ট্রাম্প যুগের সূচনা

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে দেশটির রাজনীতি এক নতুন যুগে প্রবেশ করল যা একই সাথে অম্ল-মধুর।
শপথ গ্রহণের পর সামরিক বাহিনী আয়োজিত অনুষ্ঠানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও তার স্ত্রী কারেন পেন্স। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে দেশটির রাজনীতি এক নতুন যুগে প্রবেশ করল যা একই সাথে অম্ল-মধুর।

ক্ষমতা গ্রহণের আনুষ্ঠানিকতা শুরুর আগে এই রিপাবলিকান বিলিয়নিয়ার টুইট করেন, “আজ থেকে সব শুরু। সকাল ১১টায় শপথ নেওয়ার অনুষ্ঠানে দেখা হবে।”

হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বারাক ওবামা ট্রাম্পকে উষ্ণ অভ্যর্থনা জানান। তার আগে শেষ বারের মতো ওভাল অফিসে গিয়ে আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন তিনি। আর হোয়াইট হাউজে পৌঁছানোর আগে সেন্ট জন’স চার্চে গিয়ে প্রার্থনা করেন ট্রাম্প।

ট্রাম্প হোয়াইট হাউজে পৌঁছানোর পরই তার কুশল জিজ্ঞাসা করেন ওবামা। সকালের চা শেষে ওবামা, ট্রাম্প ও তাদের স্ত্রী মিশেল, মেলানিয়া সেখান থেকে চার কিলোমিটার দূরে পেনসিলভানিয়া স্ট্রিটে শপথ গ্রহণ অনুষ্ঠানস্থলে যান।

মাত্র ১৯ মাসের রাজনৈতিক ক্যারিয়ারের ট্রাম্প সব ভবিষ্যৎ বাণীকে মিথ্যা প্রমাণ করে আশ্চর্যজনকভাবে নির্বাচনে জয়লাভ করেন। তাঁকে প্রেসিডেন্ট হিসেবে স্বাগত জানাতে ওয়াশিংটনের কেন্দ্রস্থলে ‘ন্যাশনাল মল’-এ এদিন লাখো মানুষ সমবেত হয়।

থেমে থেমে বৃষ্টি উপেক্ষা করে ট্রাম্পের ভক্তরা ইতিহাসের সাক্ষী হতে মেট্রো রেল, গাড়ি ও পায়ে হেঁটে শপথ গ্রহণ অনুষ্ঠানে এসে পৌঁছান।

গতকাল স্থানীয় সময় দুপুরের ঠিক আগে আব্রাহাম লিংকনের বাইবেলে হাত রেখে শপথ গ্রহণ করেন ট্রাম্প। এই শপথের মধ্য দিয়েই বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের শীর্ষ পদে আরোহণের মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। প্রথা অনুযায়ী শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মার্কিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস।

Comments