অগ্রাধিকার ভিত্তিতে ১ কোটি ৬৭ লাখ মানুষ করোনা ভ্যাকসিন পাবেন: প্রধানমন্ত্রী | The Daily Star Bangla
০২:৫১ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০২১ / সর্বশেষ সংশোধিত: ০৩:০২ অপরাহ্ন, জানুয়ারি ২৭, ২০২১

অগ্রাধিকার ভিত্তিতে ১ কোটি ৬৭ লাখ মানুষ করোনা ভ্যাকসিন পাবেন: প্রধানমন্ত্রী

মহিউদ্দিন আলমগীর

দেশব্যাপী ২০টি সেক্টরের প্রায় এক কোটি ৬৭ লাখ মানুষ অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন পাবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার সংসদীয় অধিবেশনে একজন সংসদ সদস্যের প্রশ্নের পরিপ্রেক্ষিতে তিনি এ কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রথম ধাপে দেড় কোটি মানুষ দুই ডোজ করে ভ্যাকসিন পাবেন। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা তিন কোটি ডোজ ভ্যাকসিন ছয় মাসে বাংলাদেশে এসে পৌঁছাবে।’

‘প্রথম ধাপে দেড় কোটি মানুষ, অর্থাৎ দেশের জনসংখ্যা আট দশমিক ৬৮ শতাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। দুই সপ্তাহের ব্যবধানে তারা দুই ডোজ করে ভ্যাকসিন পাবেন’, বলেন তিনি।

প্রধানমন্ত্রী জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ অব এক্সপার্টসের (এসএজিই) নির্দেশনা ও দেশের পরিস্থিতির ওপর ভিত্তি করে অগ্রাধিকার পাওয়াদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

তিনি বলেন, সম্মুখসারির চার লাখ ৫২ হাজার ২৭ সরকারি স্বাস্থ্যকর্মী এই অগ্রাধিকার তালিকায় রয়েছেন।

এই অগ্রাধিকার তালিকায় আরও রয়েছেন করোনা সেবায় নিয়োজিত ছয় লাখ বেসরকারি স্বাস্থ্যকর্মী, সম্মুখসারির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ লাখ ৪৬ হাজার ৬২০ জন; সামরিক ও বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর তিন লাখ ৬০ হাজার ৯১৩ জন; রাষ্ট্র পরিচালনায় অপরিহার্য কার্যালয়ে কর্মরত ৫০ হাজার কর্মকর্তা-কর্মচারী; সম্মুখসারির ৫০ হাজার গণমাধ্যমকর্মী; এক লাখ ৭৮ হাজার ২৯৮ জন নির্বাচিত জনপ্রতিনিধি; সিটি করপোরেশন ও পৌরসভায় কর্মরত সম্মুখসারির দেড় লাখ কর্মচারী; পাঁচ লাখ ৪১ হাজার ধর্মীয় প্রতিনিধি, মরদেহ সৎকারে নিয়োজিত ৭৫ হাজার জন; জরুরি পানি, গ্যাস, পয়ঃনিষ্কাশন, বিদ্যুৎ, ফায়ার সার্ভিস, পরিবহনে নিয়োজিত চার লাখ জন; বিমানবন্দর ও নদীবন্দরের দেড় লাখ কর্মকর্তা; এক লাখ ২০ হাজার অদক্ষ প্রবাসী শ্রমিক; মাঠপর্যায়ে কর্মরত চার লাখ সরকারি কর্মকর্তা; এক লাখ ৯৭ হাজার ৬২১ জন ব্যাংক কর্মকর্তা; ক্যানসার, যক্ষ্মা, এইডসে আক্রান্ত ছয় লাখ ২৫ হাজার জন; ৬৪ থেকে ৭৯ বছর বয়সী এক কোটি তিন লাখ ২৬ হাজার ৬৫৮ জন; ৮০ বছরের বেশি বয়সী ১৩ লাখ ১২ হাজার ৯৭৩ জন এবং ২১ হাজার ৮৬৩ জন খেলোয়াড়।

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top