অভিনয় শিল্পী সংঘের নির্বাচনকে ঘিরে শিল্পকলায় দিনভর উৎসবের আমেজ

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ শুক্রবার অনুষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘের নির্বাচন। এ উপলক্ষে সেখানে সারাদিন ধরে ছিল অভিনয় শিল্পীদের মিলনমেলা। দিনভর শিল্পীরা ভোট দিতে গিয়েছেন, আড্ডা দিয়েছেন। সুন্দর, সুশৃঙ্খল পরিবেশে উৎসবের আমেজে অনুষ্ঠিত হয়েছে নির্বাচন।
পরিচিতজনদের অনেক দিন পর কাছে পেয়ে শিল্পীরা সেলফি তুলেছেন। ছবি: শাহ আলম সাজু

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আজ শুক্রবার অনুষ্ঠিত হয় অভিনয় শিল্পী সংঘের নির্বাচন। এ উপলক্ষে সেখানে সারাদিন ধরে ছিল অভিনয় শিল্পীদের মিলনমেলা। দিনভর শিল্পীরা ভোট দিতে গিয়েছেন, আড্ডা দিয়েছেন। সুন্দর, সুশৃঙ্খল পরিবেশে উৎসবের আমেজে অনুষ্ঠিত হয়েছে নির্বাচন।

এই প্রতিবেদনে শিল্পকলা একাডেমিতে আজকের সারাদিনের চিত্র উপস্থাপন করা হলো। 

জমজমাট আড্ডা

নির্বাচন উপলক্ষে অভিনয় শিল্পী সংঘের আজ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ভোট দিতে এসেছিলেন। পরিচিতজনদের অনেক দিন পর কাছে পেয়ে কেউ কেউ জড়িয়ে ধরে আবেগে ভেসেছেন। কেউ সেলফি তুলেছেন। কেউ আবার শিল্পকলার মাঠে বসে জম্পেশ আড্ডায় মেতে উঠেছিলেন।

ছবি: শাহ আলম সাজু

নাট্যকার মাসুম রেজা, নাট্যকার বৃন্দাবন দাশ, পরিচালক সালাহউদ্দিন লাভলু দীর্ঘ সময় আড্ডা দিয়েছেন। চিরসবুজ অভিনেতা আফজাল হোসেনকে ঘিরে বসেছিল বড় আড্ডার আসর। মীর সাব্বির, দীপা খন্দকার, ফারজানা চুমকি, তানভীন সুইটি, শাহেদ আলী সুজনসহ আরও তারকারা পুরো বিকেল আড্ডায় মেতেছিলেন। পুরো মাঠ জুড়েই ছিল খণ্ড খণ্ড আড্ডার চিত্র।

বাবা-মা ও ২ ছেলে ভোটার

জনপ্রিয় নাট্যকার বৃন্দাবন দাশ, তার স্ত্রী অভিনেত্রী শাহনাজ খুশি এবং তাদের ২ ছেলে সৌম্য ও দিব্য একসঙ্গে ভোট দিয়েছেন। ১ পরিবারের ৪ জন ভোটার শুধু তারাই। 

দ্য ডেইলি স্টারকে বৃন্দাবন দাশ বলেন, '২ ছেলের সঙ্গে ভোট দিতে পেরে খুবই ভালো লেগেছে।'

ছবি: শেখ মেহেদী মোরশেদ

একই দিনে ২ সমিতিতে জাহিদ হাসানের ভোট

জনপ্রিয় অভিনেতা জাহিদ হাসান বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য এবং অভিনয় শিল্পী সংঘেরও সদস্য। আজ প্রথমে তিনি ভোট দিয়েছেন এফডিসিতে। এরপর যান শিল্পকলা একাডেমিতে। স্ত্রী সাদিয়া ইসলাম মৌকে নিয়ে ভোট প্রদান করেন অভিনয় শিল্পী সংঘের।

