‘আমার ভেতরে কোনো চরিত্র বাস করে না’

জনপ্রিয় মুখ মোশাররফ করিম সবশেষ ‘দৌড়’ ওয়েব সিরিজে অভিনয় করে ব্যাপকভাবে আলোচিত হচ্ছেন। অন্যদিকে, তার অভিনীত নতুন ধারাবাহিক নাটক ‘রঙের মানুষ ঢঙের মানুষ’ প্রচার শুরু হয়েছে চ্যানেল আই-এ।
মোশাররফ করিম। ছবি: সংগৃহীত

জনপ্রিয় মুখ মোশাররফ করিম সবশেষ 'দৌড়' ওয়েব সিরিজে অভিনয় করে ব্যাপকভাবে আলোচিত হচ্ছেন। অন্যদিকে, তার অভিনীত নতুন ধারাবাহিক নাটক 'রঙের মানুষ ঢঙের মানুষ' প্রচার শুরু হয়েছে চ্যানেল আই-এ।

সম্প্রতি দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন তিনি।

নানান চরিত্রে অভিনয় করছেন। শুটিং শেষে কোনো চরিত্র কি আপনার ভেতরে বাস করে?

না। কোনো নাটক বা সিনেমা বা ওয়েব ফিল্মের চরিত্র আমার ভেতর বাস করে না। সত্যি বলতে, আমার ভেতরে কোনো চরিত্র বাস করে না। যখন যে শুটিং করি ওই সময়ের জন্য চরিত্রটি বাস করে। শুটিং শেষে আরেকটি নতুন গল্পের অপেক্ষায় থাকি। আরেকটি নতুন চরিত্রের অপেক্ষা করি।

প্রতিনিয়ত নতুন নাটক বা ওয়েব সিরিজে অভিনয় করছেন, তারপরও না পাওয়ার বিষয়টি কাজ করে কি?

কী পাইনি তা ভাবি না। আফসোস বা অপ্রাপ্তি নিয়েও ভাবি না। এসব আমাকে ভাবায় না। আমি ভাবি, কাজটুকু মনোযোগ দিতে করতে পারলাম কিনা। আমি ভাবি, কতটা সততা ও দরদ দিয়ে কাজটি করতে পারছি। মোদ্দা কথা, যখন যে নাটক বা সিনেমা বা ওয়েবের শুটিং করি ওই সময় ওটা নিয়েই মগ্ন থাকি। আর কিছু না। এটা পেতে হবে বা এটা করতেই হবে এমন নয়।

নতুন ধারাবাহিক নাটক 'রঙের মানুষ ঢঙের মানুষ' সম্পর্কে কিছু বলুন।

এই নাটকটি নিয়ে বলতেই হয়। অসাধারণ গল্পের নাটক। পরিচালক সোহেল হাসান ভীষণ পরিশ্রম করে নাটকটি পরিচালনা করেছেন। আতিক চরিত্রে অভিনয় করেছি। আতিক এমন এক চরিত্র যে সবরকম অন্যায়, অবিচার ও কুসংস্কারের বিরুদ্ধে কথা বলে।

কলকাতার 'ডিকশনারি' ও বাংলাদেশের 'হালদা', 'টেলিভিশন', 'মুখোশ'সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করে প্রশংসিত হয়েছেন। নতুন সিনেমায় দর্শকরা শিগগিরই আপনাকে দেখবেন কি?

একজন অভিনেতার প্রথম কাজ অভিনয় করা। তা যে মাধ্যমেই হোক না কেন। 'হালদা'য় এক রকম অভিনয় করেছি, 'টেলিভিশন'-এ অন্যরকম। 'মুখোশ'-এ আরেকটু ভিন্নরকম। আবার কলকাতার 'ডিকশনারি'তে আলাদা ধরনের। কোনোটির সঙ্গে কোনোটির মিল নেই।

এ ছাড়া, ২ দেশেই নতুন সিনেমা নিয়ে কথা চলছে। চূড়ান্ত না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না। শিল্পী হিসেবে অভিনয়ই আমার কাছে সবকিছু।

ভীষণ ব্যস্ততা আপনার, অবসর মেলে?

কাজের ভেতরেই অবসর খুঁজি। শত ব্যস্ততার মধ্যেও একটুখানি অবসর তো মেলেই! চেষ্টা করি অবসর বের করে নিতে।

সম্প্রতি, আপনার অভিনীত 'দৌড়' ওয়েব সিরিজটি ব্যাপকভাবে আলোচিত হয়েছে…

'দৌড়' আসলে আমাদের সবার পরিশ্রমের ফসল। এ নিয়ে নানা জায়গায় প্রশংসা শুনে ভালো লাগছে। ইউনিটের সবাই ভীষণ শ্রম দিয়েছে। কোনো দৃশ্য ভালো না লাগলে ফের করেছি। যত্নের ছোঁয়া ছিল শতভাগ।

অভিনয়শিল্পী হিসেবে তৃপ্তির জায়গা এখানেই যখন সবাই কাজটি নিয়ে কথা বলেন। 'দৌড়'-এ অভিনয় করে আমি হ্যাপি।

আপনি বরিশালের মানুষ, সেখানকার কথা মনে পড়ে?

মনে পড়ে। এটা মনে পড়বেই। স্কুলজীবনে বৃষ্টির দিনে বরিশালে বৃষ্টিতে ভেজার কথা  এখনো মনে পড়ে। বৃষ্টির দিনে নৌকায় করে ঘুরে বেড়ানোর কথাও মনে পড়ে। নদীতে সাঁতার কাটার কথাও মনে পড়ে। স্কুল ছুটির পর বাড়িতে বই-খাতা রেখেই দৌড় দিতাম নদীর দিকে। সেইসব স্মৃতি আমার জীবন থেকে কখনোই মুছবে না।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

3h ago