অ্যাপস স্টোরে নিষিদ্ধ ‘দিদি’

​​​​​​​গ্রাহকদের জন্য সাইবার নিরাপত্তার হুমকি রয়েছে অভিযোগ তুলে গতকাল রোববার চীনের সবচেয়ে বড় রাইড শেয়ারিং সার্ভিস দিদিকে অ্যাপস স্টোরে নিষিদ্ধ করেছে দেশটির সাইবারস্পেস প্রশাসন।

গ্রাহকদের জন্য সাইবার নিরাপত্তার হুমকি রয়েছে অভিযোগ তুলে গতকাল রোববার চীনের সবচেয়ে বড় রাইড শেয়ারিং সার্ভিস দিদিকে অ্যাপস স্টোরে নিষিদ্ধ করেছে দেশটির সাইবারস্পেস প্রশাসন।

নিউইয়র্কের শেয়ারবাজারে দিদি বিনিয়োগের কয়েকদিনের মধ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছে চীনের নিয়ন্ত্রক সংস্থাটি।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে চীনের নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ‘দিদি চুচিং অ্যাপসটি আইন অমান্য করে অবৈধভাবে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও ব্যবহার করছিল।’

দেশের আইন মেনে চলতে এবং গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে দিদিকে অ্যাপ্লিকেশনটির সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছে সংস্থাটি।

শুধু চীনেই দিদির ৩৭৭ মিলিয়ন সক্রিয় গ্রাহক রয়েছে।

এক বিবৃতিতে দিদি জানিয়েছে, তারা চীনের আইন মেনে চলে। নিয়ন্ত্রকদের সন্তুষ্ট করতে অ্যাপ্লিকেশনটিতে পরিবর্তন আনার জন্য এটি অ্যাপস স্টোর থেকে তুলে নিয়েছে। তবে যে গ্রাহক এবং চালক ইতোমধ্যে অ্যাপসটি ডাউনলোড করেছেন, তারা এর ব্যবহার চালিয়ে যেতে পারবেন।

প্রতিষ্ঠানটি বলেছে, ‘আমরা ঝুঁকি এড়াতে অ্যাপসটি সংশোধন ও এর মান উন্নয়ন করবো এবং আমাদের গ্রাহকের নিরাপদ ও সুবিধাজনক সেবা নিশ্চিত করবো।’

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

6h ago