ডিজিটাল কারচুপির মহা ষড়যন্ত্র ইভিএম: বিএনপি | The Daily Star Bangla
০৭:২৩ অপরাহ্ন, জানুয়ারী ০৫, ২০২০ / সর্বশেষ সংশোধিত: ০৭:২৫ অপরাহ্ন, জানুয়ারী ০৫, ২০২০

ডিজিটাল কারচুপির মহা ষড়যন্ত্র ইভিএম: বিএনপি

স্টার অনলাইন রিপোর্ট

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ঢাকা সিটি নির্বাচনের সকল কেন্দ্রে ইভিএম ব্যবহারের একতরফা ব্যবস্থা নিয়ে ডিজিটাল কারচুপির নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে নির্বাচন কমিশন।

ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নির্বাচন ব্যবস্থাপনায় ইভিএমের ব্যবহার সম্প্রতি সবখানে ব্যাপকভাবে সমালোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রোগ্রামিংয়ে কারসাজি করে নির্বাচন পরিচালনার সঙ্গে সম্পৃক্তদের বিশেষ দলের পক্ষে ফলাফল পাইয়ে দেয়ার সুযোগসহ নানা নেতিবাচক অভিজ্ঞতার কারণে সারা পৃথিবীতে নির্বাচন সংশ্লিষ্ট সব পক্ষই ইভিএম ব্যবহারের বিরুদ্ধে দৃঢ় অবস্থান নিয়েছেন।

ফখরুলের অভিযোগ, “সারা পৃথিবীতে প্রত্যাখ্যাত ইভিএম ঢাকা সিটি নির্বাচনের সকল কেন্দ্রে ব্যবহারের একতরফা ব্যবস্থা নিয়ে ডিজিটাল কারচুপির এক নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে নির্বাচন কমিশন।”

“যদিও ২০১৮ এর ২৯-৩০ ডিসেম্বরের প্রহসনের নির্বাচন আয়োজন ও বাস্তবায়নে নেতৃত্ব প্রদানকারী আওয়ামী বশংবদ, দলবাজ এবং মেরুদণ্ডহীন সিইসি কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন পরিচালিত কোনো নির্বাচনের প্রতিই এদেশের মানুষের ন্যূনতম আগ্রহ ও বিশ্বাস আজ আর অবশিষ্ট নেই,” যোগ করেন তিনি।

ইভিএম ব্যবহার না করার যৌক্তিকতায় ফখরুল বলেন, ইভিএম ব্যবহার নিশ্চয়ই ভোটারদের জন্য সহজ এবং বোধগম্য কোন পদ্ধতি নয়। আমাদের সহজ সরল ভোটারবৃন্দ ইভিএমের মতো জটিল প্রক্রিয়ায় অভ্যস্ত নয় এবং সেভাবে যথাযথ প্রশিক্ষনও পায়নি। এককথায় ইভিএম ভোটার-বান্ধব কোন পদ্ধতি নয়। বরং সেই তুলনায় প্রচলিত কাগুজে ব্যালট ব্যবহারেই তারা অধিকতর স্বচ্ছন্দ বোধ করে যেখানে তারা নিজেরাই তাদের ইচ্ছেমত মার্কায় সিল মেরে সন্তুষ্ট হতে পারে যে তিনি যাকে ভোট দিতে চান তাকেই তিনি তার মূল্যবান ভোটটি দিতে পেরেছেন। অথচ ইভিএমএ ভোটার অডিট ট্রেইল না থাকায় তিনি বুঝতেই পারবেন না তিনি যাকে ভোট দিতে চেয়েছেন ভোটটি তিনিই পেলেন কিনা। আর এখানেই যত শুভঙ্করের ফাঁকি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top