দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া আরও ১৬০ বাংলাদেশি | The Daily Star Bangla
০২:৪০ অপরাহ্ন, মে ০৫, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৩:০৫ অপরাহ্ন, মে ০৫, ২০২১

দেশে ফিরলেন লিবিয়ায় আটকে পড়া আরও ১৬০ বাংলাদেশি

স্টার অনলাইন রিপোর্ট

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস এবং দীর্ঘদিনের অস্থিতিশীলতার কারণে লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজীসহ পূর্বাঞ্চলীয় শহরগুলোতে আটকে পড়া ১৬০ জন বাংলাদেশি নাগরিক দেশে ফিরেছেন। আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় আজ বুধবার সকালে তারা ঢাকায় পৌঁছেন।

এদিন সকালে বুরাক এয়ারের একটি ফ্লাইট তাদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফ্লাইটটি গতকাল লিবিয়ার বেনগাজি বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসে। একই ফ্লাইটে লিবিয়ায় মারা যাওয়া এক বাংলাদেশি নাগরিকের মরদেহ আনা হয়েছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের সহাকরী পরিচালক ফখরুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, আজ সকাল সোয়া ১০টায় লিবিয়ার বেসরকারি বিমান সংস্থা বুরাক এয়ার লাইন্সের একটি ফ্লাইটে ১৬০ জন বাংলাদেশি ঢাকায় পৌঁছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বেচ্ছায় দেশে ফিরে আসা ১৬০ জনের মধ্যে নয় জন অসুস্থ এবং সাত জন হেপাটাইটিস বি-তে আক্রান্ত হওয়ায় লিবিয়ার সফর জেলে আটক ছিলেন।

লিবিয়ার পরিস্থিতি এবং দিনারের অবমূল্যায়নসহ বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতির বিবেচনায় তারা দীর্ঘদিন ধরে দেশে আসার অপেক্ষায় ছিলেন। আন্তর্জাতিক ফ্লাইট চালু না থাকায় তারা দেশে আসতে পারছিলেন না। এই অবস্থায় আইওএম-এর সহায়তায় লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের পর্যায়ক্রমে দেশে ফিরিয়ে আনছে সরকার।

উল্লেখ্য, কোভিড-১৯ পরবর্তী পরিস্থিতিতে লিবিয়ায় আটকে পড়া অভিবাসীদের আইওএম-এর সহায়তায় দেশে ফিরিয়ে আনার জন্য পরিচালিত এটি নবম ফ্লাইট। এসব ফ্লাইটে এখন পর্যন্ত মোট এক হাজার ৩৭৯ জন অভিবাসীকে লিবিয়া থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top