ভারত ১০০০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে পাঠানোর অনুমতি দিতে পারে | The Daily Star Bangla
১০:৩৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৬, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১০:৪৯ অপরাহ্ন, সেপ্টেম্বর ১৬, ২০২০

ভারত ১০০০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে পাঠানোর অনুমতি দিতে পারে

স্টার অনলাইন রিপোর্ট

বাংলাদেশে অন্তত এক হাজার ট্রাক পেঁয়াজ পাঠাতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শুরু করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

সূত্র জানায়, ২৫ টন করে পেঁয়াজ বোঝাই বেশ কয়েকটি ট্রাক পশ্চিমবঙ্গ সীমান্তে আটকা পড়েছে এমন খবরের পরিপ্রেক্ষিতে আজ এই আলোচনা শুরু হয়েছে।

ভারতের পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা ঘোষণার পর গত সোমবার থেকে পশ্চিমবঙ্গের পেট্রাপোল, মালদহ, হিলি, ঘোজালডাঙ্গা, চ্যাংরাবান্ধা ও ফুলবাড়িতে এ সব পেঁয়াজ বোঝাই ট্রাক আটকা পড়ে।

দ্য ডেইলি স্টার নয়াদিল্লী সংবাদদাতা জানান, নিষেধাজ্ঞার বিষয়ে ভারতের বৈদেশিক বাণিজ্য অধিদপ্তর (ডিজিএফটি) এর প্রজ্ঞাপনে এটা স্পষ্ট যে যে সব চালানের কাগজপত্র চূড়ান্ত হয়ে গেছে, সেগুলোর জন্য এ নিষেধাজ্ঞা কার্যকর হবে না।

ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্টার্স অর্গানাইজেশনস (এফআইইইও) জানিয়েছে, তারা ইতিমধ্যে বাংলাদেশি আমদানিকারকদের কাছ থেকে যে সব এলসি পেয়ে গেছেন এবং যে সব চালান চূড়ান্ত হয়ে গেছে সেগুলোর ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা থাকা ঠিক নয়।

এফআইইও এর পূর্ব ভারত অঞ্চলের চেয়ারপারসন সুশীল পাটোওয়ারি বলেন, বিষয়টি নিয়ে ভারতীয় শুল্ক কর্তৃপক্ষ এবং ডিজিএফটি এর কাছে অনুরোধ জানানো হয়েছে।

পাটোওয়ারি বলেন, যেহেতু পেঁয়াজ পচনশীল। তাই, স্থলবন্দরে আটকে থাকা চালানগুলো শিগগির বাংলাদেশে যেতে দেওয়া উচিত।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top