ছয় জেলায় বিদেশ ফেরত ১২ জনকে জরিমানা | The Daily Star Bangla
০৪:৫৯ অপরাহ্ন, মার্চ ১৯, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ১২:১২ অপরাহ্ন, মার্চ ২০, ২০২০

ছয় জেলায় বিদেশ ফেরত ১২ জনকে জরিমানা

স্টার অনলাইন রিপোর্ট

সরকারি নির্দেশনা অমান্য করে হোম কোয়ারেন্টিনে না থাকায় ছয় জেলায় ১২ প্রবাসীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। মানিকগঞ্জ, লালমনিরহাট, নোয়াখালী, ঝালকাঠি, বগুড়া ও ঠাকুরগাঁও থেকে আমাদের সংবাদদাতা এ তথ্য জানিয়েছেন

মানিকগঞ্জ

মানিকগঞ্জে তিন প্রবাসীকে জরিমানা করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে তাদের জরিমানা করা হয়। সদর উপজেলার নির্বাহী অফিসার ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, তিন জনের মধ্যে একজন এসেছেন দক্ষিণ আফ্রিকা থেকে এবং অন্য দুজন লেবানন ও সৌদি আরব থেকে।

ইকবাল হোসেন বলেন, দক্ষিণ আফ্রিকা থেকে গত ১০ মার্চ একজন দেশে এসেছেন। লেবানন থেকে এক নারী এসেছেন ১৪ মার্চ। সংশ্লিষ্ট কর্তপক্ষের নির্দেশনা অনুযায়ী তাদের হোম কোয়ারেন্টিনে থাকার কথা। কিন্তু তাদের বাড়ির বাইরে ঘুরতে দেখা গেছে। দক্ষিণ আফ্রিকা ফেরত ব্যক্তিকে ১০ হাজার টাকা ও লেবানন ফেরত নারীকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আলী রাজীব মাহমুদ মিঠুন সৌদি প্রবাসীকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

সরকারি নির্দেশনা অমান্য করায় এর আগে ভ্রাম্যমাণ আদালত চার জনকে জরিমানা করেছিলেন। তাদের মধ্যে দুই জনের বাড়ি সাটুরিয়া উপজেলায়, একজনের বাড়ি ঘিওর ও একজনের বাড়ি শিবালয় উপজেলায়।

গতকাল সন্ধ্যায় সিঙ্গাইর পৌর এলাকায় দুটি কোচিং সেন্টারে জড়িত চার শিক্ষককে কারাদণ্ড ও এক শিক্ষককে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আকন্দ বলেন, গত ২৪ ঘণ্টায় ৬৩ জনকে প্রবাসীকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। ১৪ দিনের কোয়ারেন্টিন শেষে ৯৯ জনকে স্বাভাবিকভাবে চলাফেরার অনুমতি দেওয়া হয়েছে।

লালমনিরহাট

হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ না মানায় কানাডাফেরত একজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আমাদের লালমনিরহাট সংবাদদাতা জানিয়েছেন, হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা না মানায় লালমনিরহাট শহরে নর্থবেঙ্গল মোড় বছিরটারী এলাকায় কানাডাফেরত একজনকে আট হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল বুধবার রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার সহিদুল ইসলাম এ জরিমানা করেন।

ওই প্রবাসী গত ১০ মার্চ দেশে ফেরেন। ওই দিন জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়। কিন্তু, তিনি সেই নির্দেশ অমান্য করে যত্রতত্র ঘোরাফেরা করেন। স্থানীয়দের কাছ থেকে এমন খবর পেয়ে ওই প্রবাসীর বাসায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে তাকে জরিমানা করা হয়। সেই সঙ্গে তাকে হোম কোয়ারেন্টিনে থাকতে আবারো নির্দেশ দেওয়া হয়।

জেলা প্রশাসক আবু জাফর জানান, বিদেশ ফেরত সবাইকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। বিদেশ ফেরত ব্যক্তিদের তথ্য চেয়ে জেলাবাসীর কাছে খোলা চিঠি দেওয়া হয়েছে।

লালমনিরহাট সিভিল সার্জন ডা. নির্মলেন্দু রায় জানান, জেলায় বিদেশ ফেরত ১৮ জনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। স্বাস্থ্য বিভাগের কর্মীরা হোম কোয়ারেন্টিনে থাকা প্রবাসীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

