স্যামসাংয়ের ভার্চুয়াল গৃহকর্মী

গত বছর উন্মোচিত স্যামসাং ইলেকট্রনিক্সের কৃত্রিম মানুষ সিইএস-২২ ব্যক্তিগত সহকারী ও গৃহকর্মী হিসেবে ফিরে আসতে পারে।
দক্ষিণ কোরিয়ার শিনহান ব্যাংকে গ্রাহকদের কাজে সহায়তা করছে স্যামসাংয়ের তৈরি অবতার। ছবি: স্যামসাং

গত বছর উন্মোচিত স্যামসাং ইলেকট্রনিক্সের কৃত্রিম মানুষ সিইএস-২০২২ এ ব্যক্তিগত সহকারী ও গৃহকর্মী হিসেবে ফিরে আসতে পারে।

দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টের মতে, এটি সিইএস ২০২২ এ একটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক 'অবতার' উন্মোচন করবে। এআই অবতারটি মেটাভার্সের মতো একটি ডিজিটাল জগতে একটি বাড়িকে প্রদর্শিত করবে। বাস্তব জগতে ব্যবহারকারীদের অবস্থান শনাক্ত করবে এবং আশেপাশের ডিভাইসসহ তাদের সঙ্গে সংযুক্ত করবে।

দ্য কোরিয়ান হেরাল্ডের এক প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

স্যামসাং ইলেকট্রনিক্সে এক কর্মকর্তা বলেন, 'এআই অবতার হলো একটি "লাইফ অ্যাসিস্ট্যান্ট" যা ব্যবহারকারীদের পক্ষে যে কোনো জায়গায় এবং যেকোনো সময় কাজ করতে পারে৷ এটি ডিভাইসে কথোপকথন বুঝতে পারে এবং হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণ করতে পারে।'

যদিও এখনো সুনির্দিষ্ট কিছু ঘোষণা করা হয়নি তবে এই এআই অবতারটি একটি ঘণ্টা বাজাবে। গত বছর প্রথমবারের মতো ভার্চুয়ালি সিইএস-এ স্যামসাং ইলেকট্রনিক্স নিয়ন উন্মোচন করেছিল। নিয়ন হলো একটি ভার্চুয়াল হিউম্যানয়েড যা সত্যিকারের মানুষের থেকে একেবারেই আলাদা।

স্যামসাং ইলেকট্রনিক্স ইতোমধ্যেই এই এআইকে কর্মক্ষেত্রে পাঠিয়েছে। দক্ষিণ কোরিয়ার শিনহান ব্যাংকে, গ্রাহকদের প্রাথমিক কাজে সহায়তা জন্য একটি লাইফ-সাইজ ডিসপ্লেতে একজন নারী ব্যাংক টেলার ইনস্টল করেছে।

প্রতিটি এআই-চালিত মানুষ একটি অনন্য চেহারা এবং ব্যক্তিত্ব দিয়ে তৈরি হয়েছে। তারা নিজস্ব অভিব্যক্তি দেখাতে পারে এবং কথা বলতে পারে। তারা শিক্ষক, আর্থিক উপদেষ্টা, স্বাস্থ্যসেবা প্রদানকারী, অভিনেতা এবং টিভি অ্যাঙ্কর হিসাবে কাজ করতে পারে। বাড়িতে কাজ করা ব্যক্তিগত সহকারী হিসেবে প্রেরণ করা নিয়ন স্যামসাং ইলেকট্রনিক্সকে তাদের বাজারের মাপযোগ্যতা যাচাই করার সুযোগ দিতে পারে।

এ ছাড়াও, স্যামসাং ইলেকট্রনিক্স সিইএস ২০২২ প্রথমবারের মতো 'স্যামসাং বট আই' নামে একটি ফিজিক্যাল রোবট উন্মোচন করবে৷ বট এআইকে জীবন সঙ্গী বলছে স্যামসাং। এটি পাশাপাশি চলতে পারে এবং মালিকের সঙ্গে যোগাযোগ করতে পারে৷ নতুন রোবটটি নিজেই একটি ভিডিও কনফারেন্স সেট আপ করতে পারে, তবে এর অন্যান্য ফাংশন অজানা।

স্যামসাং বট হ্যান্ডি টেবিল সাজাতে করতে পারে। এটিও সিইএস ২০২২ এ প্রদর্শন করা হবে।

Comments

The Daily Star  | English
Cuet students block Kaptai road

Cuet closes as protest continues over students' death

The Chittagong University of Engineering and Technology (Cuet) authorities today announced the closure of the institution after failing to pacify the ongoing student protest over the death of two students in a road accident

1h ago