নাটকের মধ্যে গ্রামকে বাঁচিয়ে রাখতে চাই: সালাউদ্দিন লাভলু

নাট্যপরিচালক হিসেবে সালাউদ্দিন লাভলুর সবচেয়ে আলোচিত কাজ রঙের মানুষ। ভবের হাট, হাড়কিপ্টা, আলতা সুন্দরী, সাকিন সারিসুরি ধারাবাহিক নাটকগুলোও জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া ওয়ারেন, ঢোলের বাদ্যসহ অসংখ্য নাটক পরিচালনা করেছেন তিনি। মোল্লাবাড়ির বউ সিনেমা পরিচালনা করেও সুনাম অর্জন করেছেন।
সালাউদ্দিন লাভলু। ছবি: শেখ মেহেদী মোরশেদ

নাট্যপরিচালক হিসেবে সালাউদ্দিন লাভলুর সবচেয়ে আলোচিত কাজ রঙের মানুষ। ভবের হাট, হাড়কিপ্টা, আলতা সুন্দরী, সাকিন সারিসুরি ধারাবাহিক নাটকগুলোও জনপ্রিয়তা পেয়েছে। এছাড়া ওয়ারেন, ঢোলের বাদ্যসহ অসংখ্য নাটক পরিচালনা করেছেন তিনি। মোল্লাবাড়ির বউ সিনেমা পরিচালনা করেও সুনাম অর্জন করেছেন।

বিরতি শেষে আজ বৃহস্পতিবার থেকে গাজীপুরের পূবাইলে নতুন একটি ধারাবাহিক নাটক পরিচালনা শুরু করেছেন সালাউদ্দিন লাভলু।

নাটক পরিচালনা, অভিনয়, নতুন সিনেমা নিয়ে ভাবনাসহ নানা বিষয়ে সালাউদ্দিন লাভলু কথা বলেছেন ডেইলি স্টারের সঙ্গে।

আপনাকে সব সময় গ্রামীণ গল্পের নাটক নির্মাণ করতে দেখা যায়, কারণ কী?

আমার কাছে গ্রামটাই সব। সারাজীবন গ্রাম নিয়েই কাজ করেছি। আগামীতেও করতে চাই। গ্রামের মানুষের আতিথেয়তা, আন্তরিকতা, সরলতা আমাকে টানে। এসব নিয়েই নাটক পরিচালনায় আমার আগ্রহ। শহর খুব একটা বুঝি না। বাংলাদেশের গ্রামকে নাটকের মধ্যে বাঁচিয়ে রাখতে চাই। ধীরে ধীরে গ্রাম বদলে যাচ্ছে। শহর হয়ে যাচ্ছে। ধুলোমাখা পথ একসময় থাকবে না। গ্রাম বলতে যা বোঝায় তাও থাকবে না। একটা সময় যেন আমার নাটক দেখে নতুন প্রজন্ম বলতে পারে আমাদের গ্রাম কতটা সুন্দর ছিল।

মোল্লাবাড়ির বউ আপনার পরিচালিত আলোচিত একটি সিনেমা। এত বছর পার হয়ে গেলেও নতুন সিনেমা পরিচালনায় দেখা যায়নি কেন?

দেখুন, মোল্লাবাড়ির বউ মুক্তির পর অনেক সিনেমার অফার এসেছে। কিন্তু আমি যেভাবে চাই, যেভাবে ভাবি-তেমন করে অফার পাইনি। গ্যাপ পড়ার এটি একটি বড় কারণ। একটি সিনেমার বাজেটই আসল। গল্প, অভিনয় ও নির্মাণশৈলী তো আছেই। কিন্তু প্রথমে তো ভালো বাজেট দরকার। সেভাবে বাজেট পাইনি বলেই সিনেমা বানাতে দেরি হচ্ছে। বাজেটের দিক দিয়ে আমি কম্প্রোমাইজ করব না। এমনিতেই আমাদের হল কম। যিনি টাকা লগ্নি করবেন তাকে তো আসল টাকাটা ফেরত পেতে হবে? না হলে কেন লগ্নি করবেন? মনের মতো সবকিছু মেলেনি বলেই সিনেমা পরিচালনায় দীর্ঘ বিরতি পড়েছে।

নতুন প্ল্যাটফর্ম ওটিটির জন্য সিনেমার অফার পাচ্ছেন কি?

ওটিটিতে অসাধারণ কিছু কাজ হচ্ছে। ওটিটির জন্য সিনেমার অফার পাচ্ছি। কিন্ত এখানেও একই কথা-বাজেটে কম্প্রোমাইজ করে কাজ করব না। দর্শক বলি, সমালোচক বলি, সবাই যেমন আমার কাছে ভালো কাজের প্রত্যাশা করেন, আমিও আমার দিক থেকে সেরাটা দিতে চাই। কিন্ত আমাকেও সেরাটা দিতে হবে।

ডিরেক্টরস গিল্ডের সভাপতি হিসেবে কতটা সফল মনে করছেন?

সংগঠনের সভাপতি হিসেবে কতটা সফল তা আমার বলাটা ঠিক হবে না। এটা সদস্যরা বলবেন। আপনারা মূল্যায়ন করবেন। সময়ই বলে দেবে কতটা সফল হয়েছি। আমি বলব-আমরা ভালো কিছু উদ্যোগ নিয়েছি। সফলও হয়েছি। করোনার ভয়াবহতার সময়ে আমরা অনেক সরব ছিলাম। এখনও আছি। সামনে আরও কিছু ভালো কাজ হবে।

সফল অভিনেতা থেকে সফল নির্মাতা এদেশে কম, আপনার বক্তব্য কী?

আমি কাজ ভালোবাসি। সততা ও ভালোবাসা নিয়ে কাজ করি। মানের ক্ষেত্রে কখনও ছাড় দেই না। যখন অভিনয় করি, তখন সেরাটা দেওয়ার চেষ্টা করি। যখন পরিচালনা করি, তখনও সেরাটা দেই। আমার মাথায় থাকে ভালো কাজটি আমাকে দিতে হবে। এভাবেই হয়ত আমার কাজগুলো কিছুটা হলেও ভিন্ন হয় এবং দর্শকদের টানে। তা ছাড়া আমি আমার কাজের প্রতি দায়বদ্ধ। সেটা মানের ক্ষেত্রে।

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

4h ago