যত রেকর্ডে রাঙানো মিরপুর টেস্ট | The Daily Star Bangla
১১:২০ পূর্বাহ্ন, ডিসেম্বর ০৩, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ১১:২৫ পূর্বাহ্ন, ডিসেম্বর ০৩, ২০১৮

যত রেকর্ডে রাঙানো মিরপুর টেস্ট

ক্রীড়া প্রতিবেদক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মিরপুর টেস্ট ইনিংস ও ১৮৪ রানে জিতেছ বাংলাদেশ। নিজেদের ইতিহাসের সবচেয়ে বড় জয়ের সঙ্গে এই টেস্টে আরও বেশ কিছু রেকর্ডে রাঙানো বাংলাদেশের সাফল্য।

  • টেস্ট মর্যাদা পাওয়ার পর ফলোঅন আর ইনিংস ব্যবধান হার শব্দ দুটি বাংলাদেশের জন্য এতদিন হয়েছিল অস্বস্তির। বড় দলগুলোর সঙ্গে প্রায়ই এমন বিব্রতকর পরিস্থিতি পড়তে হতো বাংলাদেশ। এবার প্রথমবারের মতো কোন প্রতিপক্ষকে এই অভিজ্ঞতা ফিরিয়ে দিতে পারল বাংলাদেশ।  টেস্ট মর্যাদা পাওয়ার পর ইনিংস ব্যবধানে জিততে ১৮ বছর লাগানো বাংলাদেশের চেয়ে বেশি সময় লেগেছিল কেবল নিউজিল্যান্ডের। ১১২তম টেস্টে বাংলাদেশ ইনিংস ব্যবধানে জেতার স্বাদ পেলেও কিউইরা সেটা করতে পেরেছিল ১১৯তম টেস্টে।

     
  • টেস্টে কোন প্রতিপক্ষকে এখনো একশোর নিচে অলআউট করতে পারেনি বাংলাদেশ। তবে এবার ওয়েস্ট ইন্ডিজকে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ১১১ রানে গুটিয়ে দিয়ে গড়েছে নতুন রেকর্ড। এটিই এখন পর্যন্ত বাংলাদেশের বিপক্ষে টেস্টে কোন প্রতিপক্ষের সর্বনিম্ন সংগ্রহ। এর আগে ২০১৪ সালে বাংলাদেশের কাছে ঘরের মাঠেই জিম্বাবুয়ে গুটিয়ে গিয়েছিল ১১৪ রানে।

     
  • টেস্টে বাংলাদেশের পক্ষে ম্যাচসেরা বোলিংয়ের রেকর্ড ছিল মেহেদী হাসান মিরাজের। ২০১৬ সালে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ১৫৯ রানে ১২ উইকেট নিয়েছিলেন তিনি। এবার মিরাজ নিজের রেকর্ডই ভেঙেছেন মিরপুর টেস্টে। ১১৭ রানে নিয়েছেন ১২ উইকেট।

     
  • এই প্রথম দুই টেস্ট সিরিজে প্রতিপক্ষের ৪০ উইকেটের সবগুলোই নিয়েছে কোন দেশের স্পিনাররা। বাংলাদেশের স্পিনাররা সেটা করে দেখিয়ে ভেঙেছেন নিজেদেরই রেকর্ড। ২০১৬ ইংল্যান্ডের বিপক্ষে ৩৮ উইকেট নিয়েছিলেন বাংলাদেশের স্পিনাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরও স্পিন বান্ধব উইকেট বানিয়ে স্পিনারদের এমন সাফল্য পেয়েছেন বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে একমাত্র পেসার হিসেবে মোস্তাফিজুর রহমান খেললেও বল করেছেন মাত্র ৪ ওভার, পাননি উইকেট। মিরপুর তো কোন পেসার ছাড়াই খেলতে নামে বাংলাদেশ। মিডিয়াম পেসার সৌম্য সরকার বলই পাননি। স্পিনারদের বাইরে কারো উইকেট নেওয়ার পরিস্থিতি ছিল না ম্যাচে।

     
  • বাজে হারের দিক থেকেও অস্বস্তি সঙ্গী ওয়েস্ট ইন্ডিজের। এশিয়ার মাঠে এটি তাদের দ্বিতীয় বৃহত্তম হার। গত অক্টোবরে ভারতের বিপক্ষে রাজকোটে ইনিংস ও ২১৭ রানে হেরেছিল ক্যারিবিয়ানরা।

     
  • ব্যাটিং বিপর্যয়ে পড়া ওয়েস্ট ইন্ডিজের পক্ষে একমাত্র আলোর রোশনাই ছিল শেমরন হেটমায়ারের ব্যাটে। আসা- যাওয়ার মিছিলে পালটা আক্রমণ চালিয়ে দর্শকদের বিনোদন দিয়েছেন তিনি। গড়ে ফেলেছেন একটি রেকর্ডও। ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের প্রথম আটটি সীমানা পার করা মারের সবগুলোই ছিল ছক্কা। এবং সবগুলোই এসেছে হেটমায়ারের ব্যাট থেকে। শেষ পর্যন্ত ৯২ বলে ৯৩ করে আউট হওয়ার আগে মেরেছেন নয় ছক্কা। টেস্টে একশো রানের ইনিংসে কোন ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কার রেকর্ড এটিই।  টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ওয়াসিম আকরামেরর (১২টি)

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top