এখন আর দুঃখ করি না: অর্ষা

নাজিয়া হক অর্ষা। লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতা দিয়ে শোবিজে পদার্পণ। তারপর থেকে টেলিভিশন নাটকে সরব উপস্থিতি। চলতি সময়ে একাধিক ওয়েব ফিল্মে অভিনয় করছেন। মুক্তির অপেক্ষায় রয়েছে দুটি সিনেমা।
নাজিয়া হক অর্ষা। ছবি: সংগৃহীত

নাজিয়া হক অর্ষা। লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতা দিয়ে শোবিজে পদার্পণ। তারপর থেকে টেলিভিশন নাটকে সরব উপস্থিতি। চলতি সময়ে একাধিক ওয়েব ফিল্মে অভিনয় করছেন। মুক্তির অপেক্ষায় রয়েছে দুটি সিনেমা।

দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপচারিতায় অর্ষা জানান, ওটিটি প্লাটফর্মের কাজই বেশি করছেন। তিনি মনে করেন, এই প্লাটফর্মটিই টিকে থাকবে।

নাজিয়া হক অর্ষা। ছবি: সংগৃহীত

নাটক, সিনেমা ও ওটিটির মধ্যে কোনটিকে বেশি প্রাধান্য দিচ্ছেন?

এখন ওটিটির কাজই বেশি করছি। এটাকেই বেশি প্রাধান্য দিচ্ছি। আমি মনে করি, পরবর্তীতে ওটিটি প্ল্যাটফর্মই টিকে থাকবে। ওটিটির দর্শক দিন দিন বেড়েই চলেছে। এজন্য ওটিটির কাজ বেশি করছি। এই মুহূর্তে 'কালো প্রজাপতি' ওয়েব ফিল্মের শুটিং করছি। এটি পরিচালনা করছেন গোলাম সোহরাব দোদুল।

শেষ করেছি 'কুহেলিকা' ওয়েব ফিল্মের কাজ। আরও কিছু ওয়েব ফিল্ম করেছি।

ওটিটিতেই যথাযথ কাজ হচ্ছে। ওয়েব ফিল্মের জন্য প্রপার ওয়েতে প্রস্তুতি নিতে পারছি। প্রায় ২ মাস ধরে একটি চরিত্রের জন্য প্রস্তুতি নিচ্ছি। এটা ওয়েব ফিল্ম ছাড়া সম্ভব না। ওয়েবে বাজেটও বেশি। নাটকে তা সম্ভব নয়। প্রপার অভিনয়টাও করতে পারছি। কোয়ালিটি মেইনটেইন হচ্ছে। সবকিছু দেখে মনে হচ্ছে ওটিটি টিকে থাকবে।

এক সময় অনেক নাটকে অভিনয় করেছেন, এখন তা কমিয়ে দিয়েছেন কি?

নাটকের কাজ প্রপারভাবে হচ্ছে না। রোবটের মতো কাজ করছি। কিন্তু, কোয়ালিটি ধরে রাখা যাচ্ছে না। এজন্য নাটক করা কমিয়ে দিয়েছি।

সিনেমা নিয়ে স্বপ্ন?

২টি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। একটি হচ্ছে নূর ইমরান মিঠু পরিচালিত 'পাতালঘর'। আরেকটি হচ্ছে সাজ্জাদ খান পরিচালিত 'সাহস'। এ বছর যেকোনো সময় মুক্তি পাবে। ২টিই ভিন্ন রকমের কাজ। সিনেমা করতে চাই। সিনেমা নিয়ে স্বপ্ন আছে। কিন্তু, আমি যেমন গল্প ও চরিত্র চাই তেমন হলে করব।

কতটা পরিকল্পনা করে পথ চলেন?

সত্যি কথা বলতে এই অঙ্গনে পরিকল্পনা করে কিছু হয় কি না জানি না। জানি না কথাটা কে কীভাবে নেবেন। আজ একজনের কাজ আছে, কাল নাও থাকতে পারে। অন্য পেশায় পরিকল্পনা করে এগোনো সম্ভব। এই পেশায় না। সময়ের সঙ্গে সঙ্গে এখানে অনেক কিছু বদলে যায়। এজন্য প্ল্যান করি না। ভালো কাজের অপেক্ষায় থাকি।

পরিচালক অরণ্য আনোয়ার 'মা' সিনেমায় প্রথমে আপনাকে নিতে চেয়েছিলেন, পরে পরীমনিকে নিয়ে সেই সিনেমাটি করলেন? এ জন্য দুঃখ হয়?

এটা তো এখন অতীত হয়ে গেছে। এখন বলে কী হবে। এখন আর দুঃখ করি না। আফসোসও করি না। তবে, পরিচালকের জন্য আমার দুঃখ হয়। এটাকে পেশাদারিত্ব বলে না।

Comments

The Daily Star  | English

Create right conditions for Rohingya repatriation: G7

Foreign ministers from the Group of Seven (G7) countries have stressed the need to create conditions for the voluntary, safe, dignified, and sustainable return of all Rohingya refugees and displaced persons to Myanmar

3h ago