বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ | The Daily Star Bangla
  • Bangladesh Team

    ওয়ানডের সাফল্য ধরে সবচেয়ে বেশি জয়ের বছর

    বছরের শেষ ম্যাচটা জিততে পারেনি বাংলাদেশ। জিততে পারেনি উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও। তবে তাতে ম্লান হচ্ছে না বাকি বছরের সাফল্যর আলো। পুরো বছর জুড়েই মাশরাফি মর্তুজা, সাকিব আল হাসানরা বাংলাদেশকে পাইয়ে দিয়েছেন দারুণ সব জয়। আন্তর্জাতিক ক্রিকেটে পথচলার শুরু থেকে এই বছরই সব মিলিয়ে বেশি জয় পেয়েছে বাংলাদেশ। এর বেশিরভাগই এসেছে ওয়ানডে সংস্ক্রণের হাত ধরে।

  • Tanvir Ahmed

    সেই ভুলের ব্যাখ্যা দিলেন আম্পায়ার তানভীর

    টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচটা আলোয় রাঙা হতে পারত বাংলাদেশের জন্য। কিন্তু শেষ হয়েছে বিব্রতকর ঘটনা আর হতাশায় মোড়ানো হার দিয়ে। উইন্ডিজের বিপক্ষে টানা দুই ভুল ‘নো’ বলের সিদ্ধান্তের জেরে খেলায় উত্তেজনা আর বিরতি পড়ার ম্যাচে জিততে পারেনি বাংলাদেশ। সেদিন বিস্ময়কর ভুল করা আম্পায়ার তানভীর আহমেদের একদিন পর নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন।

  • Liton Das-Mahmudullah

    র‍্যাঙ্কিংয়ে বড় লাফ লিটনের, সাকিব-মাহমুদউল্লাহর উন্নতি

    উইন্ডিজকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। লড়াই জমিয়ে শেষে গিয়ে হতাশায় পুড়েছে সাকিব আল হাসানের দল। তবে এই সিরিজে ব্যাটে বলে নৈপুণ্যে দেখিয়ে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বেশ বড় উন্নতি করেছেন লিটন দাস, সাকিব আল হাসান আর মাহমুদউল্লাহ রিয়াদ।

  • minhajul abedin

    দলে ভারসাম্য আসায় সন্তুষ্টি প্রধান নির্বাচকের

    ঘরের মাঠে টানা দুই সিরিজ খেলে হোম সিজন শেষ করেছে বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজ জেতা যায়নি, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরেছে টি-টোয়েন্টি সিরিজ। কিন্তু দুদলের বিপক্ষেই ওয়ানডেতে বাংলাদেশ জিতেছে অনায়াসে, ওয়েস্ট ইন্ডিজকে টেস্টেও হারিয়েছে সহজে। মাস তিনেকের ব্যস্ততার পর সাফল্য-ব্যর্থতার খতিয়ান নিয়ে বসে আশার আলো দেখছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

  • Ban Vs WI t20

    আমি প্রতারণার অভিযোগ আনছি না: ব্র্যাথওয়েট

    ওশান টমাসের বলে আম্পায়ারের পর পর দুবার ভুল করে ‘নো’ বল ডাকার ঘটনার মাঠেই প্রতিবাদমুখর উইন্ডিজ দল সংবাদ সম্মেলনেও আড়াল করেনি কিছু। অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট রাখঢাক না রেখেই দিয়েছেন পুরো ঘটনার ব্যাখ্যা।

  • Ban Vs WI t20

    অনাকাঙ্ক্ষিত ওই বিরতি বিপক্ষে গেছে বাংলাদেশের

    ওশান টমাসের বলে ভুল করে আম্পায়ার তানবীর আহমেদের ‘নো বল’ ডাকার ঘটনায় খেলা বন্ধ থাকে আট মিনিট। ওই সময় আম্পায়ারের সিদ্ধান্তের প্রতিবাদ করে বাদানুবাদে জড়ান উইন্ডিজ ক্রিকেটাররা। এর আগে উড়তে থাকা বাংলাদেশের ইনিংস বিরতির পরই পথ হারায়। বাংলাদেশের কোচ স্টিভ রোডস মনে করেন অপ্রত্যাশিত ওই বিরতিই কাল হয়ে গেছে তাদের।

