দারুস সালাম এলাকা থেকে নব্য জেএমবি’র সদস্য গ্রেপ্তার | The Daily Star Bangla
০২:৫৯ অপরাহ্ন, জানুয়ারি ২৪, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৩:০২ অপরাহ্ন, জানুয়ারি ২৪, ২০২১

দারুস সালাম এলাকা থেকে নব্য জেএমবি’র সদস্য গ্রেপ্তার

স্টার অনলাইন রিপোর্ট

রাজধানী ঢাকার দারুস সালাম এলাকা থেকে নব্য জেএমবির এক সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। আজ রোববার দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া ও জনসংযোগ বিভাগের উপকমিশনার ওয়ালিদ হোসেন দ্য ডেইলি স্টারকে গ্রেপ্তারের তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কোণাবাড়ি বাসস্ট্যান্ড এলাকা থেকে মিনহাজ হোসেন (৩৮) নামে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। সে সময় তার ব্যবহৃত মোবাইল ফোন ও ল্যাপটপ জব্দ করেছে কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ।’

কাউন্টার টেরোরিজম ইনভেস্টিগেশন বিভাগ জানায়, মিনহাজ নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবি’র একটি অংশ নব্য জেএমবি’র একজন সক্রিয় সদস্য। এ ছাড়া, আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরির আল শাম’র (এইচটিএস) সঙ্গে তার যোগাযোগ রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি এ কথা স্বীকার করেছেন। ঢাকা শহরে নাশকতার পরিকল্পনা করতে তারা একত্রিত হয়েছিলেন। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ায় তার সহযোগীদের গ্রেপ্তার করা সম্ভব হয়নি।

গোয়েন্দা তথ্য মতে, ২০২০ সালের ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে এক ব্যক্তি বাংলাদেশে এসেছেন। বাংলাদেশি নাগরিক হলেও তিনি খিলাফত প্রতিষ্ঠায় কাজ করছেন। বিভিন্ন সহিংস উগ্রবাদী জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগ করে তিনি নাশকতার পরিকল্পনা করছেন। সেই ঘটনার ধারাবাহিকতায় মিনহাজকে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র জানায়, মিনহাজই আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা শুরু করেন। তিনি ২০২০ সালের সেপ্টেম্বর মাসে সিরিয়া গমনের উদ্দেশ্যে তুরস্কে যান। সেখানে থাকাকালে তিনি সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরির আল শাম’র (এইচটিএস) সঙ্গে জড়িয়ে সিরিয়া যাওয়ার চেষ্টা করেন। কিন্তু তিনি সিরিয়ায় প্রবেশ করতে ব্যর্থ হন। ২০২০ সালের ডিসেম্বরে তুরস্ক থেকেই তিনি দেশে ফিরে আসেন। দেশে এসে মিনহাজ প্রথমে খুলনায় আত্মগোপন করেছিলেন। সেখানে তিনি নব্য জেএমবি’র সদস্যদের সঙ্গে স্থাপন করেন।

মিনহাজের জন্ম বাংলাদেশে হলেও কিশোর বয়স থেকে তিনি পাকিস্তানে বড় হয়েছেন। তার পরিবারের অন্য সদস্যরাও পাকিস্তানে বসবাস করেন। পরবর্তী সময়ে তারা সপরিবারে যুক্তরাষ্ট্রে চলে যান। মিনহাজ বিভিন্ন সময় মালয়েশিয়া, ব্রুনাই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেছেন। ২০১৭ সালে তিনি বাংলাদেশে আসেন। তার বিরুদ্ধে দারুস সালাম থানায় মামলা দায়ের হয়েছে— জানায় সূত্র।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top