অনেক প্রথমের সমাহার ‘রংবাজ’

খ্যাতিমান পরিচালক জহিরুল হক নির্মিত সোনালী দিনের আলোচিত বাংলা সিনেমা ‘রংবাজ’। সিনেমাটি ১৯৭৩ সালের ১৬ জানুয়ারি মুক্তি পেয়েছিল।

খ্যাতিমান পরিচালক জহিরুল হক নির্মিত সোনালী দিনের আলোচিত বাংলা সিনেমা 'রংবাজ'। সিনেমাটি ১৯৭৩ সালের ১৬ জানুয়ারি মুক্তি পেয়েছিল।

রাজ্জাক ও কবরী অভিনীত সিনেমাটি বিভিন্ন কারণে বাংলা সিনেমার ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এটি বাংলাদেশের প্রথম অ্যাকশনধর্মী সিনেমা। 'রংবাজ' সিনেমা দিয়ে প্রথম পূর্ণাঙ্গ অ্যাকশন দৃশ্যের পরিচালক হিসেবে নায়ক জসীমের অভিষেক হয়েছিল। নায়করাজ রাজ্জাক প্রযোজিত প্রথম সিনেমার নাম 'রংবাজ'।

সিনেমার 'হৈ হৈ রঙিলা রঙিলারে' গানটি সিনেমাপ্রেমী দর্শকদের মনে আজও দোলা দিয়ে যায়। গানটির গীতিকার গাজী মাজহারুল আনোয়ার, সুরকার আনোয়ার পারভেজ। গানটির কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন ও মো. আলি সিদ্দিকি। এই গানটি ছাড়াও 'রংবাজ' সিনেমায় 'সে যে কেন এলো না, কিছু ভালো লাগে না' কালজয়ী গান শ্রোতাদের পছন্দের তালিকায় আজও রয়েছে।

সিনেমার কাহিনীতে দেখা যায় রাজা (রাজ্জাক) একটি বস্তি এলাকার পকেটমার ও মাস্তান ধরনের মানুষ। একই বস্তির মালা (কবরী) খুব পছন্দ করে রাজাকে। পকেট মারতে গিয়ে একই এলাকার মধ্যবিত্ত এক চাকরিজীবীর (আনোয়ার হোসেন) পকেট মারে রাজা। এই ঘটনা নিয়ে অনেক মর্মান্তিক ঘটনার জন্ম নেই। সেই হৃদয় ছোঁয়া গল্পই বোনা হয়েছে সিনেমাটিতে।

তবে, এখন থেকে প্রায় ৫০ বছর আগে অ্যাকশন নির্ভর এমন গল্প নিয়ে সিনেমা নির্মাণ সত্যিই প্রশংসার দাবি রাখে। অবসরে ইউটিউবে দেখে নিতে পারেন কালজয়ী 'রংবাজ' সিনেমাটি।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

9m ago