জাহিদ হাসান ডেইলি স্টারকে বলেন, 'একই দিনে ২ সমিতির ভোট পড়ে গেছে কাকতালীয়ভাবে। ২ জায়গায় ভোট দিতে পেরে ভালো লেগেছে।

শিল্পকলা একাডেমির গেটে ভিড়

তারকাদের কাছ থেকে দেখার জন্য সকাল থেকে শিল্পকলা একাডেমির গেটের সামনে ভিড় করেন অনেক দর্শনার্থী। বেলা যত গড়িয়েছে, ভিড় ততই বেড়েছে। শেষ বিকেলে ভিড় অনেক বেড়ে যায়। তারকাদের অনেককে ভিড় ঠেলে ভেতরে প্রবেশ করতে হয়।

ছবি: শাহ আলম সাজু

অভিনয় শিল্পীদের সঙ্গে দর্শনার্থীরা সেলফি তুলেছেন। আজিজুল হাকিমকে ঘিরে দর্শনার্থীদের ভিড় ছিল উল্লেখ করার মতো। এছাড়া মীর সাব্বির, সালাহউদ্দিন লাভলু ও চঞ্চল চৌধুরীকে সেলফিবাজদের ভিড় সামলাতে দেখা দেখা গেছে।

নেই কোনো অভিযোগ

অভিনয় শিল্পী সংঘের নির্বাচনকে ঘিরে ছিল না কোনো অভিযোগ। ছিল না কোনো টাকা-পয়সা লেনদেনের ঘটনা। শান্তিপূর্ণভাবে ভোটাররা ভোট দিয়েছেন। সব প্রার্থী একই জায়গায় দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে ভোট প্রার্থনা করেছেন। 

এ প্রসঙ্গে তারিক আনাম খান ডেইলি স্টারকে বলেন, 'টেলিভিশন শিল্পীদের সংগঠনের ভোটের এটাই ভালো দিক যে সেখানে কারো বিরুদ্ধে কেউ কোনো অভিযোগ করার মতো কিছু পাননি।'

লাইন ধরে ভোট প্রদান

দুপুর পর্যন্ত ভোট হয়েছে ঢিলেঢালাভাবে। বিকেল থেকে ভিড় বাড়তে শুরু  করে। বিকেল ৫টায় ভোট শেষ হওয়ার কথা থাকলেও, সে সময়ও লম্বা লাইন ছিল ভোটারদের। এ কারণে ভোট গ্রহণের সময়সীমা ১ ঘণ্টা বাড়ানো হয়।

ছবি: শাহ আলম সাজু

করোনামুক্ত হয়ে ভোট দিয়েছেন যারা

খ্যাতিমান অভিনেতা আসাদুজ্জামান নূর করোনামুক্ত হয়ে ভোট দিতে এসেছিলেন বিকেল ৩টায়। করোনামুক্ত হয়ে ভোট দিতে এসেছিলেন অভিনেত্রী ফাল্গুনী হামিদ। অভিনেত্রী তারিন করোনামুক্ত হয়ে বিকেলে এসে ভোট দিয়ে গেছেন।

ফাল্গুনী হামিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'ভোট দেওয়া নৈতিক দায়িত্ব। সেজন্যই এসেছি।'

স্বাস্থ্যবিধি লঙ্ঘন

অভিনয় শিল্পী সংঘের আজকের নির্বাচনকে কেন্দ্র করে শিল্পকলা একাডেমির ভেতরে শতশত মানুষের উপস্থিতি লক্ষ্য করা গেছে। অভিনয়শিল্পী, নাট্য পরিচালক, নাট্য প্রযোজক, সংবাদকর্মী, দর্শনার্থী মিলিয়ে কয়েক হাজার মানুষের সরব উপস্থিতি ছিল সেখানে। এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

ছবি: শাহ আলম সাজু

আজিজুল হাকিম দ্য ডেইলি স্টারকে বলেন, 'সুন্দর পরিবেশে ভোট হয়েছে। কিন্তু স্বাস্থ্যবিধিটা আরেকটু মানতে পারলে সবার জন্যই মঙ্গল হতো।'

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

1h ago