আজ থেকে বেনাপোল দিয়ে আবার ভারতে ইলিশ রপ্তানি শুরু

বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়ানোয় আজ বুধবার থেকে আবারও বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হচ্ছে।
আজ বুধবার থেকে আবারও বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হচ্ছে। ছবি: সংগৃহীত

বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাড়ানোয় আজ বুধবার থেকে আবারও বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রপ্তানি শুরু হচ্ছে।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ইতোপূর্বে ১১৫ প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। গত ৪ থেকে ২৫ অক্টোবর ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, বিক্রি নিষিদ্ধ করা হয়। ফলে এসময় অনুমোদিত রপ্তানি প্রতিষ্ঠানগুলো ইলিশ রপ্তানি করতে পারেনি।

যশোরের রপ্তানিকারক মো. কুদ্দুস মিয়া দ্য ডেইলি স্টারকে বলেন, 'দেশে ইলিশের উৎপাদন কম হওয়ায় ২০১২ সাল থেকে ইলিশ রপ্তানি বন্ধ করেছিল সরকার। ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রপ্তানির অনুমতি দেয় সরকার। তবে এবার অনুমোদনের ৪ ভাগের ১ ভাগ ইলিশ রপ্তানি করা হয়। সময় বাড়ানোর কারণে আজ থেকে আবার ইলিশ রপ্তানি শুরু হবে।'

বেনাপোল ফিশারিজ কোয়ারেন্টিন অফিসার মাহবুবুর রহমান বলেন, 'ইলিশ রপ্তানির জন্য সময় বাড়ানোর সরকারি নির্দেশনা আমরা পেয়েছি। আজ থেকে পুনরায় ইলিশ রপ্তানি শুরু হবে। সরকার পূজা উপলক্ষে ১১৫ প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দেয়। সেসময় প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছিল ১০ মার্কিন ডলার।'

Comments

The Daily Star  | English

Abantika: A victim of institutional neglect

The universities also didn't organise any awareness activities regarding where and how to file complaints.

5h ago