গ্রিন টেকনোলজির উন্নয়নে ব্রিটেনের সঙ্গে কাজ করছেন বিল গেটস

২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার শূন্যে নামিয়ে আনার লক্ষে এবং নতুন ‘গ্রিনার টেকনোলজির’ খরচ কমিয়ে আনতে ব্রিটিশ সরকারের সঙ্গে কাজ করছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।
বিল গেটস। ছবি: রয়টার্স

২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণের হার শূন্যে নামিয়ে আনার লক্ষে এবং নতুন 'গ্রিনার টেকনোলজির' খরচ কমিয়ে আনতে ব্রিটিশ সরকারের সঙ্গে কাজ করছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে একটি গ্লোবাল ইনভেস্টমেন্ট সামিটে অংশ নিয়ে বিল গেটস তার বক্তৃতায় বলেছেন, 'বর্তমান বাজারে গ্রিন টেকনোলজি অনেক ব্যয়বহুল হওয়ায় নতুন প্রযুক্তির বিকাশে আরও বেশি বিনিয়োগ করা প্রয়োজন।'

গেটস আরও জানান, এ ক্ষেত্রে কোন প্রযুক্তিগুলোতে বিনিয়োগ করা প্রয়োজন তা নিশ্চিত করতে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করবেন তিনি। আগামী ৫ বছরের মধ্যে অন্তত একটি প্রযুক্তি তৈরি করা সম্ভব হবে বলেও আশা করছেন তিনি। 

গেটস বলেন, 'তাহলে আমরা সেই প্রযুক্তিটির উৎপাদন খরচ কমিয়ে আনব। এরপর এখন যেখানে সৌর ও উপকূলীয় বাতাস ব্যবহার করছি সেখানে স্থাপন করব।'

জনসন প্রশাসন জানিয়েছে, গ্রিন হাইড্রোজেন, দীর্ঘমেয়াদী এনার্জি স্টোরেজ, টেকসই বিমান জ্বালানি ও বাতাস থেকে সরাসরি কার্বন-ডাই অক্সাইড সংগ্রহের জন্য গ্রিন টেকনোলজি উদ্ভাবনে ৫৫২ মিলিয়ন ডলারের অংশিদারত্বমূলক বিনিয়োগ করবে যুক্তরাজ্য। 

 

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

Now