মানুষ পরিচয় থেকে আমরা দূরে সরে আসছি: চঞ্চল চৌধুরী

শারদীয় দুর্গাপূজার ছুটি কাটাতে পাবনায় নিজের গ্রামে গিয়েছিলেন নাটক ও সিনেমার জনপ্রিয় অভিনয় শিল্পী চঞ্চল চৌধুরী। ছুটি শেষে ফিরেছেন ঢাকায়। পূজার সময় সারাদেশে ঘটে যাওয়া ঘটনাগুলোর বিষয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন তিনি।
চঞ্চল চৌধুরী। ছবি: শেখ মেহেদী মোরশেদ/স্টার

শারদীয় দুর্গাপূজার ছুটি কাটাতে পাবনায় নিজের গ্রামে গিয়েছিলেন নাটক ও সিনেমার জনপ্রিয় অভিনয় শিল্পী চঞ্চল চৌধুরী। ছুটি শেষে ফিরেছেন ঢাকায়। পূজার সময় সারাদেশে ঘটে যাওয়া ঘটনাগুলোর বিষয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন তিনি।

দ্য ডেইলি স্টার: দেশের বিভিন্ন স্থানে ঘটে যাওয়া সহিংস ঘটনার বিষয়ে আপনার বক্তব্য কী?

চঞ্চল চৌধুরী: মানুষ শব্দটির গভীরতা অনেক। সবার আগে আমরা মানুষ। মানুষ পরিচয়টাই আসল। একটা কথা আছে, সবার ওপরে মানুষ সত্য। সেজন্য বলব, মানুষ পরিচয় থেকে দূরে সরে আসছি আমরা। আমরা যেন মানুষ পরিচয়টা সর্বপ্রথম দিতে পারি।

কষ্ট লাগে যখন সহিংস ঘটনাগুলো ঘটতে দেখি। কেবলই ভাবছি, মানুষ দেখতে মানুষের মতো, কিন্ত তারা কি সত্যি মানুষ?

শ্রদ্বাবোধ ও সম্মান কি দিন দিন কমে আসছে?

চঞ্চল চৌধুরী: আমি বিশ্বাস করি, কোনো ভালো মানুষ অন্যায় করতে পারেন না। কেউ পুরোপুরি মানুষ হলে অন্যায় সাপোর্টও করতে পারেন না। মানুষ পরিচয় থেকে ক্রমশ সরে আসছি। সম্মান ও শ্রদ্বাবোধ কিন্ত পরিবার থেকে আসতে হবে। সম্মান ও শ্রদ্বাবোধ দিন দিন কমে আসছে। পরিবারই শেখার মূল জায়গা। তারপর সমাজ থেকেও শিখি। দেশের বোশিরভাগ মানুষ কিন্ত ভালো। অল্প কিছু মানুষ হয়তো অন্যায় কাজ করছে।

ধর্ম নিয়ে আমার কথা হচ্ছে, যেকোনো ধর্মের প্রতি আমাদের শ্রদ্বাবোধ থাকতে হবে। শ্রদ্বাবোধ থাকলে কোনো সহিংস ঘটনা ঘটবে না।

প্রতিবাদের জায়গাটাও তো কমে আসছে?

চঞ্চল চৌধুরী: ঠিক। আমরা প্রতিবাদও করি না। প্রতিবাদ করা উচিত। যেকোনো অন্যায়ের প্রদিবাদ করা প্রয়োজন। প্রতিবাদ না করলে হবে না। প্রতিবাদটা করতে হবে সুন্দরভাবে, সুশৃংখলভাবে।

দেশের চলমান ঘটনা নিয়ে আপনার মতামত কী ?

চঞ্চল চৌধুরী: যদি তুমি মানুষ হও, ধর্মান্ধতা রুখে দাও। এটাই আমার মূল কথা।

মুক্তচিন্তা করার মতো পরিবেশ কি আছে?

চঞ্চল চৌধুরী: এখন আমরা মুক্ত চিন্তা করতে পারি না। মুক্ত চিন্তার বিষয়টি কমে আসছে। মানুষ যদি হতে পারি তাহলে হয়তো পারব। বার বার জোর দিচ্ছি মানুষ হওয়া নিয়ে। সত্যিকারের মানুষ কখনো অবিচার করতে পারে না।

সত্যিকারের মানুষ তৈরি করতে পারিনি। আসল মানুষের সংখ্যা কমে আসছে।

অনেকেই মনে করেন প্রকৃত অপরাধী শস্তি পায় না?

চঞ্চল চৌধুরী: সকল ধর্মে ভালো-মন্দ মানুষ আছে। অন্যায় যে করবে তার শাস্তি হবে। শাস্তি হলেই অন্যায় কম হবে। আমরা বিশ্বাস করতে চাই সকল অপরাধীর শাস্তি হবে।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

3h ago