আলাউদ্দিন আলীর সঙ্গে দেখা হলে বলতাম ‘গান করা কী কমিয়ে দিয়েছো?’

‘গান করা কী কমিয়ে দিয়েছো? আরও অনেক গান করতে হবে তো। তোমার মতো এত সমসাময়িক সুর আর কে করবে বলো?’— কথাগুলো সুরস্রষ্টা আলাউদ্দিন আলীর প্রথম প্রয়াণদিনে বললেন স্বনামধন্য কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী।
আলাউদ্দিন আলী। ছবি: স্টার

'গান করা কী কমিয়ে দিয়েছো? আরও অনেক গান করতে হবে তো। তোমার মতো এত সমসাময়িক সুর আর কে করবে বলো?'— কথাগুলো সুরস্রষ্টা আলাউদ্দিন আলীর প্রথম প্রয়াণদিনে বললেন স্বনামধন্য কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী।

আজ সোমবার দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপচারিতায় তিনি বলেন, 'আলাউদ্দিন আলীর সঙ্গে দেখা হলে এই কথাগুলোই বলতাম।'

সৈয়দ আব্দুল হাদী ও কুমার বিশ্বজিৎ। ছবি: সংগৃহীত

বরেণ্য এই সুরকার, সংগীত পরিচালকের সুরে সৈয়দ আব্দুল হাদী গেয়েছেন— 'আছেন আমার মোক্তার আছেন আমার বারিস্টার', 'চোখ বুজিলে দুনিয়া আন্ধার', 'চোখের নজর এমনি কইরা', 'একবার যদি কেউ ভালোবাসতো' ও 'জন্ম থেকে জ্বলছি মাগো' শিরোনামের কালজয়ী গানগুলো।

আলাউদ্দিন আলীকে তিনি বাংলা আধুনিক ও চলচ্চিত্রের গানের অদ্বিতীয় সুরকার ও সংগীত পরিচালক মনে করেন।

আলাউদ্দিন আলীর প্রথম প্রয়াণদিনে কণ্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ ডেইলি স্টারকে বলেন, 'একজন ক্ষণজন্মা মানুষ ছিলেন তিনি। তার সুরে যে মাদকতা থাকতো, তা আর কারও মধ্যে পাইনি। ভায়োলিন বাজাতেন বলে ইমোশনের বিষয়গুলো খুব ভালোভাবে থাকতো তার গানে। তার গান করতে হলে নিঃশ্বাসে দম থাকতে হতো। প্রচুর দমের খেলা থাকতো গানগুলোর মধ্যে।'

তিনি আরও বলেন, 'আমি ১৯৮২ সালে আলাউদ্দিন আলীর সুরে প্রথমবার "ইন্সপেক্টর" সিনেমায় প্লেব্যাক করি। তার সুরে গান করা ছিল শিল্পীদের স্বপ্ন। আমার সেই গান পছন্দ করায় সিনেমাটির নায়কের কণ্ঠে প্রতিটি গান গেয়েছিলাম।'

'আলাউদ্দিন আলীর সুরে "প্রেমিক" সিনেমায় "তুমি কী করিলা" ও "আমি যে প্রেমে পড়েছি" গানগুলো আজও শ্রোতাদের পছন্দের তালিকায় আছে। তাকে নিয়ে আরেকটা কথা না বললেই নয়— তা হলো, তার গানের রেকর্ডিং মানেই স্টুডিওতে পিকনিক শুরু হয়ে যেত। অন্যরকম আবহ থাকত। তাকে খুব খুব মিস করি!' যোগ করেন কুমার বিশ্বজিৎ।

মিতালী মুখার্জির কণ্ঠে 'এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই' গানটি শোনেননি এমন শ্রোতা খুঁজে পাওয়া দুষ্কর। কালজয়ী এই গানটির কথা ও সুর আলাউদ্দিন আলীর। এমন অসংখ্য কালজয়ী গান সৃষ্টি করেছেন এই কিংবদন্তি।

আলাউদ্দিন আলী একইসঙ্গে ছিলেন সুরকার, সংগীত পরিচালক ও গীতিকার। ২০২০ সালের ৯ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন।

আলাউদ্দিন আলীর সুর করা গানের সংখ্যা পাঁচ হাজারেরও বেশি। তিনি আট বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।

আমজাদ হোসেন পরিচালিত 'গোলাপি এখন ট্রেনে' সিনেমার গান দিয়ে তার পরিচিতি ছড়িয়ে পড়ে। 'ফকির মজনু শাহ' সিনেমার গানের মাধ্যমে তার নাম স্থায়ী হয়ে যায় শিল্পের এই ধারায়। তিনি গান করলেই তা শ্রোতাপ্রিয় হয়ে উঠতো।

আলাউদ্দিন আলীর জনপ্রিয় ও কালজয়ী গানের তালিকায় রয়েছে— 'একবার যদি কেউ ভালোবাসতো', 'যে ছিল দৃষ্টির সীমানায়', 'প্রথম বাংলাদেশ, আমার শেষ বাংলাদেশ', 'ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়', 'দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়', 'হয় যদি বদনাম হোক আরও', 'আছেন আমার মোক্তার আছেন আমার বারিস্টার', 'সুখে থাকো ও আমার নন্দিনী', 'সূর্যোদয়ে তুমি, সূর্যাস্তেও তুমি' ও 'বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম'।

এ তালিকায় আরও আছে— 'যেটুকু সময় তুমি থাকো কাছে', 'এমনও তো প্রেম হয়', 'সবাই বলে বয়স বাড়ে', 'আমায় গেঁথে দাও না মাগো একটা পলাশ ফুলের মালা', 'শত জনমের স্বপ্ন তুমি আমার জীবনে এলে', 'কেউ কোনো দিন আমারে তো কথা দিল না', 'পারি না ভুলে যেতে', 'জন্ম থেকে জ্বলছি মাগো', 'আমার মনের ভেতর অনেক জ্বালা আগুন হইয়া জ্বলে', 'হায়রে কপাল মন্দ চোখ থাকিতে অন্ধ', 'চোখের নজর এমনি কইরা' ও 'হারানো দিনের মতো'সহ আরও অনেক গান।

আলাউদ্দিন আলী ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঁশবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

5h ago