আবারও বাতিল হলো নেতানিয়াহুর আমিরাত সফর | The Daily Star Bangla
০৭:০০ অপরাহ্ন, মার্চ ১৭, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৭:০৫ অপরাহ্ন, মার্চ ১৭, ২০২১

আবারও বাতিল হলো নেতানিয়াহুর আমিরাত সফর

স্টার অনলাইন ডেস্ক

সংযুক্ত আরব আমিরাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুর পরিকল্পিত সফর আবারও বাতিল হয়েছে।

দ্য জেরুজালেম পোস্ট জানায়, গত বছর আগস্টে উপসাগরীয় দেশ আমিরাতের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের ঘোষণার পর এ নিয়ে নেতানিয়াহুর চারটি পরিকল্পিত সফর বাতিল হলো। এর মধ্যে দুটি বাতিল হয়েছিল করোনাভাইরাস মহামারি মোকাবেলায় লকডাউন জারির কারণে, আরেকটি বাতিল হয়েছিল যুবরাজ বিন জায়েদের ব্যস্ততার কারণে।

ইসরায়েলে আগামী সপ্তাহে নির্বাচনের আগে উপসাগরীয় দেশ আমিরাতে  সফর করার পরিকল্পনা করেছিলেন নেতানিয়াহু। আগামী বৃহস্পতিবার আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে বৈঠকের পরিকল্পনা ছিল তার।

নির্বাচনের এক সপ্তাহ আগে আমিরাত সফর ঘিরে রাজনৈতিক মহলে সমালোচনা তৈরি হয়। আমিরাতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এক টুইটে এ নিয়ে সমালোচনা করেন।

এদিকে, নির্বাচনের আগে আবুধাবি সফরের বিষয়টি অস্বীকার করেছেন নেতানিয়াহু । রেডিও গ্যালি ইসরায়েলকে তিনি বলেন, ‘নির্বাচনের আগে আমি আবুধাবি যাচ্ছি না। কারা এটি ছড়িয়েছে আমি জানি না।’

তবে, আমিরাতের কয়েকটি সূত্রের বরাতে জেরুজালেম পোস্ট জানিয়েছে,  নেতানিয়াহু বৃহস্পতিবার তার সময়সূচি ফাঁকা রেখেছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় ও লিকুদ প্রচারণা টিম প্রধানমন্ত্রীর সফরের পরিকল্পনার বিষয়টি অস্বীকার করেনি, তবে তারা এটি নিশ্চিতও করেননি। 

ইসরায়েল ও জর্ডান উত্তেজনা

মধ্যপ্রাচ্যের কূটনীতিতে নতুন করে ইসরায়েল ও জর্ডানের মধ্যে উত্তেজনা শুরু হয়েছে।

গত সপ্তাহে তেলআবিবের ‘বাধা’র কারণে জর্ডানের যুবরাজ হুসেইন বিন আবদুল্লাহর জেরুজালেমের আল-আকসা সফর বাতিল হয়। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানায়, জর্ডানের যুবরাজের একটি নির্দিষ্ট সংখ্যক নিরাপত্তারক্ষী নিয়ে সফরের কথা ছিল। কিন্তু, তারা বড় পরিসরে নিরাপত্তারক্ষী আনায় ইসরায়েল তাদের বাধা দেয়। এরপরই সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার সময় নেতানিয়াহুর ফ্লাইট নিজেদের আকাশসীমায় প্রবেশ করতে বাধা দেয় জর্ডান। পরে জর্ডান নেতানিয়াহুর ফ্লাইটকে যেতে অনুমতি দিলেও যুবরাজের সঙ্গে বৈঠক পিছিয়ে যায়।

গত মঙ্গলবার নেতানিয়াহু জানান, ইসরায়েল এই অঞ্চলের আরও চারটি দেশের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করবে বলে তিনি আশা করছেন।

ইনেটকে দেওয়া এক সাক্ষাত্কারে নেতানিয়াহু বলেন, ‘আমি চারটি দেশের সঙ্গে শান্তি চুক্তি করেছি। আরও চারটি দেশের সঙ্গে হওয়ার কথা আছে।’

গত সোমবার রাতে তিনি ওই চার দেশের মধ্যে এক দেশের নেতার কাছ থেকে ফোন পেয়েছিলেন বলে জানান নেতানিয়াহু। তাদের মধ্যে ৪৫ মিনিট কথা হয়েছে বলেও জানান তিনি।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top