়েছে ভ্রাম্যমাণ মেডিকেল টিম। এই টিমের হটলাইন নম্বরে ফোন দিলে, রোগীর বাড়িতে গিয়ে সেবা দেবেন চিকিৎসকরা। 

বুধবার দুপুরে বাগেরহাট শহরতলীর দক্ষিণ মাঝিডাঙ্গা গ্রামের রশীদ তালুকদার ও রঞ্জিলা বেগমকে বাড়িতে গিয়ে চিকিৎসা সেবা দেওয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়েছে। 

বাগেরহাট সদর হাসপাতালের সহকারী সার্জন সাইমুন ইসলাম সাঈদ  ও মেডিকেল কর্মকর্তা মিরাজুল করিম ভ্রাম্যমাণ মেডিকেল টিম পরিচালনা করছেন। 

রোগী রশীদ তালুকদারের নাতি হানিফ বলেন, ‘বাড়িতে আমার দাদু খুব অসুস্থ ছিলেন। ভ্রাম্যমাণ মেডিকেল টিমের হটলাইন নম্বরে ফোন করলে দুজন চিকিৎসক বাড়িতে চলে আসেন। চিকিৎসা  দিয়ে যান।’

স্থানীয়রা বলেন, ‘এক সময় হাসপাতালে গিয়ে ঠিকমত চিকিৎসা পেতাম না। আজকে দেখলাম ফোন করার সাথে সাথে চিকিৎসক চলে এলেন বাড়িতে। সরকারের এই উদ্যোগে আমরা খুব খুশি।’

মেডিকেল অফিসার মিরাজুল করিম বলেন, আমরা হটলাইনে কল পেয়ে রোগীদের বাড়িতে এসে চিকিৎসা সেবা দিয়েছি। এদের মধ্যে একজন রোগীর অবস্থা গুরুত্বর থাকায় হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছি। রোগীদের প্রয়োজনীয় ওষুধ দেওয়া হয়েছে। দেশে করোনাভাইরাস নিয়ে সৃষ্ট পরিস্থিতি যতদিন স্বাভাবিক না হয় ততদিন আমরা এভাবে চিকিৎসা চালিয়ে যাব।’

বাগেরহাট সদর হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক ডা. মঞ্জুরুল ইসলাম বলেন, আমাদের যে হটলাইন রয়েছে, তাতে প্রতিদিন দুই শতাধিক কল পাচ্ছি। আমরা সাধ্যমত সেবা দেওয়ার চেষ্টা করছি। ফোনে আমরা ওষুধের নাম বলে দিচ্ছি। তবে যারা শুনে ওষুধের নাম লিখতে পারেন না, আমরা তাদের ফোনে মেসেজ দিয়ে ওষুধের নাম পাঠাচ্ছি। সেটি ফার্মেসিতে দেখালে তারা ওষুধ দিয়ে দেবেন।

বাগেরহাট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের নির্দেশে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করা হয়েছে। মেডিকেল টিমের চিকিৎসকরা বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা দিচ্ছেন। 

বাগেরহাটের সিভিল সার্জন ডা. কে এম হুমায়ুন কবির বলেন, গণপরিবহন বন্ধ ও করোনা ভীতির কারণে হাসপাতালে রোগী আসছেন না। এ কারণে আমরা হটলাইন চালু করেছি। পাশাপাশি স্থানীয় সংসদ সদস্যের নির্দেশনায় ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করা হয়েছে। তিনি রোগীদের জরুরি সেবা দিতে একটি অ্যাম্বুলেন্স দিয়েছেন। 

ভ্রাম্যমাণ মেডিকেল টিমের হটলাইন নম্বর-০১৩১১-০৭৮৮০৪। জরুরি প্রয়োজনে বাগেরহাট সদর হাসপাতালের হটলাইন নম্বর-০১৭৬৮-১৫৬৮০৮, ০১৭৪২-৮২৭৭১২, ০১৩১১-০৭৮৮০২, ০১৭৬০-৬৪৬৫৬৯, ০১৭৯৯-৮০৪৬৬৪। 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top