বিশ্বকাপ ফুটবল: চোখে জল নিয়েও ড্রেসিং রুম পরিষ্কার করেছেন জাপানিরা
০২:৫৮ অপরাহ্ন, জুলাই ০৩, ২০১৮ / সর্বশেষ সংশোধিত: ০৩:২১ অপরাহ্ন, জুলাই ০৩, ২০১৮

চোখে জল নিয়েও ড্রেসিং রুম পরিষ্কার করেছেন জাপানিরা

স্পোর্টস ডেস্ক

প্রত্যাশাটা যে আগেই পূরণ করেছে জাপান। তাই বেলজিয়ামের কাছে হারটা হাসি মুখেই নিতে পারতো তারা। কিন্তু মাঠে ঘটনা যে ঘটেছে উল্টো। দুই গোলের এগিয়ে থেকেও পরাজয়। এর চেয়ে হৃদয় বিদারক আর কি হতে পারে? এমন পরজয়ের পর নিজেকে ধরে রাখা কি সম্ভব?

হয়তো অসম্ভব। কিন্তু জাপানিদের জন্য খুব অসম্ভব নয়। পরিশ্রম আর পেশাদারিত্বের আরও একটি নজির রাখল তারা। ম্যাচে হেরে যাওয়ার পর ড্রেসিং রুমটা নিখুঁতভাবে পরিষ্কার করেছেন তারা। এর পর সেখানে ছোট্ট একটি চিরকুটে লিখে গিয়েছে ‘ধন্যবাদ’। তাও আবার রাশিয়ান ভাষায়।

ম্যাচে শেষে দল বিদায় নেওয়ার পর ড্রেসিং রুমে ঢুকে অবাক হয়ে যান পরিচ্ছন্ন কর্মীরা। তাদের একজন সেই চিরকুটসহ ড্রেসিং রুমের ছবি তুলে আপ দেন সামাজিক মাধ্যমে। সেখানে ক্যাপশনে লিখেন, ’৯৪ মিনিটে হারার পরও এটা জাপানিদের ড্রেসিং রুম।’

‘স্টেডিয়ামে আসা তাদের সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। সবকিছু (বেঞ্চ ও ড্রেসিং রুম) নিজেরাই পরিষ্কার করেছেন। এরপর মিডিয়াতে কথা বলেছেন। এমনকি রাশিয়ান ভাষায় একটি নোট রেখে গেছেন যাতে লেখা ধন্যবাদ। অন্য সব দলগুলোর জন্য কি দারুণ উদাহরণ। ’

চলতি আসরে জাপানি দর্শকরা গ্যালারি পরিষ্কার করে সবার নজর কেড়েছিলেন। স্টেডিয়ামের ময়লা আবর্জনা পরিষ্কার করার সে ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল। বাদ যায়নি সোমবারও। এমন হারের কষ্ট বুকে নিয়েও সমর্থকরা গ্যালারী পরিষ্কার করেছেন এদিনও।

আগের দিন দ্বিতীয়ার্ধের শুরুতে চার মিনিটের ঝলকে দুটি গোল দিয়ে এগিয়ে যায় জাপান। কিন্তু দুর্ভাগ্য সে লিড ধরে রাখতে পারেননি তারা। গোলতো শোধ হয়ই। এমনকি ম্যাচের শেষ মুহূর্তে গোল হজম করে হেরে বসে দলটি। সে হারের পর চোখের পানি ধরে রাখতে পারেননি জাপানিরা। পারেননি সমর্থকেরাও। তারপরও দৃষ্টান্ত রেখে গেল দলটি।

আরও পড়ুন ঃ ৫২ বছরের পুরনো স্মৃতি ফিরিয়ে আনলো বেলজিয়াম

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top