নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী হচ্ছেন যারা | The Daily Star Bangla
০৫:২২ অপরাহ্ন, জানুয়ারী ০৬, ২০১৯ / সর্বশেষ সংশোধিত: ০৫:৩৪ অপরাহ্ন, জানুয়ারী ০৬, ২০১৯

নতুন সরকারের মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রী হচ্ছেন যারা

স্টার অনলাইন রিপোর্ট

নতুন সরকারের মন্ত্রিসভায় এবার মোট ৪৬ জনকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন। আগামীকাল সোমবার তারা শপথ নিবেন। এদের মধ্যে পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন, প্রতিমন্ত্রী ১৯ জন ও উপমন্ত্রী হচ্ছেন ৩ জন। আজ মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, শসস্ত্র বাহিনী বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব নিজের কাছে রেখেছেন। এছাড়াও দুজনকে টেকনোক্র্যাট মন্ত্রী ও একজনকে টেকনোক্র্যাট প্রতিমন্ত্রী করা হচ্ছে।

এবারের মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন। তারা হলেন: গাজীপুর-১ আসনের আ ক ম মোজাম্মেল হক (মুক্তিযুদ্ধবিষয়ক), নোয়াখালী-৫ আসনের ওবায়দুল কাদের (সড়ক পরিবহন ও সেতু), টাঙ্গাইল-১ আসনের মো. আব্দুর রাজ্জাক (কৃষি), ঢাকা-১২ আসনের আসাদুজ্জামান খাঁন কামাল (স্বরাষ্ট্র), চট্টগ্রাম-৭ আসনের মোহাম্মদ হাছান মাহমুদ (তথ্য), ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনের আনিসুল হক (আইন, বিচার ও সংসদ বিষয়ক), কুমিল্লা-১০ আসনের আ হ ম মুস্তফা কামাল (অর্থ), কুমিল্লা-৯ আসনের মো. তাজুল ইসলাম (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), চাঁদপুর-৩ আসনের ডা. দীপু মনি (শিক্ষা), সিলেট-১ আসনের এ কে আবদুল মোমেন (পররাষ্ট্র), সুনামগঞ্জ-৩ আসনের এম এ মান্নান (পরিকল্পনা), নরসিংদী-৪ আসনের নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন (শিল্প), নারায়ণগঞ্জ-১ আসনের গোলাম দস্তগীর গাজী (বস্ত্র ও পাট), মানিকগঞ্জ-৩ আসনের জাহিদ মালেক (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), নওগাঁ-১ আসনের সাধন চন্দ্র মজুমদার (খাদ্য), রংপুর-৪ আসনের টিপু মুনশি (বাণিজ্য), লালমনিরহাট-২ আসনের নুরুজ্জামান আহমেদ (সমাজকল্যাণ), পিরোজপুর-১ আসনের শ ম রেজাউল করিম (গণপূর্ত), মৌলভীবাজার-১ আসনের মো. শাহাব উদ্দিন (পরিবেশ ও বন), বান্দরবানের বীর বাহাদুর ঊশৈ সিং (পার্বত্য চট্টগ্রামবিষয়ক), চট্টগ্রাম-১৩ আসনের সাইফুজ্জামান চৌধুরী (ভূমি), পঞ্চগড়-২ আসনের নুরুল ইসলাম সুজন (রেলপথ), ইয়াফেস ওসমান—টেকনোক্র্যাট (বিজ্ঞান ও প্রযুক্তি), মোস্তাফা জব্বার—টেকনোক্র্যাট (ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি)।

১৯ জন প্রতিমন্ত্রী হচ্ছেন—ঢাকা-১৫ আসনের কামাল আহমেদ মজুমদার (শিল্প), সিলেট-৪ আসনের ইমরান আহমেদ (প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান), গাজীপুর-২ আসনের জাহিদ আহসান রাসেল (যুব ও ক্রীড়া), ঢাকা-৩ আসনের নসরুল হামিদ (বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ), নেত্রকোনা-২ আসনের আশরাফ আলী খান খসরু (মৎস্য ও প্রাণিসম্পদ), খুলনা-৩ আসনের মন্নুজান সুফিয়ান (শ্রম ও কর্মসংস্থান), দিনাজপুর-২ আসনের খালিদ মাহমুদ চৌধুরী (নৌপরিবহন), কুড়িগ্রাম-৪ আসনের মো. জাকির হোসেন (প্রাথমিক ও গণশিক্ষা), রাজশাহী-৬ আসনের মো. শাহরিয়ার আলম (পররাষ্ট্র), নাটোর-৩ আসনের জুনাইদ আহমেদ পলক (তথ্য ও যোগাযোগ প্রযুক্তি), মেহেরপুর-১ আসনের ফরহাদ হোসেন (জনপ্রশাসন), যশোর-৫ আসনের স্বপন ভট্টাচার্য (স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়), বরিশাল-৫ আসনের জাহিদ ফারুক (পানিসম্পদ), জামালপুর-৪ আসনের মো. মুরাদ হাসান (স্বাস্থ্য ও পরিবার কল্যাণ), ময়মনসিংহ-২ আসনের শরীফ আহমেদ (সমাজকল্যাণ), ময়মনসিংহ-৫ আসনের কে এম খালিদ (সংস্কৃতি), ঢাকা-১৯ আসনের এনামুর রহমান (দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ), হবিগঞ্জ-৪ আসনের মাহবুব আলী (বিমান), শেখ মো. আবদুল্লাহ—টেকনোক্র্যাট (ধর্ম)।

৩ জন উপমন্ত্রী হচ্ছেন— বাহেগহাট-৩ আসনের হাবিবুন নাহার (পরিবেশ), শরীয়তপুর-২ আসনের এ কে এম এনামুল হক শামীম (পানিসম্পদ), চট্টগ্রাম-৯ আসনের মহিবুল হাসান চৌধুরী নওফেল (শিক্ষা)।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top