গান সাধনা ও চর্চার বিষয়: কুমার বিশ্বজিৎ

চার দশকেরও বেশি সময় ধরে গান করছেন কুমার বিশ্বজিৎ। একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সম্প্রতি দ্য ডেইলি স্টারের মুখোমুখি হন এই কিংবদন্তি। কথা বলেন সমসাময়িকসহ বিভিন্ন বিষয়ে।
কুমার বিশ্বজিৎ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

চার দশকেরও বেশি সময় ধরে গান করছেন কুমার বিশ্বজিৎ। একাধিকবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। সম্প্রতি দ্য ডেইলি স্টারের মুখোমুখি হন এই কিংবদন্তি। কথা বলেন সমসাময়িকসহ বিভিন্ন বিষয়ে।

চার দশকেরও বেশি সময় ধরে সংগীতের সঙ্গে যুক্ত আছেন। এটা কীভাবে সম্ভব?

গান সাধনার বিষয় এবং চর্চার বিষয়। আর সাধনা ছাড়া গান হয় না। দীর্ঘ ৪০ বছর ধরে একটি কাজই করছি। গানই আমার সব। গানের মাধ্যমে বেঁচে থাকতে চাই। আজও যে গান করতে পারছি সেজন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা। অবশ্যই এটা ঈশ্বরের দয়া এটা। গানের ক্ষেত্রে আমি কখনো কম্প্রোমাইজ করিনি। গানের প্রতি আমার কমিটমেন্ট আছে। সেজন্য হয়তো টানা ৪০ বছরেরও বেশি সময় ধরে গানের জগতে বিচরণ করতে পারছি।

এই প্রজন্মের যারা গান করছেন, তাদের বিষয়ে আপনার মন্তব্য...

এখনকার অনেকেই ভালো গান করছেন। আমি বলব, তাদের মধ্যে জনপ্রিয় শিল্পীদের গান করার প্রবণতা বেশি। তারা কিন্তু, স্টেজ মাতাচ্ছেন অন্য শিল্পীর গানে। এই প্রবণতা থেকে বের হয়ে আসতে হবে। তাদের নিজেদের গান করে জনপ্রিয়তা পেতে হবে। আমার পরামর্শ নিজের গান বেশি করতে হবে।

আপনার সময়ে গান নিয়ে কি কোনো প্রতিযোগিতা ছিল?

হ্যাঁ ছিল। আমাদের সময়ে এমন হয়েছে, আইয়ুব বাচ্চু একটি অ্যালবাম করেছেন, আমিও একটি করেছি। অন্যদিকে খালিদ হাসান মিলুও একটি অ্যালবাম করেছেন। আবার তপন চৌধুরী একটি করেছেন। অন্যদিকে জেমসও একটি করেছেন। এভাবে আমাদের সময়ে ভালো গানের জন্য প্রতিযোগিতা হতো। আমরা সুন্দরের পথে হেঁটে প্রতিযোগিতা করে গান করতাম।

নতুন প্রজন্মের শিল্পীরা টিকে থাকবেন কীভাবে?

বেশি বেশি মৌলিক গান করে টিকে থাকতে হবে। যত বেশি মৌলিক গান থাকবে নতুন প্রজন্মের শিল্পীদের অবস্থান ততো শক্ত হবে। এর কোনো বিকল্প নেই।

সদ্য শেষ হওয়া বই মেলায় আপনার একটি আত্মজীবনী প্রকাশিত হয়েছে...

দেখুন বইটি প্রকাশ হওয়ার পর আমার মনে হয়েছে- কী এমন করেছি যার জন্য আত্মজীবনী প্রকাশ করতে হবে? বিনয়ের সঙ্গে বলছি, সংগীতের জন্য হয়তো খুব অল্প কিছু করেছি। তারপর জয় শাহরিয়ার বইটির অনুলিখন করেছেন। আমি শুধু বলেছি, এই বইয়ে আমি আমার ফেলে আসা জীবনের কথা বলেছি। পাঠকরা বইটি পড়লে আমার ফেলে আসা জীবনের নানা ঘটনা জানতে পারবেন।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown may disrupt Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

19m ago