বাংলাদেশে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে দুবাইভিত্তিক ডিপি ওয়ার্ল্ড

বাংলাদেশের বন্দর, রেল নেটওয়ার্ক ও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালসহ সাপ্লাই-চেইন অবকাঠামোর উন্নয়নে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে দুবাইভিত্তিক আন্তর্জাতিক সাপ্লাই চেইন লজিস্টিকস সরবরাহকারী প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড।

বাংলাদেশের বন্দর, রেল নেটওয়ার্ক ও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালসহ সাপ্লাই-চেইন অবকাঠামোর উন্নয়নে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে দুবাইভিত্তিক আন্তর্জাতিক সাপ্লাই চেইন লজিস্টিকস সরবরাহকারী প্রতিষ্ঠান ডিপি ওয়ার্ল্ড।

দুই দেশের সরকারের মধ্যে ২০১৯ সালে সংঘটিত চুক্তির আওতায় এই বিনিয়োগ করা হবে। 

এ উপলক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশ সরকারের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল ২১-২৩ নভেম্বর দুবাইয়ের জেবেল আলী মুক্তাঞ্চল এবং জেবেল আলী বন্দর পরিদর্শন করেন। 

প্রতিনিধিদলে ছিলেন সচিব ও প্রধানমন্ত্রীর দপ্তরের পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটির সিইও সুলতানা আফরোজ, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহানসহ অন্যান্য জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাবৃন্দ। 

এই সফরের সময় তারা এক্সপো ২০২০ দুবাই-তে ডিপি ওয়ার্ল্ড প্যাভিলিয়নও পরিদর্শন করেন। 

ডিপি ওয়ার্ল্ডের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশের প্রতিনিধিদল। ছবি: সংগৃহীত

প্রতিনিধিদলটি ডিপি ওয়ার্ল্ডের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। ডিপি ওয়ার্ল্ডের প্রতিনিধিদের মধ্যে ছিলেন গ্রুপ চেয়ারম্যান ও সিইও সুলতান আহমেদ বিন সুলায়েম, ডিপি ওয়ার্ল্ডের অফিস অফ দ্য চেয়ারম্যানের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আল মুয়াল্লেম, ডিপি ওয়ার্ল্ড সাব-কন্টিনেন্টের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান সুমার এবং অন্যান্য কর্মকর্তারা।
   
এ ছাড়া তারা ডিপি ওয়ার্ল্ড ফ্লো প্যাভিলিয়ন পরিদর্শন করেন। বাণিজ্য কীভাবে বর্তমান এবং ভবিষ্যতের পৃথিবীকে আকার দিচ্ছে, এই প্যাভিলিয়নটি তা তুলে ধরে। পাশাপাশি, প্যাভিলিয়নটি বিশ্বজুড়ে কার্গোর সংযোগ এবং চলাচলকে প্রতিফলিত করে এবং বিশ্ব অর্থনীতিতে স্মার্ট বাণিজ্যের গুরুত্বপূর্ণ ভূমিকাকে তুলে ধরে। 

প্রতিনিধিদলকে ডিপি ওয়ার্ল্ডের পণ্য ও সেবা সম্পর্কেও জানানো হয়, যাতে একীভূত সাপ্লাই চেইনের প্রতিটি দিক অন্তর্ভুক্ত। এদের মধ্যে সামুদ্রিক ও ইনল্যান্ড টার্মিনাল থেকে শুরু করে সামুদ্রিক সেবা, শিল্প পার্ক ও প্রযুক্তি-চালিত গ্রাহক সমাধান পর্যন্ত সব কিছুই আছে। প্রতিনিধিদলের সদস্যদের জন্য নতুন বুদ্ধিমত্তাসম্পন্ন হাই বে স্টোরেজ (এইচবিএস) সিস্টেম বক্সবে-র প্রদর্শনীর আয়োজন করা হয়। তারা জেবেল আলী মুক্তাঞ্চল এবং ডিপি ওয়ার্ল্ড ক্রুজ টার্মিনালও পরিদর্শন করেন। 

৫ তলা বিশিষ্ট ডিপি ওয়ার্ল্ড ফ্লো প্যাভিলিয়নে ৪টি প্রধান গ্যালারি রয়েছে। এই প্যাভিলিয়নের পরিদর্শকরা বৈশ্বিক অর্থনীতির চালিকাশক্তি অর্থাৎ পৃথিবীজুড়ে বাণিজ্যের চলাচল বিষয়ে জানার সুযোগ পান। এতে সাপ্লাই চেইনের ক্ষেত্রে উদ্ভাবনী প্রযুক্তির বিষয়ে তাদের একটি অনন্য অন্তর্দৃষ্টি জন্মে। প্যাভিলয়নের ফ্লোলাইভ ইভেন্টটি বিশ্ববাণিজ্যের ভবিষ্যৎ গড়ে তোলার জন্য সরকার ও বাণিজ্য ক্ষেত্রের নেতাদের একত্রিত করে। এর শিক্ষা বিষয়ক প্রোগ্রামটি তরুণদের লজিস্টিকস শিল্পে যুক্ত হতে উৎসাহিত করে। 
 

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

28m ago