সিনেমা না থাকলে সমিতিও থাকবে না: শাকিব খান

ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান আজ বৃহস্পতিবার থেকে জামালপুরে শুটিং শুরু করলেন সরকারি অনুদানের সিনেমা 'গলুই' এর। তার বিপরীতে প্রথমবার অভিনয় করছেন চিত্রনায়িকা পূজা চেরি।  
ছবি: স্টার

ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান আজ বৃহস্পতিবার থেকে জামালপুরে শুটিং শুরু করলেন সরকারি অনুদানের সিনেমা 'গলুই' এর। তার বিপরীতে প্রথমবার অভিনয় করছেন চিত্রনায়িকা পূজা চেরি।  

গতকাল বুধবার রাতে এই সিনেমার শুটিংয়ে যাওয়ার পথে শাকিব কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে। সরকারি অনুদানের সিনেমায় অভিনয়, শিল্পী সমিতির নির্বাচন, সিনেমার বর্তমান-ভবিষ্যত ও ব্যক্তিগত বিষয়ে কথা বলেছেন তিনি।

প্রথমবারের মতো সরকারি অনুদানের সিনেমায় অভিনয় করছেন। গলুই সিনেমায় চুক্তিবদ্ধ হওয়ার কারণ কী?

 শাকিব খান: এই সিনেমার গল্প শুনেই চুক্তিবদ্ধ হয়েছি। সিনেমায় অন্য ধরনের প্রেমের গল্প আছে। পরিচালক এস এ হক অলিক বরাবরই প্রেমের গল্প ভালো নির্মাণ করেন। তাই চোখ বন্ধ করে এই সিনেমার সঙ্গে নিজেকে যুক্ত করেছি। এই সিনেমার প্রযোজক খোরশেদ আলম খসরু অনেক ভালো ভালো সিনেমা প্রযোজনা করেছেন। সবকিছু মিলিয়ে এই সিনেমাটা বিশেষ কিছু হবে বলে বিশ্বাস করি।

আপনার বিপরীতে নায়িকা হিসেবে পূজা চেরী প্রথমবার অভিনয় করছেন। আগে থেকে তার অভিনয় সম্পর্কে ধারণা ছিল ?

শাকিব: একটু-আধটু ধারণা ছিল তার অভিনয় সম্পর্কে। অভিনেত্রী হিসেবে পূজার ভবিষ্যত খুবই উজ্জ্বল। গলুই সিনেমায় আমাদের দুজনের অন্যরকম রসায়ন দেখা যাবে। এখন শুধু এইটুকু বলতে পারি।

আগামী শিল্পী সমিতির নির্বাচন বিষয়ে আপনার ভাবনা কী? অনেকেই বলছেন নির্বাচন করবেন। সমিতির যারা আপনার বিরুদ্ধে কথা বলতেন, তারা এখন পক্ষে কথা বলছেন।  

শাকিব: এসব সমিতির নির্বাচন নিয়ে ভাবার মানুষের অভাব নেই। আপাতত আমার ভাবনায় এসবের কিছুই নেই। আমার কোনো প্যানেলও থাকছে না। শিল্পী সমিতি এতটা গুরুত্বপূর্ণ নয় আমার কাছে। গুরুত্বপূর্ণ হচ্ছে সিনেমা। আমার প্রত্যাশা, সবাই সিনেমার দিকে মনোযোগী হবে। সিনেমা না থাকলে এসব সমিতিও থাকবেনা। আমি সঠিক পথে ছিলাম, আছি, থাকব। যারা ভুল ছিলেন, তারা এখন ভুল বুঝতে পেরেছেন।

করোনা মহামারির ভেতর সব ভয় দূরে সরিয়ে একের পর এক সিনেমায় অভিনয় করলেন। কোন ভাবনা থেকে? 

শাকিব: আমার সঙ্গে অনেক মানুষের জীবিকা জড়িত। আমি শুটিং না করলে তাদের সমস্যা হত। চলচ্চিত্রের অনেক মানুষ বেকার বসে থাকতেন। তাদের তো পরিবার পরিজন আছে। আমি কাজের মাধ্যমে তাদের কিছুটা উপকার করার চেষ্টা করেছি। তাই করোনার মধ্যে ঝুঁকি নিয়ে কাজ করেছি। তারা ২-৩ হাজার টাকার সাহায্যের চেয়ে কাজ করে এবং সম্মান নিয়ে বাঁচতে চান। তাই এই করোনার মধ্যেও আমি 'নবাব এলএলবি', 'অন্তরাত্মা', 'লিডার, আমিই বাংলাদেশ' এর শুটিং করেছি এবং এখন 'গলুই' এর শুটিং করছি।

সিনেমার সংখা বাড়ায় কাজের মান কি কিছুটা হলেও কমছে? 

শাকিব: আমরা তো হলিউড-বলিউডের মতো না যে বছরে একটা সিনেমা করলেই চলে। বছরে একটা সিনেমা করলে আমাদের ইন্ডাস্ট্রি আরও মৃত হয়ে পড়বে। আমি মানসম্পন্ন কাজ করি বলেই এত বছর ধরে আছি। সিনেমা হল বলেন আর ওটিটি বলেন, সিনেমা দিতে হবে। আর না হয় চলবে কীভাবে? আমাদের সংখ্যা ও মান সবদিকেই খেয়াল রাখতে হয়। 

অনেকেই বলে আপনার অভিনয় সালমান খানের প্রভাব আছে। সত্যিই কি তাই?

শাকিব: আমি আমার মতো করে অভিনয় করার চেষ্টা করি। সালমান, আমির, শাহরুখ-এই তিন খানের অভিনয় আমার পছন্দ। নির্দিষ্টভাবে কারো প্রভাব আমার অভিনয়ে নেই। সব ভালো অভিনয়শিল্পীর ভালো কিছু দেখে শিখতে চেষ্টা করি।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

5h ago