ফেরদৌস আইয়ুব চন্দনার প্রিয় আইয়ুব বাচ্চুর ১০ গান

কিংবদন্তি রকস্টার আইয়ুব বাচ্চু ২০১৮ সালের ১৮ অক্টোবর ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর ৩ বছর হলো আজ। আইয়ুব বাচ্চুর প্র‍য়াণ দিনে তার স্ত্রী ফেরদৌস আইয়ুব চন্দনা জানালেন এবি'র গাওয়া ১০টি প্রিয় গানের কথা।
পরিবারের সঙ্গে প্রয়াত আইয়ুব বাচ্চু। ছবি: সংগৃহীত

কিংবদন্তি রকস্টার আইয়ুব বাচ্চু ২০১৮ সালের ১৮ অক্টোবর ৫৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর ৩ বছর হলো আজ। আইয়ুব বাচ্চুর প্র‍য়াণ দিনে তার স্ত্রী ফেরদৌস আইয়ুব চন্দনা জানালেন এবি'র গাওয়া ১০টি প্রিয় গানের কথা।

দ্য ডেইলি স্টারকে ফেরদৌস আইয়ুব চন্দনা বলেন, 'তার কণ্ঠের প্রতিটি গানই আমার পছন্দের। সেসব গান থেকে নির্দিষ্ট করে পছন্দের তালিকা করা সত্যি মুশকিল। তবে, 'সেই তুমি' গানটির সঙ্গে আমাদের অনেক স্মৃতি জড়িয়ে আছে। গানটির সঙ্গে আমাদের কতো স্মৃতি যে জড়িয়ে আছে। কোন গানটি রেখে কোনটির কথা যে বলি!'

আইয়ুব বাচ্চু। ছবি: স্টার

তিনি আরও বলেন, 'নির্দিষ্ট করে বলতে হলে প্রিয় ১০ গানের মধ্যে আছে- ১. ও বন্ধু তোমায় ২. সেই তুমি ৩. কেউ সুখী নয় ৪. সে তারা ভরা রাতে ৫. দুটি মন ৬. ফেরারি এই মনটা ৭. রিমঝিম বৃষ্টি ৮. ঘুমন্ত শহরে ৯. আমি একা হয়ে যাই ১০. বলিনি কখনো। এ গানগুলো আমার সবসময়ের জন্য প্রিয়।'

বাংলাদেশের ব্যান্ড সংগীতের এই কিংবদন্তির প্রথম গান ছিল 'হারানো বিকেলের গল্প'। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। তার প্রথম একক অ্যালবাম 'রক্তগোলাপ' বের হয়েছিল ১৯৮৬ সালে।

১৯৭৮ সালে আইয়ুব বাচ্চু যোগ দেন 'ফিলিংস' ব্যান্ডে। এরপর ১৯৮০ সালে 'সোলস'র সঙ্গে শুরু হয় পথচলা। প্রায় এক দশক এই ব্যান্ডের সঙ্গেই ছিলেন তিনি।

'সোলস' ছাড়ার পর ১৯৯১ সালে প্রতিষ্ঠা করেন ব্যান্ড 'এলআরবি'। এলআরবি'র প্রথম অ্যালবাম বের হয় ১৯৯২ সালে।

আইয়ুব বাচ্চু। ছবি: স্টার

আইয়ুব বাচ্চুর একক অ্যালবামের মধ্যে আছে- ময়না (১৯৮৮), কষ্ট (১৯৯৫), সময় (১৯৯৮), একা (১৯৯৯), প্রেম তুমি কি (২০০২), দুটি মন (২০০২), কাফেলা (২০০২), প্রেম প্রেমের মতো (২০০৩), পথের গান (২০০৪), ভাটির টানে মাটির গানে (২০০৬), জীবন (২০০৬), সাউন্ড অব সাইলেন্স (২০০৭), রিমঝিম বৃষ্টি (২০০৮), বলিনি কখনো (২০০৯) ও জীবনের গল্প (২০১৫)।

এলআরবির অ্যালবাম- এলআরবি (১৯৯২), সুখ (১৯৯৩), তবুও (১৯৯৪), ঘুমন্ত শহরে (১৯৯৫), ফেরারি মন (১৯৯৬), স্বপ্ন (১৯৯৬), আমাদের ও বিস্ময় (১৯৯৮), মন চাইলে মন পাবে (২০০০), অচেনা জীবন (২০০৩), মনে আছে নাকি নেই (২০০৫), স্পর্শ (২০০৮) ও যুদ্ধ (২০১২)।

আইয়ুব বাচ্চুর শ্রোতাপ্রিয় গানের তালিকায় আছে- চলো বদলে যাই, হাসতে দেখো গাইতে দেখো, কেউ সুখী নয়, ফেরারি এই মনটা আমার, একদিন ঘুম ভাঙা শহরে, বাংলাদেশ, কষ্ট পেতে ভালোবাসি, এখন অনেক রাত, হকার, এই রূপালি গিটার ফেলে, গতকাল রাতে এবং সে তারা ভরা রাতে।

এই তালিকায় আরও আছে- মেয়ে তুমি কি দুঃখ চেন, সাড়ে তিন হাত মাটি, উড়াল দেবো আকাশে, কতদিন দেখেনি দু'চোখ, মনে আছে নাকি নাই, কার কাছে যাব, লোকজন কমে গেছে, একটাই মন যখন তখন, এক আকাশের তারা তুই একা গুনিস নে, মন চাইলে মন পাবে, অনন্ত প্রেম তুমি দাও আমাকে, আমি তো প্রেমে পড়িনি এবং আম্মাজান।

আইয়ুব বাচ্চু ১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরের এনায়েত বাজারে জন্মগ্রহণ করেন।

Comments

The Daily Star  | English

Pak PM lauds Bangladesh’s economic progress

Says ‘we feel ashamed when we look towards them’

31m ago