নোয়াখালী

হোম কোয়ারেন্টিনে না থাকায় নোয়াখালীর বেগমগঞ্জে ইতালি প্রবাসীকে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আমাদের নোয়াখালী সংবাদদাতা জানিয়েছেন, কোভিড-১৯ প্রতিরোধে সরকার ঘোষিত হোম কোয়ারেন্টিন থাকার নির্দেশ না মেনে যেখানে সেখানে চলাচল করায় নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার শরীফপুর গ্রামে ইতালি প্রবাসীকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান এ অভিযান পরিচালনা করেন।

আদালত সূত্র জানায়, ইতালি প্রবাসী সরকারি নির্দেশনা অমান্য করে হোম কোয়ারেন্টিনে না থেকে সর্বসাধারণের জীবন ঝুঁকিতে ফেলে যেখানে সেখানে ঘুরে বেড়াচ্ছেন।

স্থানীয়রা নিষেধ করা সত্ত্বেও তিনি বাইরে ঘোরাফেরা করছেন— এমন সংবাদের ভিত্তিতে রাতে অভিযান চালানো হয়। সে সময় তার বাড়ির সামনে গিয়ে দেখা যায়, তিনি পরিবারের লোকজনের সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে আছেন। তাকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, নিয়ম অনুযায়ী বিমানবন্দর থেকে তাকে হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রোকনুজ্জামান খান বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।’ সদ্য বিদেশ ফেরতদের সরকারি নির্দেশনা মেনে হোম কোয়ারেন্টিনে থাকার অনুরোধও করেন তিনি।

ঝালকাঠি

ঝালকাঠির রাজাপুরে হোম কোয়ারেন্টিনে না থেকে বাইরে ঘোরাফেরা করার অপরাধে বিদেশফেরত তিন জনকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

আজ বৃহস্পতিবার সকাল ১১টা থেকে পৃথক অভিযান চালিয়ে তাদের এ জরিমানা করা হয়।

রাজাপুর থানা সূত্রে জানা যায়, গত ১৩ মার্চ ওমান ও কুয়েত থেকে উপজেলার গালুয়া ইউনিয়নে আসেন দুই প্রবাসী।

উপজেলা স্বাস্থ্য বিভাগ তাদের দুজনকেই ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেয়। তাদের আগামী ২৮ মার্চ পর্যন্ত কোয়ারেন্টিনে থাকার কথা থাকলেও তারা বাইরে ঘোরাফেরা করছিলেন।

বগুড়া

সরকারের হোম কোয়ারেন্টিনের নির্দেশনা না মানায় বগুড়ায় বিদেশ ফেরত দুই জনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আমাদের বগুড়া সংবাদদাতা জানিয়েছেন, জেলার দুপচাঁচিয়া উপজেলায় হোম কোয়ারেন্টিনে না থাকায় মালয়েশিয়া প্রবাসীকে আজ সকাল ১১টার দিকে ভ্রাম্যমাণ আদালত ২০ হাজার টাকা জরিমানা করেছেন।

এ তথ্য দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম জাকির হোসেন।

এ ছাড়া, বগুড়ার ধুনট উপজেলার নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা জানিয়েছেন, হোম কোয়ারেন্টিনে না থাকায় ও বাজারে ঘোরাঘুরি করার জন্য ৩৪ বছর বয়সী মালয়েশিয়া প্রবাসীকে আজ দুপুর ১টায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ঠাকুরগাঁও

ভারত থেকে আসা এক নারী হোম কোয়ারেন্টিনে না থাকায় পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। স্থানীয়দের দেওয়া তথ্যের ভিত্তিতে আজ বৃহস্পতিবার সকালে শহরের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে তাকে আটক ও জরিমানা করা হয়। তার বাড়ি সদর উপজেলার দক্ষিণ বঠিণা গ্রামে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

মামুন বলেন, গত রোববার ওই নারী ভারত থেকে বাংলাদেশে আসেন। গতকাল সদর উপজেলা প্রশাসন তাকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেন। কিন্তু তিনি সেই নির্দেশনা ভেঙে আজ সকাল সাড়ে ১১টার দিকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে যান। স্থানীয়রা বিষয়টি জানালে তাকে জরিমানা করা হয়। সেই সঙ্গে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মণকে ডেকে তার জিম্মায় ওই নারীকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়।

গতকাল সন্ধ্যায় বিদেশ ফেরত ১৬ জনকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেয় ঠাকুরগাঁওয়ের স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। তাদের মধ্যে ভারত ফেরত চার জন, সিঙ্গাপুর থেকে এসেছেন তিন জন, ইতালি থেকে দুই জন এবং জর্ডান, দক্ষিণ কোরিয়া, চীন, দুবাই, সৌদি আরব ও রোমান ছয় জন দেশে এসেছেন। এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন বলেন, বিদেশ ফেরত সবাইকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top