  • হতাশায় মোড়ানো ঘটনাবহুল সমাপ্তি

    এভিন লুইসের ব্যাটে আড়াইশর দিকে যাচ্ছিল উইন্ডিজ। দারুণ বোলিং করে তাদের দুশোর নিচে আটকে রেখেছিলেন সাকিব আল হাসানরা। রান তাড়ায় আবারও বিস্ফোরক শুরু পাইয়ে দিয়েছিলেন লিটন দাস। কিন্তু সব ছাপিয়ে গেল আম্পায়ার তানবির আহমেদের ভুল, খেলা বন্ধ করে ক্যারিবিয়ানদের প্রতিবাদ। অনাকাঙ্ক্ষিত বিরতির পর পথ হারিয়ে ডুবেছে বাংলাদেশ।

  • Ban Vs WI t20

    সব ছাপিয়ে গেল এমন আম্পায়ারিং

    চতুর্থ ওভারের শেষ বল। ওশান টমাসকে মারতে গিয়ে মিড অফে ক্যাচ দিলেন দারুণ খেলতে থাকা লিটন দাস। কিন্তু তার আগেই ওভারস্টেপের কারণে আম্পায়ার তানবির আহমেদ হাত তোলে দেখিয়ে ফেলেছেন ‘নো’ বল। কিন্তু রিপ্লেতে দেখা যায় অবাক দৃশ্য। আসলে ওভারস্টেপই করেননি টমাস। ঠিক এক বল আগেই এরকম আরেকটি ‘নো’ বল ডেকেছিলেন আম্পায়ার তানবির। ফ্রি হিটে পেয়ে বাউন্ডারিতে পাঠান লিটন। ওই ভুলে খুব প্রতিবাদ না করলেও আউটের পর ভুল ‘নো’ বলের রেশে মাঠে তুমুল প্রতিবাদ মুখর হয়ে পড়ে উইন্ডিজের খেলোয়াড়রা। খেলা বন্ধ থাকে আট মিনিট।

  • ব্যাটসম্যানদের ব্যর্থতায় সিরিজ হারল বাংলাদেশ

    ১৯১ রানের লক্ষ্য তাড়ায় কি দারুণ সূচনাই না করল বাংলাদেশ । তামিম ইকবালের উইকেট হারালেও লিটনের ব্যাটে চার ওভারেই আসে ৬২ রান। কিন্তু এরপরই গেল সব পাল্টে। টপাটপ উইকেট হারিয়ে ১৮ বল বাকী থাকতেই গুটিয়ে গেল ১৪০ রানে। ফলে ৫০ রানের হার নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ। ১-২ ব্যবধানে সিরিজ হারল টাইগাররা।

  • Sunil Joshi

    ‘সাকিবের কাছে এরচেয়ে বেশি কিছু চাওয়ার থাকে না’

    দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের দেওয়া বিশাল লক্ষ্য তাড়াতেও টগবগিয়ে ছুটছিল উইন্ডিজ। তিন পেসার দেদারসে দিচ্ছিলেন রান। শিশিরে ভেজা মাঠে স্পিনারদের বল করাও ছিল বেশ কঠিন। এমন পরিস্থিতিতেও সাকিব আল হাসান চিনিয়েছেন নিজের জাত। মাত্র ২০ রান ৫ উইকেট নিয়ে ক্যারিবিয়দের ধসিয়ে দেন তিনি। এই নৈপুণ্যের পর স্পিন কোচ সুনীল যোশীর কাছে এরচেয়ে বেশি কিছু চাওয়ার নেই।

  • Shakib & Mahmudullah

    সাকিবের কাছে আগ্রাসী মাহমুদউল্লাহই বেশি কার্যকর

    লিটন দাস, সৌম্য সরকারের দাপটে উড়তে থাকা বাংলাদেশ হুট করে তিন উইকেট খুইয়ে চাপে পড়ে যায়। ওই পরিস্থিতিতে নেমে মাহমুদউল্লাহ রিয়াদ চালান পাল্টা আক্রমণ। সাকিব আল হাসানের সঙ্গে গড়ে তার ৯১ রানের জুটি। বাংলাদেশের রান ছাড়িয়ে যায় দুশো’র কোটা। অধিনায়ক সাকিব মনে করেন মাহমুদউল্লাহর এমন আগ্রাসী মনোভাবই সঠিক পন্থা।

