২০১৮ ফিফা রাশিয়া বিশ্বকাপে ভাঙতে পারে যে দশ রেকর্ড | The Daily Star
০১:৫৭ অপরাহ্ন, জুন ১৩, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০২:২২ অপরাহ্ন, জুন ১৩, ২০১৮

রাশিয়া বিশ্বকাপে ভাঙতে পারে যে দশ রেকর্ড

স্টার অনলাইন রিপোর্ট

গত বিশ্বকাপে যেমন রোনাল্ডোর সর্বোচ্চ গোলের রেকর্ড ভেঙে দিয়েছিলেন মিরোস্লাভ ক্লোজা, তেমনি এবারের বিশ্বকাপেও কিছু কিছু রেকর্ডকে তাড়া করে বেড়াবেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও থমাস মুলারের মতো তারকারা। আবার স্বদেশী মেসির কাছেই রেকর্ড হারানোর শঙ্কায় থাকবেন ডিয়েগো ম্যারাডোনাও। রাশিয়া বিশ্বকাপে ভেঙে যেতে পারে, এমন দশ রেকর্ডের উপর চোখ বুলিয়ে নেয়া যাক।

  • বিশ্বকাপে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডটি ডিয়েগো ম্যারাডোনার। অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ৬ গোল করেছেন ১৯৮৬ বিশ্বকাপের নায়ক। পূর্বসূরিকে ছাপিয়ে যাওয়ার সুযোগ পাচ্ছেন লিওনেল মেসি। গত বিশ্বকাপে ৪ গোল করেছিলেন, এবার অন্তত ৩ গোল করলেই ভেঙে যাবে ম্যারাডোনার রেকর্ড।
  • উরুগুয়ের বিপক্ষে মাঠে নামলেই একটি রেকর্ডের মালিক হয়ে যাবেন মিশরের গোলরক্ষক এশাম এল-হাদারি। ৪৫ বছর ৫ মাস বয়সী এই ফুটবলার মাঠে নামলেই হয়ে যাবেন বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়। এর আগে ৪৩ বছর ০৩ দিন বয়সে বিশ্বকাপ খেলার রেকর্ড ছিল কলম্বিয়ার ফরিদ মনদ্রাগনের।
  • রাশিয়া বিশ্বকাপে গোলের দেখা পেলেই অভিজাত এক ক্লাবের সদস্য হয়ে যাবেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অন্তত একটি গোল করলেই চার বিশ্বকাপে গোল করা খেলোয়াড়দের সংক্ষিপ্ত তালিকায় ঢুকে যাবে রোনালদোর নাম। এর আগে কেবল উয়ি সিলার, পেলে ও মিরোস্লাভ ক্লোজাই তিনের বেশি বিশ্বকাপে গোল করেছেন। তবে শুধু রোনালদো নন, একই রেকর্ড হাতছানি দিচ্ছে অস্ট্রেলিয়ার টিম কাহিল ও মেক্সিকোর রাফায়েল মার্কেজকেও।
  • অনন্য এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে জার্মানির থমাস মুলার। ২০১০ ও ২০১৪ দুই আসরেই ৫ টি করে গোল করেছেন তিনি। এবারের আসরেও ৫ গোল করতে পারলে টানা তিন আসরে ৫ গোল করা একমাত্র ফুটবলার হয়ে যাবেন তিনি।
  • বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডটা ব্রাজিলের দখলে। ১৯৫৪ তে কোয়ার্টার ফাইনালে হাঙ্গেরির কাছে ৪-২ গোলে হারের পর বিশ্বকাপে কোন ম্যাচে ব্রাজিল হেরেছিল ১৯৬৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে, এই হাঙ্গেরির কাছেই। মাঝে ১৩ টি ম্যাচে তাদের হারাতে পারেনি কেউ। ব্রাজিলের এই রেকর্ড এবার ভেঙে দিতে পারে জার্মানি। ২০১০ আসরের সেমিফাইনালে স্পেনের কাছে হারের পর থেকে ৮ ম্যাচে পরাজয়ের স্বাদ পায়নি জার্মানরা। এবার কোন ম্যাচ না হেরে সেমিফাইনাল পর্যন্ত যেতে পারলেই ব্রাজিলের রেকর্ড ভেঙে দেবে জার্মানি।
  • ৫ টি বিশ্বকাপ খেলা মাত্র ৩য় ফুটবলার হতে যাচ্ছেন মেক্সিকোর রাফায়েল মার্কেজ। এর আগে কেবল স্বদেশী অ্যান্টোনিও কার্ভাহাল ও জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসের ৫ টি বিশ্বকাপে খেলার রেকর্ড আছে। ইতালির বুফন পাঁচটি বিশ্বকাপের দলে থাকলেও ১৯৯৮ বিশ্বকাপে কোন ম্যাচ খেলার সুযোগ পাননি।
  • বিশ্বকাপে টানা ৩ ম্যাচ ড্র করার রেকর্ডটি বেলজিয়ামের। গত বিশ্বকাপে শেষ ৩ ম্যাচ ড্র করা কোস্টারিকার সামনে সুযোগ থাকছে বেলজিয়ামের রেকর্ড ভেঙে দেয়ার।
  • খেলোয়াড় এবং কোচ- দুই ভূমিকাতেই বিশ্বকাপ জয়ের রেকর্ড আছে কেবল ব্রাজিলের মারিও জাগালো ও জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের। ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে পারলে সেই তালিকায় নাম লেখাবেন দিদিয়ের দেশম।
  • শেষ ষোলোতে উরুগুয়ে ও পর্তুগাল মুখোমুখি হয়ে গেলে অন্যরকম এক রেকর্ডের সাক্ষী হবে ফুটবল বিশ্ব। উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ ও পর্তুগাল কোচ ফার্নান্দো সান্তোসের মিলিত বয়স হবে ১৩৫ বছর ৩ মাস, বিশ্বকাপের কোন ম্যাচে দুই দলের কোচের সম্মিলিত বয়সের দিক থেকে যেটি হবে সর্বোচ্চ।
  • কনক্যাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপে অংশ নিয়ে সবচেয়ে বেশি ৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড মেক্সিকোর দখলে। এবারের আসরে সার্বিয়া ও ব্রাজিলের বিপক্ষে হার এড়াতে পারলেই এককভাবে এই রেকর্ডের মালিক হয়ে যাবে গত বিশ্বকাপে ৫ ম্যাচ না খেলে একটিতেও না হারা কোস্টারিকা।   

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top