আমাদের কাজের মান পড়ে গেছে: রিয়াজ

রিয়াজ এ দেশের সিনেমার জনপ্রিয় নায়কদের একজন। অসংখ্য সুপারহিট সিনেমার নায়ক তিনি। তবে, কয়েকবছর হলো নিয়মিত সিনেমা করছেন না। বেশ বিরতির পর দুটি সিনেমায় নাম লিখিয়েছেন।
রিয়াজ। স্টার ফাইল ছবি

রিয়াজ এ দেশের সিনেমার জনপ্রিয় নায়কদের একজন। অসংখ্য সুপারহিট সিনেমার নায়ক তিনি। তবে, কয়েকবছর হলো নিয়মিত সিনেমা করছেন না। বেশ বিরতির পর দুটি সিনেমায় নাম লিখিয়েছেন।

এ ছাড়া, টিভি নাটক নিয়মিত করলেও, সেখানেও মাঝে বিরতি দিয়েছিলেন। ঈদ উপলক্ষে একটি মাত্র টেলিফিল্মে অভিনয় করেছেন।

এসব বিষয় নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন চিত্রনায়ক রিয়াজ।

বিরতির পর এবারের ঈদে একটি টেলিফিল্মে কাজ করেছেন, কেমন উপলব্ধি হলো নিজের কাজ দেখে?

রিয়াজ: নিজের কাজ নিয়ে কখনো স্যাটিসফায়েড নই আমি। আমার অভিনীত টেলিফিল্মটির নাম 'ভাই বড়ই প্রেমিক পুরুষ'। এসএ হক অলিক পরিচালনা করেছেন। কাজটি বাসায় বসে দেখেছি। সব মিলিয়ে মনে হয়েছে আরও ভালো হতে পারত। আরও মনে হয়েছে, সামগ্রিকভাবে আমাদের কাজের মান পড়ে গেছে। আরও অনেক কাজ ঘরবন্দি থেকে দেখেছি। কাজের মান আরও উন্নত হওয়া দরকার। আমার উপলব্ধি এটাই।

রিয়াজ। স্টার ফাইল ছবি

কাজের মান পড়ে যাওয়ার বিশেষ কারণ কী আপনার দৃষ্টিতে?

রিয়াজ: আমার মনে হয় বাজেট। বাজেট বেশি হলে এমনটি হয়ত হতো না। আরেকটি কারণ মনে হচ্ছে, আমরা ইউটিউবের কনটেন্টের সঙ্গে প্রতিযোগিতা করছি। অথচ একটা সময়ে আমাদের নাটক দেখার জন্য পাশের দেশের দর্শকরা অপেক্ষা করতো। তারা যেভাবেই হোক আমাদের নাটক দেখতো। আমাদের নাটকের জন্য একসময় মিছিল হতো। সেখান থেকে আমরা সরে এসেছি। এখন ইউটিউবে কনটেন্ট যায়। সেটা কতজন পেশাদার পরিচালকরা করছেন? তাদের কতটুকু নাটকের পরিচালকদের মতো অভিজ্ঞতা আছে? যে কেউ চাইলেই কনটেন্ট তৈরি করে ইউটিউবে আপলোড করছেন। এজন্যই মনে হয় কাজের মান পড়ে গেছে।

সর্বশেষ অভিনীত সিনেমা নিয়ে জানতে চাই...

রিয়াজ: সর্বশেষ 'বঙ্গবন্ধু' সিনেমায় অভিনয় করেছি। শ্যাম বেনেগাল পরিচালনা করেছেন সিনেমাটি। ভারতে গিয়ে শুটিং করে এসেছি। বঙ্গতাজ তাজউদ্দীন আহমদের চরিত্রটি করছি আমি। ঐতিহাসিক একটি চরিত্র। পরের অংশের শুটিং হবে আমাদের দেশে। অবশ্যই ভালো লাগা কাজ করছে তাজউদ্দীন আহমদের মতো বিখ্যাত একজন রাজনীতিবিদের চরিত্রে অভিনয় করতে পেরে। আমার অভিনয় ক্যারিয়ারের বড় একটি ঘটনা এটি।

'অপারেশন সুন্দরবন' সিনেমার কাজ শেষ করেছেন?

রিয়াজ: এর কাজও শেষ করেছি। এখন মুক্তির অপেক্ষায় আছে। সবকিছু স্বাভাবিক হওয়ার পর হয়তো রিলিজও হবে। এই কাজটিও আমার করা একটি ভালো কাজ।

Comments

The Daily Star  | English

Submarine cable breakdown may disrupt Bangladesh internet

It will take at least 2 to 3 days to resume the connection

14m ago