  • যে মন্ত্রে হঠাৎ বদলে গেল টাইগারদের ব্যাটিং

    অতিরিক্ত সাহস দেখাতে গিয়েই সিলেটে ভরাডুবি হয়েছিল বাংলাদেশের। সংবাদ সম্মেলনে এমনটাই বলেছিলেন সৌম্য সরকার। আরও বলেছিলেন, মিরপুরে এবার বুদ্ধি খাটিয়েই খেলবেন। আর তাই করে দেখিয়েছেন টাইগাররা। বৃহস্পতিবার দুর্দান্ত ব্যাটিং শৈলী দেখিয়ে স্কোরবোর্ডে বড় সংগ্রহই গড়েছিল তারা। তাতে ভর করে দারুণ জয়।

  • Shakib Al Hasan

    আমার নেতিবাচক নিউজ মানুষ বেশ ভালো খায়: সাকিব

    টি-টোয়েন্টি সিরিজ শুরুর পর থেকেই প্রথাগত সংবাদ সম্মেলনে আসেননি সাকিব আল হাসান। সিরিজ শুরুর আগের দিন অনুশীলনে চোট পেয়ে মেজাজ বিগড়ে যাওয়ায় পাঠিয়েছিলেন কোচ স্টিভ রোডসকে। প্রথম ম্যাচে ব্যর্থতার পরেও মেলেনি তার দেখা। তবে ওই ম্যাচে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তার বলা কথা নিয়ে সংবাদ দেখে তা নেতিবাচক মনে হয়েছে সাকিবের। এবার সিরিজের সমতা ফেরানোর পর সেই প্রসঙ্গ টেনে দিয়েছেন প্রতিক্রিয়া।

  • Shakib Al Hasan

    টি-টোয়েন্টিতে সাকিবের অনন্য কীর্তি

    ম্যাচের আগের দিনও জ্বরে ছিলেন, করতে পারেনি অনুশীলন। সেই জ্বর রাতে বেড়েও গিয়েছিল বেশ। সকালে জ্বর কমায় কিছুটা দুর্বল শরীর নিয়েই খেলতে নামেন সাকিব আল হাসান। অথচ নেমে এমন এক কীর্তি করেছেন যা আগে করেনি কেউ।

  • Shakib Al Hasan

    সাকিবে রাঙানো দুরন্ত জয়

    ম্যাচটা হতে পারত লিটন দাসের। দারুণ ব্যাট করে ঝড়ো ফিফটিতে দলকে পাইয়ে দিয়েছিলেন বড় রানের ভিত। সেই ভিতে মাহমুদউল্লাহকে নিয়ে তাণ্ডব তুলে কাজটা শেষ করেন অধিনায়ক সাকিব আল হাসানই। পরে বল করতে নেমেও সাকিবের বাজিমাত। টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাঁচ উইকেট নিয়ে সব আলো নিয়ে নেন নিজের দিকেই। অধিনায়কের সেরা দিনে তাই টগবগিয়েই মাঠ ছেড়ে বাংলাদেশ।

  • সাকিবের অলরাউন্ড নৈপুণ্যে সিরিজে সমতা আনল বাংলাদেশ

    ব্যাট হাতে মারদাঙ্গা ব্যাটিং করে টাইগারদের এনে দিয়েছেন লড়াকু সংগ্রহ। এরপর বল হাতে ধারণ করলেন রুদ্রমূর্তি। মূলত অলরাউন্ডার সাকিব আল হাসানের হাতেই বিদ্ধস্ত হলো উইন্ডিজ। ৩৬ রানের দারুণ জয়ে সিরিজে সমতায় ফিরল বাংলাদেশ দল।

  • Shakib Al Hasan

    যে কারণে আজও অনুশীলন করলেন না সাকিব

    মাঠে এসেছিলেন ঠিকই। কিন্তু বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান নামলেন না অনুশীলনে। আসেননি সংবাদ সম্মেলনেও। মাঠে কিছুক্ষণ থেকে ফিরে যান টিমে হোটেলে। পরে যা জানা গেল তাতে কিছুটা দুশ্চিন্তা হওয়ার কথা বাংলাদেশ দলের। দ্বিতীয় টি-টোয়েন্টির আগের দিন অধিনায়ক যে ঠিক সুস্থ বোধ করছেন না।

  • Soumya Sarkar

    এবার ‘অতি সাহসের’ বদলে বুদ্ধি খাটাতে চান সৌম্যরা

    সিলেটে প্রথম টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানদের একের পর এক শর্ট বলে হুড়মুড়িয়ে পড়ে বাংলাদেশের ইনিংস। তবে শর্ট বলে ঠেকাতে গিয়ে কাবু হননি কেউ, বরং তেড়েফুঁড়ে মারতে গিয়েই হয়েছে গড়বড়। সৌম্য সরকার মনে করেন আরেকটু বুদ্ধি করে খেলতে পারলে ফল হতে পারত ভিন্ন।

