অস্তিত্বহীন মার্কিন বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া স্টাডি সেন্টার বন্ধের আহ্বান ইউজিসির | The Daily Star Bangla
০২:৪২ অপরাহ্ন, মার্চ ০৯, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০২:৪৫ অপরাহ্ন, মার্চ ০৯, ২০২১

অস্তিত্বহীন মার্কিন বিশ্ববিদ্যালয়ের নামে ভুয়া স্টাডি সেন্টার বন্ধের আহ্বান ইউজিসির

স্টার অনলাইন রিপোর্ট

অস্তিত্বহীন বিদেশি বিশ্ববিদ্যালয় ‘আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ক্যালিফোর্নিয়া, ইউএসএ’ নাম ব্যবহার করে রাজধানীতে লিংকনস হায়ার এডুকেশন এন্ড ম্যানেজমেন্ট নামে দেশি একটি প্রতিষ্ঠান ভুয়া স্টাডি সেন্টার পরিচালনা করছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

আজ মঙ্গলবার প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অস্তিত্বহীন বিশ্ববিদ্যালয়টির নামে একটি ওয়েবসাইট ( https://www.aiuedu.org/) খোলা হয়েছে এবং শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, যা ইউজিসির নজরে এসেছে। ইউজিসি যাচাই করে দেখেছে যে, ক্যালিফোর্নিয়ায় আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি নামে যে বিশ্ববিদ্যালয়ের কথা বলা হচ্ছে বাস্তবে তার কোনো অস্তিত্ব নেই।

ভুয়া স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তি করছে লিংকনস হায়ার এডুকেশন এন্ড ম্যানেজমেন্ট নামে একটি প্রতিষ্ঠান। ঢাকার সিদ্ধেশ্বরীর শাহজালাল টাওয়ারে শিক্ষার্থী ভর্তি করাতে একটি অফিসও খোলা হয়েছে।

ব্যাচেলর, মাস্টার্স, এমপিএইচ, এমবিএ, এমফিল ও পিএইচডি পর্যায়ে শিক্ষার্থী ভর্তির জন্য বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞপ্তিতে স্পেশাল স্কলারশিপ ও ক্রেডিট ট্রান্সফারের সুবিধার কথা উল্লেখ করা হয়েছে। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের কাছ থেকে মাস্টার্স প্রোগ্রামের জন্য পাঁচ হাজার ১০০ এবং পিএইচডি প্রোগ্রামের জন্য ১০ হাজার ৬০০ ডলার নিচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ওয়েবসাইটটি পর্যালোচনা করে দেখা যায় এটি ২০১৪ সালে বাংলাদেশের নওগাঁ জেলা থেকে খোলা হয়েছে। আমেরিকান ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ওয়েবসাইটে ব্যবহৃত একটি ছবি বিশ্লেষণ করে দেখা যায় এটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নেওয়া হয়েছে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ অনুযায়ী বাংলাদেশ সরকারের অনুমতি ছাড়া বিদেশি বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের কোনো শাখা ক্যাম্পাস বা স্টাডি সেন্টারে শিক্ষার্থী ভর্তি বা শিক্ষা কার্যক্রম পরিচালনা করা সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।’

তিনি আরও বলেন, ‘অনুমতি ছাড়া বৈধ কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের স্টাডি সেন্টার পরিচালনা করাও অবৈধ। আর সেখানে অস্তিত্বহীন বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ক্যাম্পাস পরিচালনা করা আইনের চরম লঙ্ঘন।’

এমন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ব্যাপারে শিক্ষার্থী এবং চাকরি প্রত্যাশীদেরকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি আরও বলেন, ‘তথাকথিত এই বিশ্ববিদ্যালয় বা স্টাডি সেন্টার থেকে প্রাপ্ত পিএইচডিসহ যেকোনো ডিগ্রি ব্যবহার করা থেকে বিরত থাকতে থাকবে।’

অস্তিত্বহীন বিদেশি এ বিশ্ববিদ্যালয়টির ভুয়া স্টাডি সেন্টার বন্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান তিনি।

উল্লেখ্য, এর আগে সৈয়দপুরে অস্তিত্বহীন বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে সতর্কবার্তা জারি করে ইউজিসি। কমিশনের দ্রুত ও যথাযথ ব্যবস্থা গ্রহণের কারণে অস্তিত্বহীন সেই বিশ্ববিদ্যালয়টির কার্যক্রম বন্ধ হয়ে যায়।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Bangla news details pop up

Top