‘রাত জাগা ফুল’ সিনেমাটি প্রথম সন্তানের মতো প্রিয়: মীর সাব্বির

২২ বছর ধরে টিভি নাটকে অভিনয় করছেন মীর সাব্বির। অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করেও সফল হয়েছেন। এবার আরও বড় পরিসরে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করছেন তিনি।

২২ বছর ধরে টিভি নাটকে অভিনয় করছেন মীর সাব্বির। অভিনয়ের পাশাপাশি নাটক পরিচালনা করেও সফল হয়েছেন। এবার আরও বড় পরিসরে পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করছেন তিনি।

তার পরিচালিত প্রথম চলচ্চিত্র 'রাত জাগা ফুল' আগামীকাল শুক্রবার ঢাকাসহ সারা দেশের ২৬টি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। সরকারি অনুদানের সিনেমাটি পরিচালনার অভিজ্ঞতা নিয়ে মীর সাব্বির কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

আপনার পরিচালিত প্রথম সিনেমা মুক্তি পাচ্ছে আগামীকাল। কেমন লাগছে?

মীর সাব্বির:  প্রথম পরিচালিত সিনেমা প্রথম সন্তানের মতো প্রিয়। ভীষণ ভালো লাগা কাজ করছে। আবার চাপও আছে। রাত জাগা ফুল শুধু সিনেমা নয় আমার কাছে, প্রিয় সন্তানের মতো। দর্শকদের বলব, আপনার প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখুন। সুন্দর একটি গল্প পাবেন। নিরাশ হবেন না। এই সিনেমা বিনোদন দেবে। হাসাবে ও কাঁদাবে। এই সিনেমাটি বড়দের পাশাপাশি বাচ্চারাও দেখতে পারবেন। পরিবার নিয়ে দেখার মতো একটি সিনেমা।

রাত জাগা ফুল সিনেমার অভিনয় শিল্পীদের কাছ থেকে কতটা সহযোগিতা পেয়েছেন?

মীর সাব্বির: অনেক বড় বড় শিল্পীরা এই সিনেমায় অভিনয় করেছেন। আবার এই প্রজন্মের শিল্পীরাও আছেন। সব মিলিয়ে বলব আমার সিনেমার শিল্পীরা শতভাগ ভালোবাসা ঢেলে দিয়ে অভিনয় করেছেন। তাদের শ্রম ও ভালোবাসার কথা কখনোই ভুলব না। আবুল হায়াত, দিলারা জামান, শর্মিলী আহমেদের মতো সিনিয়র শিল্পীরা অভিনয় করেছেন। ফজলুর রহমান বাবুর মতো শিল্পী অভিনয় করেছেন। ঐশী আছেন। আমি নিজেও অভিনয় করেছি। আরও অনেকে আছেন। সবার প্রতি আমার ভালোবাসা। সবাই আমাকে ভীষণ সহযোগিতা করেছেন।

পরিচালনার পাশাপাশি সিনেমাটিতে আপনি অভিনয়ও করেছেন। সেই অভিজ্ঞতা কেমন?

মীর সাব্বির: হ্যাঁ। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আমি অভিনয় করেছি। চরিত্রটির নাম রইস। প্রথমে মনে হবে লোকটি পাগল। পরে মনে হবে রহস্যময় কোনো যুবক। এভাবেই গল্প এগিয়ে যাবে। কাজটি যদিও কঠিন ছিল। চ্যালেঞ্জিং ছিল। কারণ একইসঙ্গে সিনেমার পরিচালকও আমি। একটি চরিত্রে অভিনয়ও করেছি।

মীর সাব্বির। ছবি: শেখ মেহেদী মোরশেদ

সিনেমাটির নাম রাত জাগা ফুল কেন?

মীর সাব্বির: একটা অন্ধকারের পর সুন্দর সময় আসে মানুষের জীবনে। রাতের অন্ধকার দূর হয়ে এক সময় ফুল ফোটে। সৌরভ ছড়ায়। একটি সিনেমা তো একটি দর্শনের ওপর তৈরি হয়। আমার সিনেমার দর্শন এমনই। সেজন্যই এটি রাত জাগা ফুল।

২২ বছরের অভিনয় জীবনের এ পর্যায়ে এসে সহশিল্পী, প্রিয়জন, ভক্তদের কাছে আপনার চাওয়া কী ?

মীর সাব্বির: আমার একটাই চাওয়া। অনেক কষ্ট করে, অনেক পরিশ্রম করে, অনেক ভালোবাসা নিয়ে প্রথমবার একটি সিনেমা পরিচালনা করেছি। ভক্তদের বলব, সিনেমাটি দেখুন হলে গিয়ে। সহশিল্পীদের বলব, আপনারাও সিনেমাটি দেখুন। সাংবাদিকদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই। আমার ২২ বছরের ক্যারিয়ারে সাংবাদিকরা অনেক সহযোগিতা করেছেন। তারা যেন রাত জাগা ফুল সাপোর্ট করেন, ভালো সিনেমার সঙ্গে থাকেন—সেটাই চাওয়া। সবার সহযোগিতা নিয়ে রাত জাগা ফুল সিনেমাটি দর্শকদের কাছাকাছি নিয়ে যেতে চাই। সেইসঙ্গে সরকারের কাছেও আমার কৃতজ্ঞতা। সরকার আমাকে সিনেমা বানানোর জন্য অনুদান দিয়েছে।

সিনেমার সুদিন ফিরে আসবে বলে মনে করেন?

মীর সাব্বির: আসবে। অনেকেই ভালো ভালো সিনেমা বানাচ্ছেন। বেশ কিছু উদাহরণ দেওয়া যাবে। দর্শকরাও ভালো সিনেমার পক্ষে। কাজেই আমি আশাবাদী, সিনেমার সুদিন ফিরবে ।

নিয়মিত সিনেমা পরিচালনা করার ইচ্ছা আছে কি?

মীর সাব্বির: আমার পরের সিনেমার নাম চূড়ান্ত করেছি। 'সর্পগন্ধা' হবে দ্বিতীয় সিনেমাটির নাম । রাত জাগা ফুল সিনেমাটি দর্শকদের ভালোবাসায় সিক্ত হলে দ্বিতীয় সিনেমা পরিচালনা করব।

 

Comments

The Daily Star  | English

Govt primary schools asked to suspend daily assemblies

The government has directed to suspend daily assemblies at all its primary schools across the country until further notice due to the ongoing heatwave

18m ago