  • Shakib Al Hasan

    মেজাজ হারানোয় শাস্তি পেলেন সাকিব

    উইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে হারের দিন আম্পায়ারের সঙ্গে তর্কে জড়ানোয় শান্তি পেয়েছেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তাকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করার পাশাপাশি একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

  • Tamim Iqbal

    বাংলাদেশকে ডুবিয়েছে ‘অতিরিক্ত আত্মবিশ্বাস’

    টেস্ট আর ওয়ানডেতে জেতার পর দাপট নিয়েই টি-টোয়েন্টিতে নেমেছিল বাংলাদেশ। আগে ব্যাটিং পেয়ে উইন্ডিজকে বিশাল রান চাপানোর নেশায় আগ্রাসী ব্যাট চালাতে গিয়েছেন প্রায় সবাই। কিন্তু প্রয়োগটা ঠিকমতো না হওয়ায় অল্প রানে গুটিয়েই বড় ব্যবধানে ম্যাচ হেরেছে বাংলাদেশ। ব্যাটসম্যানদের বেহাল দশার দিন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি মনে করেন অতিরিক্ত আত্মবিশ্বাসী পুড়িয়েছে বাংলাদেশকে।

  • Sheldon Cottrell

    উইকেট পেয়ে কেন স্যালুট দিয়েছেন শেলডন?

    তামিম ইকবালকে দিয়ে শুরু। সব মিলিয়ে পেয়েছেন চার উইকেট। উইকেট পেয়ে প্রতিবারই শেলডন কোটরেল স্যালুট দেওয়ার ভঙ্গিমায় করেন উদযাপন। বাংলাদেশকে কাবু করার দিনে ২৮ রানে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরাও তিনি। উইন্ডিজের জয়ের নায়ক ম্যাচ শেষে জানিয়েছেন তার উদযাপনের রহস্য।

  • টি-টোয়েন্টিতে নেমে উইন্ডিজের কাছে স্রেফ উড়ে গেল বাংলাদেশ

    টেস্ট আর ওয়ানডে সিরিজ জিতে তেতে থাকা বাংলাদেশকে নিয়ে টি-টোয়েন্টিও ছিল বড় প্রত্যাশা। কিন্তু প্রথম ম্যাচে তার এক আনাও মেটাতে পারেননি বাংলাদেশের ক্রিকেটাররা। অধিনায়ক সাকিব আল হাসানের একার লড়াইয়ে ছোট পুঁজি পেয়েছিল বাংলাদেশ। রান তাড়ায় সেটা তুড়ি মেরেই উড়িয়ে দিয়েছেন শেই হোপ, নিকোলাস পুরান, কেমো পলরা। সিলেটে দুপুরের আকাশও ছিল মেঘে ঢাকা অন্ধকার। সেই অন্ধকার আরও বেড়েছে বাংলাদেশের খেলার ধরণে। উৎসবের রঙ মাখতে প্রস্তুত থাকা ভরপুর গ্যালারি বাংলাদেশের একপেশে হারে হয়েছে মলিন।

  • বাংলাদেশের বিশাল হার

    সংস্করণ যতো ছোট উইন্ডিজের শক্তি নাকি ততো সমৃদ্ধ। আর তা যে কতটা সমৃদ্ধ হয় তা হাড়েহাড়ে টের পেয়েছে বাংলাদেশ দল। বাংলাদেশকে রীতিমতো গুঁড়িয়ে দিয়েছে দলটি। সোমবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আর ৮ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় উইন্ডিজ। চার ছক্কার ফুলঝুরি ছুটিয়ে ১৩০ রানের লক্ষ্য ৫৫ বল হাতে রেখেই পেরিয়ে যায়।

  • Shei Hope

    বেঁচে থাকলেই হোপ কাল খেলবে: ব্র্যাথওয়েট

    দ্বিতীয় ওয়ানডেতে দারুণ সেঞ্চুরি করে বাংলাদেশকে একা হারিয়ে দিয়েছিলেন শেই হোপ। শেষ ম্যাচেও একাই লড়াই করেন, যদিও হার না মানা সেঞ্চুরি করেও জেতাতে পারেননি দলকে। ওই ইনিংস খেলার সময় বলের আঘাতে মাথায় চোট পেয়েছিলেন তিনি। সেই চোট কাটিয়ে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই পুরোদমে ফিরছেন তিনি। এই সংস্করণের অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট এই ব্যাটসম্যানের প্রয়োজনীয়তা বোঝাতে বললেন, বেঁচে থাকলেই কাল খেলতে নামবেন হোপ।

