দেশে ফেরা মাত্র পি কে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ হাইকোর্টের

দেশ থেকে ১০ হাজার ২০০ কোটি টাকা আত্মসাৎ করে পালানোর অভিযোগ থাকা প্রশান্ত কুমার হালদারকে দেশে আসা মাত্রই গ্রেপ্তার করতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
প্রশান্ত কুমার হালদার। ফাইল ছবি

দেশ থেকে ১০ হাজার ২০০ কোটি টাকা আত্মসাৎ করে পালানোর অভিযোগ থাকা প্রশান্ত কুমার হালদারকে দেশে আসা মাত্রই গ্রেপ্তার করতে আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফিনান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদার যিনি পিকে হালদার নামে পরিচিত তাকে দেশে আসার অনুমতি দিয়ে হাইকোর্ট আদেশ দেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তিনি পৌঁছানো মাত্রই তাকে যেন গ্রেপ্তার করা হয়।

আজ বুধবার পুলিশের মহাপরিদর্শক ও ইমিগ্রেশন পুলিশকে এই নির্দেশ দেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশন (দুদক) এর আইনজীবী খুরশিদ আলম খান দ্য ডেইলি স্টারকে জানান, বিচারপতি মুহাম্মদ খুরশিদ আলম সরকারের হাইকোর্ট বেঞ্চ একই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পি কে হালদারকে যে সব প্রতিষ্ঠান থেকে অর্থ আত্মসাৎ করেছে, তা ফেরত দেওয়ার ব্যবস্থা করে দিতে বলেছেন।

ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিনান্সিয়াল সার্ভিসেস (আইএলএফএসএল) এর এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে পিটিশন করার পর বেঞ্চ এ সব আদেশ দেন।

আদালতের কার্যক্রম চলাকালে আইনজীবী মাহফুজুর রহমান মিলন আইএলএফএসএলের পক্ষে উপস্থিত ছিলেন, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেছেন।

পি কে হালদার এর আগে দেশে ফিরে এসে আত্মসাৎকৃত টাকা ফেরত দিতে চেয়েছিলেন।

এ বছরের আগস্টে হালদার আইএলএফএসএল কে লিখেছিলেন যে, যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করা হলে তিনি দেশে ফিরে এসে প্রতিষ্ঠানটির প্রতি তার দায় নিষ্পত্তি করবেন।

আইএলএফএসএল এর আইনজীবী মাহফুজুর রহমান মিলন এ বিষয়ে নির্দেশনার জন্য চলতি বছরের ৭ সেপ্টেম্বর হাইকোর্টে আবেদন করে এই চিঠি জমা দেন।

সে দিনই হাইকোর্ট প্রতিষ্ঠানটির সঙ্গে পি কে হালদারের লেনদেন ও দায়বদ্ধতা নিষ্পত্তির জন্য কবে তিনি বাংলাদেশে ফিরবেন, তা হাইকোর্টকে জানাতে নির্দেশ দেন।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

13h ago