তারকা নয়, অভিনেতা হতে চেয়েছি: আফরান নিশো

টেলিভিশন নাটকের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো ওয়েব ফিল্মে অভিনয় করেও আলোচনায় রয়েছেন।
আফরান নিশো। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

টেলিভিশন নাটকের জনপ্রিয় অভিনেতা আফরান নিশো ওয়েব ফিল্মে অভিনয় করেও আলোচনায় রয়েছেন।

ডেইলি স্টারকে দেওয়া এক সাক্ষাতকারে আফরান নিশো বলেন, ওটিটিতে বড় বাজেট নিয়ে ফিল্মের কাজ হচ্ছে। এটি আমাদের জন্যে আশীর্বাদ।

শোবিজে এসে কেউ তারকা হতে চান, কেউ চান অভিনেতা হতে। আপনি কী হতে চেয়েছিলেন?

আফরান নিশো: শুরুতে অভিনয় আমার কাছে ছিল প্যাশন। এখন এটা আমার পেশা। পেশাদারিত্বের জায়গা থেকে কাজটি করি। অর্থ প্রাপ্তি বলি, জীবিকা বলি— সব এখান থেকেই। আমি একজন অভিনেতা। অভিনয় জীবনের শুরুতে ভাবতাম— আমি কি হিরো হবো? তারকা হবো? নাকি অভিনেতা হবো? সেসময়ই সিদ্ধান্ত নিই— আমি অভিনেতা হবো। অভিনয়ের সঙ্গে প্রেম করব। সেটাই করে যাচ্ছি। তারকা নয়, অভিনেতা হতে চেয়েছি।

কোনো শিল্পীর অভিনয়ের প্রেমে পড়েছিলেন কখনো?

আফরান নিশো: একজন শিল্পীর অভিনয়ের প্রেমে পড়েছিলাম। তিনি হুমায়ুন ফরীদি। তার অভিনয়ের প্রেমেই শুধু পড়া সম্ভব। হুমায়ুন ফরীদি একজনই এদেশে। তাকে ভীষণ মিস করি। তার ছোট-ছোট কথা আমার অন্তরে গেঁথে আছে। যা দিয়ে ক্যারিয়ার গোছানো সম্ভব। তার সঙ্গে আমার দারুণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছিল।

পরিবর্তনের ধারায় যুক্ত হয়েছে ওটিটি প্ল্যাটফর্ম। একে আপনি কিভাবে দেখেন?

আফরান নিশো: ওটিটিতে ফিল্মের চর্চা হচ্ছে। বড় বাজেট নিয়ে কাজ হচ্ছে। সময় নিয়ে কাজ হচ্ছে। ওটিটি আমাদের জন্যে আশীর্বাদ। এই প্ল্যাটফর্মটি আসার পর আরও বেশি আশার আলো দেখতে পাচ্ছি।

টিভি নাটকে ভিউ প্রথা শুরু হয়েছে। একটি নাটক কতো লাখ ভিউ হলো, কত কোটি ছাড়িয়ে গেল। ভিউ বেশি হলেই কী নাটকটির মান ভালো হয়?

আফরান নিশো: ভিউকে অন্যভাবে দেখার কোনো উপায় নেই। এটা গায়েবি কিছু না। দর্শকরা একটি নাটক দেখছেন তার একটি ডাটা এটি। সময়ের সঙ্গে অনেক কিছুর পরিবর্তন হয়। একসময় রেডিও ছিল। তারপর শুধু একটি টেলিভিশন চ্যানেল ছিল। সেখান থেকে এক সময় অনেক চ্যানেল হলো। আগে বিটিভিতে সপ্তাহে শুধু একটি নাটক প্রচারিত হতো। তার কোনো আর্কাইভ নেই।

এক সময় ইউটিউব এলো। তারপর শুরু হলো একটি নাটক কতো মানুষ দেখছেন। এতে করে একটা ডাটা থাকছে। এটা তো ভালো দিক। এর কারণে নাটকটি থেকে যাচ্ছে। না হলে নাটক হারিয়ে যেত। এক সময় টিআরপি'র খুব চাহিদা ছিল। ভিউটাকে আমি ইতিবাচকভাবে দেখি। অনেক মানুষ নাটকটি দেখছেন। প্রযোজক লাভবান হচ্ছেন। প্রযোজক তো অর্থ লগ্নি করেন। তার ব্যবসা না হলে কেন লগ্নি করবেন? অবশ্যই ভিউ একটা গ্রহণযোগ্যতা তৈরি করে।

তাহলে কি যে নাটক বা সিনেমা বেশি ব্যবসা করে সেটিই সবচেয়ে সেরা কাজ?

আফরান নিশো: না, তা বলছি না। যে সিনেমা বেশি ব্যবসা করে তা সবচেয়ে ভালো সিনেমা নাও হতে পারে।

নাটক-সিনেমায় জুটি প্রথা নতুন কিছু নয়। আপনাকে মেহজাবীনের সঙ্গে বেশি জুটি হিসেবে দেখা যায়। জুটি প্রথা নিয়ে বলুন।

আফরান নিশো: জুটি প্রথা মন্দ নয়। আমি এর সাপোর্ট করি। সমন্বয় থাকলে ডেলিভারি ভালো হয়। আপনি খুব ভালো অভিনেতা বা খুব ভালো অভিনেত্রী। কিন্তু আপনার সহশিল্পী যদি সংলাপ সুন্দরভাবে বলতে না পারেন তাহলে কখনোই কাজটি শতভাগ ভালো হবে না। জুটিতে সিংক ভালো হয়। এর মধ্যে মিষ্টি ভাব আছে। এটি আর্ট তৈরি করে।

দর্শকরা আগের মতো নাটক দেখেন না। আপনি কি এক মত?

আফরান নিশো: নাটক থেকে দর্শকরা মুখ ফিরিয়ে নিচ্ছেন তা সত্য নয়। ভালো নাটকের দর্শক অবশ্যই আছে। যারা বলেন দর্শকরা নাটক দেখেন না, তারা অসত্য বলেন। আমাদের নাটকের দর্শক আছে।

Comments

The Daily Star  | English

Netanyahu agrees to Gaza ceasefire talks

The Israeli PM agrees to send delegations to Egypt and Qatar, where negotiators have been trying to secure the release of Israeli hostages as part of a possible Gaza ceasefire deal

41m ago