  • Steve Rhodes

    টি-টোয়েন্টিতে তবু নিজেদের ফেভারিট ভাবছে না বাংলাদেশ

    ওয়েস্ট ইন্ডিজে গিয়েই ওয়েস্ট ইন্ডিজকে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে হারিয়ে এসেছিল বাংলাদেশ। ঘরের মাঠে এবার অনুমিতভাবেই হারিয়েছে টেস্ট আর ওয়ানডেতে। তবু টি-টোয়েন্টি সিরিজের আগে নিজেদের পরিষ্কার ফেভারিট ভাবছেন না বাংলাদেশের কোচ স্টিভ রোডস।

  • Shakib & Steve Rhodes

    অনুশীলনে চোট পেয়েছেন সাকিব

    টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে একটি দুঃসংবাদ আনাগোনা দিচ্ছিল বাংলাদেশ দলকে। অনুশীলনে ব্যাট করতে গিয়ে বা পায়ে চোট পেয়েছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে তার চোট গুরুতর নয় বলে জানিয়েছেন টিম ম্যানেজমেন্ট। যদিও আঘাত পাওয়ার পর এদিন আর অনুশীলন করেননি আসেননি নির্ধারিত সংবাদ সম্মেলনেও।

  • Steve Rhodes

    কেবল ‘বিগ ফাইভ’ নিয়েই মাতামাতি চান না রোডস

    বাংলাদেশ খারাপ খেললেই হাহাকার উঠে, পাঁচ সিনিয়র ক্রিকেটারের সবাই অবসরে গেলে কি হবে দলের? এই হাহাকারের কারণ, পাঁচ সিনিয়র ক্রিকেটারকে ঘিরেই গেল ক’বছরে সাফল্যের ছবি এঁকে চলেছে বাংলাদেশ। তাই বলে এই পাঁচজনের বাইরে কেউ পারফরম্যান্স করছেন না এমনটাও নয়। প্রধান কোচ স্টিভ রোডস তাই আকুতি জানালেন, তাদের দলটা এগারো জনের। এই পাঁচজনের বাইরে যারা অবদান রেখে যাচ্ছেন নজর আসুক তাদের দিকেও।

  • Sylhet International Cricket Stadium

    আবার বদলালো সিলেটে প্রথম টি-টোয়েন্টি শুরুর সময়

    সময়সূচীতে ছিল সিলেটে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বিকেল চারটায়। কিন্তু শেষ ওয়ানডে চলার সময়েই জানানো হয় খেলা শুরু হবে দুপুর ২টায়। এবার সময় আরও এগিয়ে আনার কথা জানিয়েছে বিসিবি। দ্বিতীয় দফা বদলে ম্যাচ শুরুর সময় দেওয়া হয়েছে দুপুর সাড়ে ১২টায়।

  • West Indies

    ফরম্যাট ছোট বলেই আশা বড় উইন্ডিজের

    টেস্টে পাত্তা পায়নি, ওয়ানডেতে এক ম্যাচ জিতলেও শেষে গিয়ে ওই সিরিজ হারই সঙ্গী। বাংলাদেশে এসে অল্প কোন সাফল্য পেতে হলে উইন্ডিজকে খেল দেখাতে হবে টি-টোয়েন্টিতে। এক সময়ের প্রতাপশালী দল উইন্ডিজ এখন কেবল টি-টোয়েন্টির বড় বিজ্ঞাপন। ছোট এই ফরম্যাটের সিরিজের আগে তাই বেহাল দশার মাঝেও বড় আশা দেখছে দলটি।

  • Mashrafee Mortaza

    বিশ্বকাপের দল ‘প্রায় তৈরি’ বাংলাদেশের

    ইংল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপের আর বাকি আছে পাঁচ মাস। ঘরের মাঠে এই সময়ে আর কোন ওয়ানডে সিরিজ নেই। জিম্বাবুয়ে আর ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই তাই বিশ্বকাপের সম্ভাব্য দলের ছক আঁকতে চেয়েছিল বাংলাদেশ। অধিনায়ক মাশরাফি মর্তুজা জানালেন সেই কাজ তারা করতে পেরেছেন শতভাগ।

Top